পুলিশের লাঠিচার্জ
পুলিশের লাঠিচার্জনিজস্ব চিত্র

Murshidabad: বেসরকারি সংস্থার চাকরির ফর্ম জমা দেওয়ার দীর্ঘ লাইন, বিশৃংখলা, পুলিশের লাঠিচার্জ

লাইনে দাঁড়ানো যুবকদের বক্তব্য, 'লক্ষীর ভাণ্ডার বা ফ্রি'তে রেশন না দিয়ে সরকার আমাদের চাকরি দিক।'

চাকরির ফর্ম জমা দেওয়া নিয়ে শনিবার কার্যত রণক্ষেত্র তৈরি হল বহরমপুর স্টেডিয়ামে। বিশৃংখলার নিয়ন্ত্রণে আনতে পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ উঠল। পুলিশকে কার্যত হিমশিম খেতে হয়।

মন্ত্রী হুমায়ুন কবির আশ্বাস দিয়েছিলেন যে, মুর্শিদাবাদ জেলার ১২০০ জন বেকার যুবককে চাকরি দেওয়া হবে। সেই উপলক্ষে শনিবার ওই স্টেডিয়ামে বেসরকারি সংস্থার উদ্যোগে একটি শিবির করা হয়। ১,২০০টি শূন্যপদের জন্য দীর্ঘ লাইন পড়ে।

বাড়ি রং করা, রাজমিস্ত্রির কাজ, ইলেকট্রিকের কাজ, পাইপ ফিট করা, ওয়েল্ডিংয়ের মতো একাধিক কাজে ট্রেনিং দেওয়ার জন্য এদিন দরখাস্ত জমা নেয় কনস্ট্রাকশন স্কিল ট্রেনিং ইনস্টিটিউট নামে একটি সংস্থা। এই সংস্থা এল এন্ড টি নামে একটি নির্মাণকারী সংস্থার সহায়ক সংস্থা। জানা গিয়েছে, লাইনে দাঁড়ানোকে কেন্দ্র করে প্রথমে কয়েকজন প্রার্থীর মধ্যে বচসা শুরু হয়। সেই বচসা ধীরে ধীরে বড় আকার ধারণ করে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে মাঠে নামতে হয় পুলিশকে।

লাইনে দাঁড়ানো যুবকদের বক্তব্য, 'লক্ষীর ভাণ্ডার বা ফ্রি'তে রেশন না দিয়ে সরকার আমাদের চাকরি দিক।' এ বিষয়ে মন্ত্রীর কোনও বক্তব্য পাওয়া যায়নি। প্রসঙ্গত, স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে যে চাকরির আশ্বাস দেওয়া হয়েছিল, সেখানে ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক- উচ্চমাধ্যমিক পাশ জানানো হয়েছিল। এদিন লাইনে ছিলেন অসংখ্য স্নাতকোত্তর যুবক। এক যুবকের কথায়, 'প্রথমে ভেবেছিলাম খুব বেশি ভিড় হবে না । কিন্তু এসে দেখি লক্ষাধিক বেকার যুবক দাঁড়িয়ে রয়েছে লাইনে।'

সংস্থার আধিকারিক আবু বক্কর সিদ্দিকী বলেন, মুর্শিদাবাদ জেলায় কর্মসংস্থানের হার খুবই খারাপ। বেকার সংখ্যা প্রচুর। আমাদের সংস্থার সঙ্গে মন্ত্রী যুক্ত। তাঁকে অনুরোধ করায় তিনি এলএনটি মত সংস্থার সঙ্গে কথা বলে এই ব্যবস্থা করেন। সরাসরি রাজি হয় সংস্থা। শিবির হল। দরখাস্ত জমা নিলাম। তারপর স্কুটিনি, ইন্টারভিউ হবে। তার ভিত্তিতেই বাছাই করা যুবকদের ট্রেনিং দেওয়া হবে।

সরকারি চাকরি নয়। বেসরকারি প্রশিক্ষণ শিবির। আর প্রশিক্ষণ শেষে চাকরির আশ্বাস। ১০-১৫ হাজার টাকা বেতন। তার জন্য লাইনে দাঁড়িয়ে স্নাতকোত্তর পাশও। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে চাকরি প্রার্থীরা অধৈর্য্য হয়ে পড়লে বিশৃংখল পরিস্থিতি তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে লাঠিচার্জ করতে হয়।

পুলিশের লাঠিচার্জ
WB: শ্রমিক সংগঠনের টাকা নয়ছয়ের অভিযোগ, মেমারিতে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in