'না জানিয়ে জল‌ ছাড়া পাপ' - মুখ্যমন্ত্রীর মুখে 'ম‍্যানমেড বন‍্যা' তত্ত্ব, পাল্টা কটাক্ষ অধীরের

অধীর চৌধুরীর কটাক্ষ,"নাচতে না পারলে উঠোন বাঁকা। রাজ‍্যের সঙ্গে আলোচনা না করে বাঁধ থেকে জল ছাড়া হয় না। আর যদি তা হয়ে থাকে তাহলে রাজ‍্য সুপ্রিম কোর্টে যাচ্ছে না কেন?"
'না জানিয়ে জল‌ ছাড়া পাপ' - মুখ্যমন্ত্রীর মুখে 'ম‍্যানমেড বন‍্যা' তত্ত্ব, পাল্টা কটাক্ষ অধীরের
অধীর চৌধুরী এবং মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল চিত্র

"না জানিয়ে জল‌ ছাড়া পাপ, অপরাধ।" দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বন‍্যা পরিস্থিতির জন্য ব‍্যারেজ থেকে জল ছাড়াকে দায়ী করে একথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ এই পরিস্থিতির জন্য ঘুরিয়ে ফিরিয়ে 'ম‍্যানমেড' তত্ত্বকেই দায়ী করলেন মুখ্যমন্ত্রী।

জোড়া নিম্নচাপের জেরে লাগাতার বৃষ্টি এবং তার ওপর‌ গতকাল থেকে একের পর এক ব‍্যারেজ থেকে জল ছাড়ায় দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বন‍্যা পরিস্থিতি তৈরি হয়েছে। হু-হু করে জল ঢুকছে এলাকায়। জলের তলায় বিস্তীর্ণ এলাকা। গৃহহীন কয়েক লক্ষ মানুষ। সবথেকে খারাপ অবস্থা হুগলি, ‌হাওড়া, মেদিনীপুর, বীরভূম।

এই পরিস্থিতিতে একটি সংবাদমাধ্যমের তরফ থেকে যোগাযোগ করা হয়েছিল মুখ্যমন্ত্রীর সাথে। ব‍্যারেজ থেকে জল ছাড়া প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন, "কত বার‌ না বলে জল ছাড়তে না বলেছি। বলতে বলতে হতাশ হয়ে যাচ্ছি। না জানিয়ে রাত ৩টের সময় যদি জল ছাড়ে তাহলে তো মানুষ ঘুমন্ত অবস্থাতেই ভেসে যাবে। এভাবে জল‌ছাড়া পাপ। এটা অপরাধ। আগে থেকে জানলে তো আমরা মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যেতে পারি। জল ছেড়ে বন‍্যা কেন ঘটাবে? ঝাড়খণ্ডের বোঝা আমরা কেন নেব?"

মুখ্যমন্ত্রীর এই 'ম‍্যানমেড' তত্ত্বকে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। এক সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, "নাচতে না পারলে উঠোন বাঁকা। রাজ‍্যের সঙ্গে আলোচনা না করে বাঁধ থেকে জল ছাড়া হয় না। আর যদি তা হয়ে থাকে তাহলে রাজ‍্য সুপ্রিম কোর্টে যাচ্ছে না কেন? এতো বড়ো অন‍্যায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়া উচিত তো। সিবিআই-ইডির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ‍্য, অথচ ‌মানুষকে ডুবিয়ে মারার চেষ্টার ঘটনায় সুপ্রিম কোর্টে যেতে পারছে না রাজ‍্য?"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.