Train Accident: মুর্শিদাবাদে ট্রেন দুর্ঘটনার জের, সোমবার বাতিল একাধিক উত্তরবঙ্গগামী ট্রেন

People's Reporter: ট্রেনে আটকে থাকা সব যাত্রীদেরই নিরাপদে বার করা গিয়েছে বলে রেল কর্তৃপক্ষের দাবি। অত্যন্ত দ্রুততার সাথে উদ্ধারকার্য চালিয়ে ইতিমধ্যেই স্বাভাবিক করা হয়েছে ডাউন লাইন।
Train Accident: মুর্শিদাবাদে ট্রেন দুর্ঘটনার জের, সোমবার বাতিল একাধিক উত্তরবঙ্গগামী ট্রেন
ছবি প্রতীকী সংগৃহীত

মুর্শিদাবাদের ফারাক্কায় ট্রেন দূর্ঘটনার জেরে সোমবার বাতিল করা হল উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন। ইন্টারসিটির মতো গুরুত্বপূর্ণ ট্রেনগুলিও বাতিল। ফলত সমস্যায় পড়েছে যাত্রীরা। রেল কর্তৃপক্ষ দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। তবে ট্রেন পরিষেবা নিয়ন্ত্রণে আনতে রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করা হচ্ছে।

রবিবার রাত দেড়টা নাগাদ মুর্ষিদাবাদের ফারাক্কার কাছে দুর্ঘটনার কবলে পরে কলকাতা রাধিকাপুরগামী এক্সপ্রেস ট্রেন। আপৎকালীন ব্রেক কষার পরেও রেললাইনে দাঁড়িয়ে যাওয়া লরির সঙ্গে সংঘর্ষ এড়াতে পারেননি ওই এক্সপ্রেস ট্রেনের চালক। কোনো হতাহতের খবর না থাকলেও আহত হয়েছেন ১৫ জন। এদের মধ্যে ১২ জনকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও দু’জনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। রেল সূত্রের খবর, ইতিমধ্যেই ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে বিশেষ ‘রিলিফ ট্রেন’। হাওড়া থেকে রেলের উচ্চপদস্থ কর্তারাও ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন।

ট্রেনে আটকে থাকা সব যাত্রীদেরই নিরাপদে বার করা গিয়েছে বলে রেল কর্তৃপক্ষের দাবি। ভোরের দিকে আলো কম থাকায় উদ্ধারকাজ ব্যাহত হয়। কিন্তু অত্যন্ত দ্রুততার সাথে উদ্ধারকার্য চালিয়ে ইতিমধ্যেই স্বাভাবিক করা হয়েছে ডাউন লাইন। ফলে যে কোন মুহুর্তে চালু হতে পারে ডাউন লাইন পরিষেবা। তবে আপ লাইন পরিষেবা কখন স্বাভাবিক করা যাবে সে বিষয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। দুর্ঘটনাস্থলে মোট ৬০ জনের একটি উদ্ধারকারী দল ভোররাত থেকে টানা কাজ করছে। রেল ইঞ্জিনিয়রদের দাবি, গোটা বিষয়টি স্বাভাবিক করতে সন্ধ্যা হতে পারে।                         

এই দুর্ঘটনার কারণ হিসাবে প্রাথমিক তদন্তে লরি চালকের ভুলের দিকেই ইঙ্গিত করা হচ্ছে। যেখানে দুর্ঘটনা ঘটেছে, তার নিকটবর্তী লেভেল ক্রসিং ঠিক সময়েই বন্ধ হয়েছিল দাবি রেল কর্তৃপক্ষের। দুর্ঘটনাস্থলের উপরে যে ফ্লাইওভার রয়েছে, সেখান থেকে ভুল পথে নেমে এসেছিল লরিটি। আপৎকালীন ব্রেক ব্যবহার করেও দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়নি। যদিও ট্রেনচালকের তৎপরতায় বড় ক্ষয়ক্ষতি আটকানো গিয়েছে বলে দাবি রেলের আধিকারিকদের। এই দুর্ঘটনা নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে রেল। লরিটির সম্পর্কে বিস্তারিত তথ্য ইতিমধ্যেই রেলের আধিকারিকদের হাতে এসেছে। তদন্তের জন্য রাজ্য পুলিশকে সেই সব তথ্য দেওয়া হয়েছে জানিয়েছেন মালদার ডিআরএম।

Train Accident: মুর্শিদাবাদে ট্রেন দুর্ঘটনার জের, সোমবার বাতিল একাধিক উত্তরবঙ্গগামী ট্রেন
Mamata Banerjee: সরকারি অনুষ্ঠানে মমতার পাশে অভিষেকের ছবি, শুরু বিতর্ক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in