Mamata Banerjee: পুজোতে টুল আর টেবিল নিয়ে ঘুগনি বিক্রি করুন - পরামর্শ মমতা ব্যনার্জীর

তিনি বলেন, '১০০০ টাকা জোগাড় করুন। তা দিয়ে একটা কেটলি কিনুন আর কয়েকটা মাটির ভাঁড় নিন। প্রথম সপ্তাহে বিস্কুট নিলেন। তারপরের সপ্তাহে মাকে বললেন একটু ঘুগনি তৈরি করে দিতে'।
খড়গপুর স্টেডিয়ামে বক্তব্য রাখছেন মমতা ব্যনার্জী
খড়গপুর স্টেডিয়ামে বক্তব্য রাখছেন মমতা ব্যনার্জীছবি সৌজন্যে - মমতা ব্যনার্জীর ফেসবুক পেজ

দুর্গাপুজোতে টুল আর টেবিল নিয়ে ঘুগনি বিক্রি করলে প্রচুর অর্থ উপার্জন হবে। খড়গপুর স্টেডিয়ামে উৎকর্ষ বাংলা প্রকল্পের অনুষ্ঠানে ঠিক এমনই বললেন মমতা ব্যানার্জী

রাজ্যে বেকারত্বকে ইস্যু করে সরকারের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধীরা। এমন সময় দাঁড়িয়ে ফের একবার উপার্জনের পথ বাতলে দিলেন মুখ্যমন্ত্রী। খড়গপুর স্টেডিয়ামে সরকারি প্রকল্পের মঞ্চ থেকে তিনি বলেন, '১০০০ টাকা জোগাড় করুন। তা দিয়ে একটা কেটলি কিনুন আর কয়েকটা মাটির ভাঁড় নিন। প্রথম সপ্তাহে বিস্কুট নিলেন। তারপরের সপ্তাহে মাকে বললেন একটু ঘুগনি তৈরি করে দিতে। তারপরের সপ্তাহে একটু তেলেভাজা করলেন। একটা টুল আর একটা টেবিল নিয়ে পুজোতে বসলে দেখবেন প্রচুর লাভ হচ্ছে। কোনও কাজকে ছোটো করবেন না'।

এছাড়াও তিনি কাশফুলের ব্যবসা করার কথাও বললেন। মমতা বলেন, কাশফুল আমাকে আকর্ষণ করে। আমাদের জীবনের স্বপ্ন কাশফুল আর শিউলি ফুল। কাশফুলগুলো রাস্তায় পড়ে থাকে। কাশফুলগুলোকে এক জায়গায় করে স্বনির্ভরগোষ্ঠীগুলিকে ট্রেনিং দেওয়া হোক। অনেক জায়গায় হালকা লেপ ব্যবহার করা হয়। বাচ্চাদের জন্য তুলোর বালিশও ব্যবহার করা হয়। তুলোর সাথে কাশফুল ব্যবহার করা যেতে পারে। তাতে বালিশ অনেক হালকা হয়ে যাবে। কাশফুল তুলে যাতে পড়ে না যায় তার জন্য আঠা লাগিয়ে ফুলদানিতে সাজিয়ে রাখুন।  

এছাড়াও তিনি বলেন, বাংলায় সব তৈরি হচ্ছে। ইলিশ মাছ, পোনা মাছ পাবেন, বাংলায় এখন ডিম তৈরি হচ্ছে। আগে সবকিছু বাইরে থেকে আসত। বাংলা সব জায়গায় এগিয়ে। ইউনস্কো হেরিটেজ তকমা পেয়েছে বাংলা। ইউনাইটেড নেশন্সের বেস্ট ট্যুরিজম স্পটও বাংলা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in