অ্যান্ড্রয়েড ফোন নেই, অনলাইন ক্লাসে সমস্যা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার পাশে SFI

দক্ষিণ ২৪ পরগনার কুলপির ছেলে সুরাফ। এখনও স্মার্টফোন কিনে উঠতে পারেননি। ফার্স্ট সেমিস্টার শেষ। জেদ করে নিজের চেষ্টাতেই পড়ে ফার্স্ট সেমিস্টার দিয়েছেন।
অ্যান্ড্রয়েড ফোন নেই, অনলাইন ক্লাসে সমস্যা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার পাশে SFI
ছবি- এসএফআই সিইউ

গত একবছর ধরে পঠনপাঠন বন্ধ বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে। অনলাইন ক্লাসে চলছে পড়াশোনা। শহর, শহরাঞ্চল, শহরতলির বাবা-মা হয়তো তাঁদের সন্তানদের জন্য অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করতে পেরেছেন। কিন্তু বহু গ্রাম আছে, যেখানে অনলাইনে ক্লাস বিলাসিতার শামিল। এই চিত্র গ্রামবাংলার সর্বত্র। এবার এরকমই অনলাইনে ক্লাস করতে না পারা এক পড়ুয়ার পাশে দাঁড়াল এসএফআই।

সুরাফকে কিনে দেওয়া অ্যান্ড্রয়েড ফোন
সুরাফকে কিনে দেওয়া অ্যান্ড্রয়েড ফোন ছবি- এসএফআই সিইউ

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক হিস্ট্রির পড়ুয়া সুরাফকে অ্যান্ড্রয়েড ফোন কিনে দিয়ে পাশে দাঁড়াল তারা। দক্ষিণ ২৪ পরগনার কুলপির ছেলে সুরাফ। এখনও স্মার্টফোন কিনে উঠতে পারেননি। ফার্স্ট সেমিস্টার শেষ। জেদ করে নিজের চেষ্টাতেই পড়ে ফার্স্ট সেমিস্টার দিয়েছেন। কিন্তু ক্লাস না করে পড়াশোনা আর সম্ভব হচ্ছে না। সুরাফের ওই জেদই ভাবিয়ে তুলেছিল ডিপার্টমেন্টের অধ্যাপকদের। তাঁরাই সিদ্ধান্ত নিলেন অ্যান্ড্রয়েড ফোন কিনে দেওয়ার।

বৃহস্পতিবার দুপুরে সুরাফের জন্য একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট এসএফআইয়ের হাতে তুলে দেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজি স্যার। পাশাপাশি ভবিষ্যতে সুরাফের যে কোনও প্রয়োজনে পাশে থাকার আশ্বাস দিয়েছেন তিনি। প্রসঙ্গত, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অনলাইনে পড়াশোনার জন্য প্রয়োজনীয় নেট রিচার্জ এবং বই-র ব্যবস্থা করছে এসএফআই-সিইউ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in