'এক রাজনৈতিক নেতার মন্তব্য মা সারদার সম্মান ও মর্যাদাহানি করেছে' - ক্ষুব্ধ রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ

ওই নেতা কোথা থেকে এই অদ্ভুত তথ্য পেলেন? এবং কী করে তা প্রকাশ্য সভায় বললেন তা আমার এবং আমাদের সকলের বুদ্ধির অগম্য। - রামকৃষ্ণ মিশন সাধারণ সম্পাদক
'এক রাজনৈতিক নেতার মন্তব্য মা সারদার সম্মান ও মর্যাদাহানি করেছে' - ক্ষুব্ধ রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক নির্মল মাঝির বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করলেন রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে মা সারদার তুলনা করে যথেষ্ট বিতর্কে জড়িয়েছেন নির্মল মাঝি।

ঠিক কী ঘটেছিল? গত সোমবার কলকাতার একটি প্রকাশ্যে জনসভায় নির্মল মাঝি মমতাকেই মা সারদা বলে দাবি করেছিলেন। তবে এখানেই শেষ নয়। তিনি আরও বলেন, "মৃত্যুর কয়েকদিন আগে স্বামী বিবেকানন্দর কয়েকজন সতীর্থ মহারাজকে মা সারদা বলেছিলেন, পরবর্তীতে কালীঘাট মন্দির এলাকায় মনুষ্যরূপে জন্ম নেব। সেই জন্মের পর ত্যাগ, তিতিক্ষার মাধ্যমে সামাজিক কাজে যুক্ত হব। রাজনৈতিক কাজকর্মও করব।"

এর পাশাপাশি তিনি আরও বলেন, "সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা। কারণ দুর্গাপুজোর অষ্টমী-নবমী তিথির সন্ধিক্ষণে তাঁর জন্ম। দিদিই মা সারদা, দিদিই সিস্টার নিবেদিতা, দিদিই ঘরের দুর্গা।"

নির্মল মাঝির এই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছে রামকৃষ্ণ মিশন ও মঠ। এ প্রসঙ্গে রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক জানান, নির্মল মাঝির এই বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন।

তাঁর বক্তব্য, "আমরা যথেষ্ট উদ্বেগের সঙ্গে জানাচ্ছি যে, সম্প্রতি কোনও এক রাজনৈতিক নেতা প্রকাশ্য বক্তৃতায় বলেছেন যে, শ্রী শ্রী মা সারদা দেবী নাকি দেহত্যাগের আগে রামকৃষ্ণ মিশনের মহারাজদের বলে গেছেন তিনি এরপরে মানবী রূপে দক্ষিণ কলকাতায় আবির্ভূত হবেন। এবং তখন তিনি ত্যাগ, তিতিক্ষা, সামাজিক কর্মকাণ্ডের সাথে রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে যাবেন। মা সারদা দেবী সম্পর্কে রামকৃষ্ণ মঠ ও মিশন এবং অন্যান্য প্রকাশন সংস্থা থেকে যে কয়েকটি প্রামাণিক গ্রন্থ এ যাবৎ প্রকাশিত হয়েছে তার কোনওটিতেই এই তথ্য নেই।"

তিনি আরও জানিয়েছেন, "আমাদের দীর্ঘ সাধুজীবনে শ্রী শ্রী মা সারদা দেবীর সান্নিধ্য লাভ করা ও অনেক সন্ন্যাসী ও গৃহীভক্তদের সংস্পর্শে আমরা এসেছি। তাঁদের কারোর মুখে এরকম কোনও সংবাদ শুনিনি। তাহলে ওই নেতা কোথা থেকে এই অদ্ভুত তথ্য পেলেন? এবং কী করে তা প্রকাশ্য সভায় বললেন তা আমার এবং আমাদের সকলের বুদ্ধির অগম্য। মা সারদার সম্পর্কে সমস্ত সন্ন্যাসী, ব্রহ্মচারী, ভক্তবৃন্দ ও অগণিত মানুষের মনে যে ভাবমূর্তি আছে নেতার উপরোক্ত বক্তব্যে তাতে নিদারুণ আঘাত লেগেছে।"

তৃণমূল নেতার এই ধরণের বক্তব্যের জেরে যথেষ্ট প্রভাব পড়েছে রামকৃষ্ণ মিশন এবং মঠের অন্দরে। এ বিষয়ে ক্ষুব্ধ রামকৃষ্ণ মিশনের সম্পাদক বলেছেন, "রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সকল সন্ন্যাসী, ব্রহ্মচারী তাই অত্যন্ত দুঃখ এবং ক্ষোভের সঙ্গে মনে করছে যে, উপরোক্ত নেতা তাঁর ওই বক্তব্যের দ্বারা আমাদের পরম আরাধ্যা মা সারদা দেবীর মর্যাদা হানি করেছেন। আমাদের অগণিত ভক্তমণ্ডলী ই-মেল, হোয়াটসঅ্যাপ ও টেলিফোনের মাধ্যমে আমাদের কাছে তাঁদের ক্ষোভ ও মর্মবেদনা জানাচ্ছেন।"

প্রকাশ্যে দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, "বাস্তবিকভাবেই আমরা আমাদের ক্ষোভ ও বেদনা প্রকাশ করার কোনও উপযুক্ত ভাষা খুঁজে পাচ্ছি না। সারদা মায়ের এই অসম্মান আমাদের সকলের দুঃসহ বলে মনে হচ্ছে। শুধু এটাই কামনা করব যে, আর কখনও কারোর দ্বারা এই নজিরবিহীন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়।"

'এক রাজনৈতিক নেতার মন্তব্য মা সারদার সম্মান ও মর্যাদাহানি করেছে' - ক্ষুব্ধ রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ
মুখ্যমন্ত্রী বলেছিলেন ১০ হাজার মাদ্রাসা বানিয়ে দেব, আজ পর্যন্ত কটা বানিয়েছেন? - বিমান বসু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in