NIRF Ranking 2022: ৯৮ নম্বরে বিশ্বভারতী, অবনতি শিক্ষার মানে! নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়

শুক্রবার প্রকাশিত এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ দেশের মধ্যে সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনওরকমে টিকে রইল রবীন্দ্রনাথ ঠাকুরের সাধের এই বিশ্ববিদ্যালয়।
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ফাইল ছবি সংগৃহীত

এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ চূড়ান্ত অবনমন ঘটলো বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। ২০২১ সালের NIRF র‍্যাঙ্কিং-এ বিশ্বভারতীর স্থান ছিল ৬৪ তে। সেখান থেকে ৩৪ ধাপ নীচে নেমে এ বছরের র‍্যাঙ্কিং-এ ৯৮ তে পিছিয়ে গেল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

শুক্রবার প্রকাশিত এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ দেশের মধ্যে সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনওরকমে টিকে থাকল রবীন্দ্রনাথ ঠাকুরের সাধের এই বিশ্ববিদ্যালয়। যা নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় উঠেছে সর্বত্র। যত দিন যাচ্ছে ততই যেন বিশ্বভারতীর শিক্ষার মানে ক্রমেই অবনতি ঘটছে। কেউ কেউ আঙুল তুলছেন বর্তমান উপাচার্যর দিকেও।

গত দেড় বছরে বিভিন্ন ঘটনায় বারবার উঠে এসেছে বিশ্বভারতীর নাম। একাধিক ঘটনায় কলুষিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। বিভিন্ন বিষয়ে বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বিতর্কে জড়িয়েছে অধ্যাপক ছাত্ররা। বিশ্বভারতী কর্তৃপক্ষের একাধিক সিদ্ধান্ত নিয়ে বহুবার আন্দোলনে নেমেছে অধ্যাপক, ছাত্ররা।

বিশ্বকবির আদর্শে অনুপ্রাণিত এই বিশ্বভারতী রাজ্যের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়। সেখানে শিক্ষার মানের এই বিশাল অধঃপতন কার্যত চিন্তায় ফেলেছে সেখানকার শিক্ষক-শিক্ষিকাদের। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মান পড়ে যাওয়ার কারণ হিসেবে বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকেই বিভিন্ন মহল থেকে দায়ী করা হচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও এই নিয়ে রীতিমতো নিন্দার ঢল নেমেছে।

প্রসঙ্গত, শুক্রবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দেশের ১১ টি বিভাগের সেরা বিশ্ববিদ্যালয়ের ক্রম তালিকা প্রকাশ করেছেন। NIRF-র তালিকা অনুসারে, শিক্ষাক্ষেত্রে দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪ নম্বরে আছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই তালিকাতেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ৮-এ। প্রথম স্থান অর্জন করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু।

তালিকা অনুসারে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (JNU), জামিয়া মিলিয়া ইসলামিয়া (JMI),‌ দিল্লী। চতুর্থ - যাদবপুর বিশ্ববিদ্যালয়, পঞ্চম - অমৃত বিশ্ব বিদ্যাপীঠম, কোয়েম্বাটুর। ষষ্ঠ স্থানে রয়েছে, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, সপ্তম - মণিপাল অ্যাকাডেমি অফ হাইয়ার এডুকেশন, মণিপাল। অষ্টম - কলকাতা বিশ্ববিদ্যালয়, ভেল্লোরের ভেল্লোর ইনস্টিটিউট অফ টেকনোলজি অর্জন করেছে নবম স্থান। দশম স্থানে আছে হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়
NIRF 2022: শিক্ষাক্ষেত্রে দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় প্রথম দশে কলকাতা ও যাদবপুর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in