Malda: হচ্ছে না বাম-কংগ্রেস জোট, পুরসভা নির্বাচনে একা লড়বে CPIM

সিপিআই(এম)-র দাবি, পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে কোনও আলোচনা হয়নি। কংগ্রেস প্রথম দফায় বামেদের জেতা একাধিক আসনে প্রার্থী দিয়েছে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

সিপিআই(এম)-র সঙ্গে জোট না হলেও সেই রাস্তা খোলা রাখল মালদা কংগ্রেস। মঙ্গলবার ইংরেজবাজার পুরসভার ১৫ টি আসনে ও পুরাতন মালদা পুরসভার ৮টি আসনে দলীয় প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। একইসঙ্গে বামেরা চাইলে বাকি আসনে জোট হতে পারে। জানিয়ে দিয়েছে কংগ্রেস। তার জন্য প্রয়োজনীয় আলোচনা চালিয়ে যেতে 'প্রস্তাব' দিয়েছে জেলা নেতৃত্ব।

মালদা পুরভোটে সিপিআই(এম) তথা বামফ্রন্ট একতরফাভাবে প্রার্থী ঘোষণা করেছে বলে অভিযোগ তুলেও প্রস্তাব দিল হাত শিবির। এদিকে, বামেরা অবশ্য কংগ্রেসের সঙ্গে জোট করতে নারাজ। জোটের প্রস্তাব কার্যত নাকচ করে দেওয়া হয়েছে। জেলা কংগ্রেস নেতৃত্ব জানিয়েছে, বামেরা চাইলে জোট নিয়ে আলোচনায় রাজি তাঁরা।

২০১৬ বিধানসভা এবং ২০১৯ লোকসভা নির্বাচনে মালদায় ভালো ফল করে বাম- কংগ্রেস জোট। এরপর ২০২১ বিধানসভা নির্বাচনে জেলায় কোনও আসন না পেলেও বাম ও কংগ্রেসের মধ্যে জোট হয়েছিল। কিন্তু, এবার ২৮ জানুয়ারি নিজেদের প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করে।

সিপিআই(এম)-র দাবি, পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে কোনও আলোচনা হয়নি। এই অবস্থায় এদিন জেলা কংগ্রেস বৈঠক করে সিদ্ধান্ত নেয়, এখনই সিপিআই(এম)-র সঙ্গে জোটের রাস্তা বন্ধ করা হবে না। এরপর, প্রথম দফায় প্রার্থী ঘোষণা করে কংগ্রেস। যদিও কংগ্রেস প্রথম দফায় বামেদের জেতা একাধিক আসনে প্রার্থী দিয়েছে।

পুরসভায় তৃণমূল ও বিজেপি বিরোধী ভোট ভাগাভাগি হোক তা কংগ্রেস চায় না। কিন্তু কংগ্রেসের জোট 'প্রস্তাব'কে বিশেষ গুরুত্ব দিতে নারাজ মালদা জেলা সিপিআই(এম)। বরং মালদার দুটি পুরসভার ৪৯টি ওয়ার্ডের সবকটিতেই বামফ্রন্ট লড়াই করবে। এদিন ফের তা স্পষ্ট করে দিয়েছেন সিপিআই(এম) জেলা সম্পাদক অম্বর মিত্র।

ছবি - প্রতীকী
Manipur Polls 22: মণিপুরে চার বাম দলের সঙ্গে প্রাক নির্বাচনী জোটে কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in