North 24 PGS: মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দিতে ‘মিশন প্রীতিলতা’ শিবিরের আয়োজন করছে SFI

বাম ছাত্র সংগঠনটির বক্তব্য, মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করা যাদের কাজ, প্রশাসন সেই কাজে ব্যর্থ। তাই আত্মরক্ষার দায়িত্ব নিতে হবে নিজেদেরকেই। শারীরিকভাবে তো বটেই, মানসিকভাবেও তৈরি হতে হবে ছাত্রীদের।
North 24 PGS: মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দিতে ‘মিশন প্রীতিলতা’ শিবিরের আয়োজন করছে SFI
ছবি - প্রতীকী

প্রতিদিন খবরের শিরোনাম হয় একের পর এক ধর্ষণ, গণধর্ষণ, যৌন হেনস্থার খবর। শুধু রাজ্য নয়, গোটা দেশেই বিভিন্ন প্রান্তে নারী নির্যাতনের খবর প্রকাশ্যে আসে। রাজনৈতিক দলগুলি সেসবের বিরুদ্ধে সরব হয়। সম্প্রতি এ রাজ্যে একের পর এক ধর্ষণ, যৌন হেনস্তা ও তার নৃশংসতার খবরে শিউরে উঠেছে আমজনতা। কোথাও অভিযোগের আঙুল রাজ্যের শাসক দল তৃণমূলের দিকে। কোথাও বা পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে।

এই পরিস্থিতিতে এবার এগিয়ে এলো এসএফআই (SFI)-র উত্তর ২৪ পরগনা জেলা কমিটি। মেয়েদের আত্মরক্ষার জন্য নিজেদের এগিয়ে আসতে হবে। এই মূলমন্ত্রকে সামনে রেখে কমিটির পক্ষ থেকে ডিফেন্স ট্রেনিং শিবিরের আয়োজন করা হতে চলেছে। এই শিবিরে নাম দিয়েছে ‘মিশন প্রীতিলতা’। এসএফআইয়ের অভিযোগ, বেশিরভাগ ঘটনার অভিযুক্তরা শাসকদলের নেতা কিংবা তাঁদের ঘনিষ্ঠ। আবার নদিয়ার হাঁসখালির ঘটনায় মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়েও শোরগোল পড়ে গিয়েছিল রাজ্যে। সেই বক্তব্যের তীব্র সমালোচনা করেছে তারা।

সিপিআই(এম)-র ছাত্র সংগঠনের বক্তব্য, মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করা যাদের কাজ, প্রশাসন সেই কাজে ব্যর্থ। তাই আত্মরক্ষার দায়িত্ব নিতে হবে নিজেদেরকেই। শারীরিকভাবে তো বটেই, মানসিকভাবেও তৈরি হতে হবে ছাত্রীদের। সবাইকে এটা বিশ্বাস করতে হবে যে, কেউ কোনও অংশে কম নয়। প্রাথমিক কিছু আত্মরক্ষার পাঠ শেখা থাকলে প্রথমেই চোখে চোখ রাখা যাবে। অন্যায়ের বিরুদ্ধে মোকাবিলায় সাহস বাড়বে।' তাই আত্মরক্ষায় স্বাবলম্বী হতে হবে মেয়েদের নিজেদেরকেই।

সংগঠনের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি এই শিবির করার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে স্থির হয়েছে যে, এই শিবির বসিরহাট মহকুমার কিছু অঞ্চলে প্রান্তিক অংশের ছাত্রীদের নিয়ে শুরু হবে। দেওয়া হবে স্বাবলম্বনের পাঠ। আগামী মাসের শুরুতে এই শিবির শুরু হতে চলেছে।

উল্লেখ্য, ১৯১১ সালের ৫ মে জন্ম প্রীতিলতার। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে তিনি স্বাধীনতা সংগ্রামে যোগ দেন। মাত্র ২১ বছর বয়সে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর তাঁর নেতৃত্বে পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাবে স্বাধীনতা সংগ্রামীরা হামলা চালান। একটি গুলি লাগে প্রীতিলতার শরীরে। পুলিশ যাতে ধরতে না পারে, সেজন্য পটাসিয়াম সায়ানাইড খেয়ে মৃত্যুবরণ করেন।

এসএফআই-র বক্তব্য, প্রত্যেক মেয়ে যাতে প্রীতিলতা ওয়াদ্দেদারের মতো লড়াই, সংগ্রামী মানসিকতার অধিকারী হয়, সেজন্যই এই নাম। মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে তাঁদের বক্তব্য, কয়েকদিন আগে তো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রীতিলতা ওয়াদ্দেদারের নামই সঠিক ভাবে মনে করতে পারছিলেন না। পদবীও ভুল বলেছিলেন।

ছবি - প্রতীকী
DYFI: শুধু দাবি আদায়ের লড়াই নয়, পরিবেশ রক্ষাকেও রাজনৈতিক কর্মসূচির অন্তর্ভুক্ত করছে বাম যুবরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.