Madhyamik Result 2022: পরীক্ষার ৭৯ দিনের মাথায় ফলপ্রকাশ, পাশের হার ৮৬.৬০%

চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় রয়েছে ১১৪ জনের নাম। এদের মধ্যে মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছে বাঁকুড়া জেলার অর্ণব ঘড়াই এবং বর্ধমান জেলার রৌনক মণ্ডল। দুজনেরই প্রাপ্ত নম্বর ৬৯৩।
Madhyamik Result 2022: পরীক্ষার ৭৯ দিনের মাথায় ফলপ্রকাশ, পাশের হার ৮৬.৬০%
ছবি - প্রতীকী

আজ ৩ জুন, শুক্রবার মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হয়েছে। এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ৭ মার্চ থেকে এবং শেষ হয় ১৬ মার্চ। পরীক্ষার ৭৯ দিনের মাথায় ফলাফল ঘোষণা করা হল।

এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৯৮ হাজার ৭৭৫ জন। যাদের মধ্যে ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৮৮ হাজার ৯০৭ জন। ছাত্রীর সংখ্যা ৬ লক্ষ ৯ হাজার ৮৬৮ জন। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা এ বছর বেশি। উত্তীর্ণ হয়েছে ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন। অর্থাৎ পাশের হার ৮৬.৬০%। ছেলেদের পাশের হার ৮৮.৫৯% এবং মেয়েদের পাশের হার ৮৫%। ৪ লক্ষ ৩১ হাজার ১৫০ জন ছাত্র এবং ৫ লক্ষ ১৪ জাহার ৭১৮ জন ছাত্রী চলতি বছর উত্তীর্ণ হয়েছে।

চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় রয়েছে ১১৪ জনের নাম। এদের মধ্যে মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছে বাঁকুড়া জেলার অর্ণব ঘড়াই এবং বর্ধমান জেলার রৌনক মণ্ডল। দুজনেরই প্রাপ্ত নম্বর ৬৯৩। অর্ণব ঘড়াই বাঁকুড়া জেলার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র এবং রৌনক মণ্ডল বর্ধমান সি এম এস হাইস্কুলের ছাত্র।

এ বছর মাধ্যমিকে দ্বিতীয় স্থানাধিকারী হয়েছে দুজন। কৌশিকী সরকার এবং রৌণক মণ্ডল। যাদের প্রাপ্ত নম্বর ৬৯২। কৌশিকী মালদহের গাজোল আদর্শ বাণী আকাদেমি বিদ্যালয়ের ছাত্রী এবং রৌনক পশ্চিম মেদিনীপুরের ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের ছাত্র। তৃতীয় হয়েছে পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান, যাদের প্রাপ্ত নম্বর ৬৯১। চতুর্থ স্থানে আছে চারজন। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৯০। পঞ্চম স্থানে আছে ১১ জন। যাদের প্রাপ্ত নম্বর ৬৮৯। ষষ্ঠ স্থানে আছে ছয় জন, যাদের প্রাপ্ত নম্বর ৬৮৮। সপ্তম হয়েছে ১০ জন। প্রাপ্ত নম্বর ৬৮৭। অষ্টম হয়েছে ২২ জন, প্রাপ্ত নম্বর ৬৮৬। নবম হয়েছে ১৫ জন। যাদের প্রাপ্ত নম্বর ৬৮৫। দশম হয়েছে ৪০ জন। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৮৪।

করোনা পরিস্থিতিতে টানা দুবছর বন্ধ ছিল মাধ্যমিক পরীক্ষা। তবে করোনার প্রকোপ কমতেই ফের স্বমহিমায় ফিরল শিক্ষাজীবনের প্রথম বড় পরীক্ষা। এ বছর মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের হারে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা (৯৭.৬৩%)। দ্বিতীয় স্থানে রয়েছে কালিম্পং (৯৪.৭১%)। তৃতীয় স্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর (৯৪.৬২%) এবং চতুর্থ স্থানে রয়েছে কলকাতা (৯৪.৩৬)। এ ছাড়াও ঝাড়গ্রামে পাশের হার ৯২.০৭% এবং উত্তর চব্বিশ পরগনায় ৯১.৯৮%।

এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখা যাবে wbresults.nic.in ওয়েবসাইটে সকাল ১০টা থেকে। শুক্রবার রাজ্যের ৪৯টি ক্যাম্পাস থেকে মার্কশিট দেওয়া হবে।

আজ সাংবাদিক সম্মেলনে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলী ঘোষণা করে জানান, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৩ ফেব্রুয়ারী থেকে এবং শেষ হবে ৪ মার্চ। ২৩ ফেব্রুয়ারী প্রথম ভাষা, ২৪ ফেব্রুয়ারী দ্বিতীয় ভাষা, ২৫ ফেব্রুয়ারী ভূগোল, ২৭ ফেব্রুয়ারী ইতিহাস, ২৮ ফেব্রুয়ারী জীবন বিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌত বিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক পরীক্ষা হবে।

ছবি - প্রতীকী
স্বামী ও শ্বশুরবাড়ির অত্যাচার কাটিয়ে UPSC-তে ১৭৭ র‍্যাঙ্ক করলেন ৭ বছরের মেয়ের মা শিবাঙ্গী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in