প্রধানমন্ত্রীকে উপহার হিসাবে আম পাঠালেন মমতা

রামনাথ কোবিন্দ, ভেঙ্কাইয়া নাইডু, স্পিকার ওম বিল্লা, রাজনাথ সিং, সোনিয়া গান্ধী ও অরবিন্দ কেজরিওয়ালকেও আম পাঠানো হয়েছে।
প্রধানমন্ত্রীকে উপহার হিসাবে আম পাঠালেন মমতা
ফাইল চিত্র

যতই রাজনৈতিক দ্বন্দ্ব থাকুক না কেন, সৌজন্যবোধ দেখাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে বিন্দুমাত্র পিছিয়ে নেই, তা ফের একবার প্রমাণ করলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাক্স ভর্তি করে পাঠালেন আম। তবে শুধু একরকম আম নয়। ওই বাক্সেই রয়েছে বাংলার বিখ্যাত হিমসাগর ও ল্যাংড়া আম। শুধু তাঁকেই নয়, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে উপহার হিসাবে আম পাঠানো হয়েছে।

প্রতিবছরই বাংলার পক্ষ থেকে উপহার হিসাবে দিল্লিতে আম পাঠানো হয়। প্রাপকদের সেই তালিকায় থাকেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে শুরু করে কেন্দ্রের বিশিষ্ট মন্ত্রী এবং অন্য রাজনৈতিক বিরোধী নেতৃত্বও। কেন্দ্র ও রাজ্যের মধ্যে দ্বন্দ্ব চিরকালীন। বিধানসভা নির্বাচনে রাজ্যে ভরাডুবির পর তৃণমূল এবং বিজেপির মধ্যে দ্বন্দ্ব আরও বেড়েছে। তাতে আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলির মতো বিষয়ও রয়েছে।

সম্প্রতি ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে সিআইডির বদলে সিবিআই তদন্তের দাবিও জানানো হয়েছে বিজেপির পক্ষ থেকে। আবার বিজেপির কয়েকজন সাংসদ ও বিধায়ক উত্তরবঙ্গকে আলাদা রাজ্যের দাবি জানিয়ে সরব হয়েছেন। যদিও বিজেপির শীর্ষ নেতৃত্ব তাতে মত দেয়নি। সব মিলিয়ে দেখতে গেলে কোনও ভাবেই কেন্দ্র ও রাজ্যের মধ্যে সুসম্পর্ক নেই। কিন্তু উপহার হিসাবে এই আম পাঠানো একটা রেওয়াজ।

গতবছর করোনা বিধির জন্য আম পাঠানো সম্ভব হয়নি। কিন্তু এ বছর করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা নিয়ন্ত্রণে আসায় রেওয়াজ মেনেই বাংলার আম পৌঁছে গেল দিল্লির দরবারে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in