নির্বাচন কমিশন দফতরের উদ্দেশ্যে বামেদের বিক্ষোভ মিছিল
নির্বাচন কমিশন দফতরের উদ্দেশ্যে বামেদের বিক্ষোভ মিছিল নিজস্ব চিত্র

Live Blog: WB Panchayat Polls: পঞ্চায়েত নির্বাচনে লাগামহীন সন্ত্রাস - বামেদের বিক্ষোভ মিছিল

পঞ্চায়েত নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সময় যত এগোচ্ছে ততই বিভিন্ন জেলা থেকে অবাধ ভোট লুঠ, ছাপ্পার অভিযোগ উঠে আসছে। অধিকাংশ অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। এদিন এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের।

হাওড়ায় ভোটদানে বাধা আটকাতে গিয়ে আক্রান্ত দীপ্সিতা ধর

হাওড়াতে ভোটদানে বাধা আটকাতে গিয়ে আক্রান্ত হলেন সিপিআইএম নেত্রী দীপ্সিতা ধর। এই ঘটনায় আক্রান্ত হয়েছেন তাঁর মাও। যিনি এবার পঞ্চায়েত নির্বাচনে সিপিআইএম প্রার্থী।

হাওড়ার ঘোষপাড়া নিশ্চিন্দা বালিকা বিদ্যালয়ের ভোটকেন্দ্রে সিপিআইএম প্রার্থী আশিস কংসবণিককে ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এই খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে ছুটে যান সিপিআইএম নেত্রী দীপ্সিতা ধর। তাঁকেও মারধর করা হয় বলে অভিযোগ। এই সময় আক্রান্ত হন তাঁর মা-ও।   

হুগলীর খানাকুলে ভোট দিতে গিয়ে গুলিবিদ্ধ ৩

শনিবার হুগলীর খানাকুলে ভোট দিতে গিয়ে এক মহিলা-সহ গুলিবিদ্ধ হলেন তিন জন। হুগলির খানাকুলের নতিবপুরে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

পুলিশ সূত্রে অনুসারে, আহতদের নাম কাজল পাঁজা, সৌমেন লালা এবং অশোক বাউর। এঁরা সকলেই নতিবপুরের বাসিন্দা।

আহতদের দাবি, শনিবার দুপুরের পর নতিবপুরের বিহারীলাল প্রাথমিক বিদ্যালয়ের সামনে ভোটের লাইনে দাঁড়িয়ে থাকার সময় আচমকাই মুখে কালো কাপড় বাঁধা অবস্থায় দুষ্কৃতীরা ওই বুথের ভিতরে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। আহতদের স্থানীয় নতিবপুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

নির্বাচনে লাগামহীন সন্ত্রাস - নির্বাচন কমিশন দফতরের উদ্দেশ্যে বামেদের বিক্ষোভ মিছিল

রাজ্যের পঞ্চায়েত ভোটে লাগামহীন সন্ত্রাস ও ভোট লুঠের প্রতিবাদে রাজ্য নির্বাচন কমিশন দফতরের উদ্দেশ্যে এক বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট। এই মুহূর্তে এই মিছিল কলকাতা জেলা সিপিআইএম দফতরের সামনে থেকে শুরু হয়ে এগিয়ে যাচ্ছে নির্বাচন কমিশনের দফতরের দিকে। এই মিছিলের নেতৃত্ব দিচ্ছেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এবং বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এছাড়াও মিছিলে আছেন সূর্যকান্ত মিশ্র, শ্রীদীপ ভট্টাচার্য সহ অন্যান বাম নেতৃত্ব।

দিদি-মোদির বোঝাপড়ায় ভোট হচ্ছে - সরব অধীর

শনিবার এক সাংবাদিক সম্মেলনে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, “দিল্লির বিজেপির সঙ্গে বাংলার তৃণমূলের সুন্দর বোঝাপড়া রয়েছে। তাই কেন্দ্রীয় বাহিনী প্রথমে আসেনি। পরে নিয়ে আসা নিয়ে গড়িমসি হয়। এখন এসে কেন্দ্রীয় বাহিনী বসে আছে। একদম বোঝাপড়া রয়েছে। দিদি-মোদির বোঝাপড়া রয়েছে। এই যে ভোট হল না, এটার ফায়দা বিজেপি নেওয়ার চেষ্টা করবে আগামী নির্বাচনে। কেন্দ্রীয় বাহিনী গতকাল রাতে এসে, আজকে উদ্ধার করবে?”

তিনি আরও বলেন, “কেন্দ্রীয় বাহিনী এনে বড় বড় স্কুলে বসিয়ে রাখা হয়েছে। সকালের খাবার দেওয়া হয়েছে। সেখানে বসে পাউরুটি-ঘুঘনি খাচ্ছে। কী হচ্ছে এগুলো। এতো মানুষের মৃত্যুর কোনও কারণ ছিল না। বাংলায় মৃত্যুমিছিল বাড়ছে। বোমা-গুলির শব্দ শোনা যাচ্ছে। পুলিশ আর মস্তান একসঙ্গে ভোট লুট করাচ্ছে।"

কোচবিহারের গীতালদহে ভোটের বলি আরও ১

পঞ্চায়েতের বলি হল আরও এক যুবক। শনিবার কোচবিহারের গীতালদহ অঞ্চলে ভোটের লাইনে দাঁড়িয়ে থাকার সময় গুলিবিদ্ধ হন চিরঞ্জিত কারজি নামে এক যুবক। তিনি গীতালদহ এলাকার ভাগ্নি পার্ট ১ বুথের বাসিন্দা।

চিরঞ্জিতের মৃত্যুর পর তাঁকে দলীয় কর্মী বলে দাবি জানায় বিজেপি। যদিও মৃত চিরঞ্জিতের ঘনিষ্ঠরা এবং পরিবারের পক্ষ থেকে সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে।

কাটোয়ায় তৃণমূল কর্মী খুন, অভিযোগ সিপিআইএমের বিরুদ্ধে

পূর্ব বর্ধমানের কাটোয়ায় ভোটের বলি হলেন এক তৃণমূল কর্মী। শনিবার ভোট চলার সময়ে লাঠি-বাঁশ নিয়ে তৃণমূলের বুথ এজেন্ট গৌতম রায়ের ওপরে হামলা চালায় সিপিআইএম বলে অভিযোগ জানিয়েছে তৃণমূল।

মারধরের জেরেই ওই তৃণমূল কর্মীর মৃত্যু হয় বলে অভিযোগ। যদিও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছে সিপিআইএম। পায়ের তলার মাটি আলগা হয়ে গেছে বুঝেই মিথ্যা অভিযোগ করছে তৃণমূল - বলে জানিয়েছেন স্থানীয় সিপিআইএম নেতৃত্ব।

নওদায় বোমার আঘাতে মৃত্যু কংগ্রেস কর্মীর

শনিবার ভোটগ্রহণ চলাকালীন নওদা থানা এলাকায় গুরুতর জখম হন দুই কংগ্রেস নেতা। তাদের নাম লিয়াকত আলি এবং রমজান আলি। পরে আহত রমজান আলির মৃত্যু হয়। কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ, তৃণমূল কংগ্রেসের দুষ্কৃতীদের ছোঁড়া বোমায় এই মৃত্যু হয়েছে।

বাসন্তীতে নির্দলের সঙ্গে সংঘর্ষ, তৃণমূল কর্মীর মৃত্যু

আবারও খবরের শিরোনামে দক্ষিণ ২৪ পরগনা জেলার ফুলমালঞ্চ। ভোটের লাইনে দাঁড়িয়ে আচমকা ছোঁড়া বোমার আঘাতে মৃত্যু হল এক তৃণমূল কর্মীর। শনিবার ভোট চলাকালীন এই ঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে।

এই ঘটনায় বোমা ছোঁড়ার অভিযোগ উঠেছে স্থানীয় নির্দল প্রার্থী ও তাঁর দলবলের বিরুদ্ধে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। মৃতদেহ নিয়ে যাওয়া হয়েছে ময়নাতদন্তের জন্য।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিহতের নাম আনিসুর ওস্তাগর (৫০)। তিনি বাসন্তী থানার ফুলমালঞ্চ এলাকার বাসিন্দা। উল্লেখ্য এর আগেও ফুলমালঞ্চ এলাকায় প্রাক নির্বাচন পর্বে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছিল।

কুলতলিতে সিপিআইএম কর্মী গুলিবিদ্ধ

কুলতলির মেরিগঞ্জ ১ গ্রাম পঞ্চায়েত নস্কর পাড়ায় ছাপ্পা ভোটের পর ব্যালট বাক্স সিল করে পুলিশ নিয়ে যাওয়ায় গ্রামবাসীরা ঘিরে বিক্ষোভ দেখায়। পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস সেল ফাটায় তারপর গুলি করে। এই ঘটনায় সাইফুদ্দিন শেখ নামে এক সিপিআইএম কর্মী গুলিবিদ্ধ হয়েছেন।

ভোট শুরুর সাড়ে চার ঘণ্টা পর কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের হিসেব চাইলো কমিশন

ভোট সাড়ে ৪ ঘণ্টা হয়ে যাবার পর কোন কোন বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে, তার হিসাব চাইল রাজ্য নির্বাচন কমিশন। শনিবার পঞ্চায়েত ভোট প্রায় সাড়ে চার ঘণ্টা গড়িয়ে যাওয়ার পর এই হিসাব চেয়ে চিঠি গেছে রাজ্যের জেলা শাসকদের কাছে। কমিশন তাঁদের দু’ভাগে ওই বুথের তালিকা পাঠাতে বলেছে।

যে সমস্ত বুথ স্পর্শকাতর এবং যে সব বুথ স্পর্শকাতর নয়, তার পৃথক তালিকা তৈরি করে পাঠাতে বলা হয়েছে কমিশনের কাছে। কিন্তু এই হিসাব চাইতে কমিশনের প্রায় সাড়ে চার ঘণ্টা সময় কেন লাগল, তা নিয়ে কটাক্ষ করেছেন বিরোধীরা।

 শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সকাল ১১টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চায়, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে কী ভাবে? জেলাশাসকদের কাছ থেকে এই তথ্য এবং নথি চেয়ে একটি নির্দেশিকা জারি করে কমিশন।

লালগোলায় সিপিআইএম সমর্থকের মৃত্যু, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

লালগোলায় বাম ও কংগ্রেস সমর্থকদের সঙ্গে তৃণমূলের সংঘর্ষে মৃত্যু হল এক সিপিআইএম সমর্থকের। মৃতের নাম রওশন আলি। বুথের বাইরে সিপিআইএম সমর্থকদের সঙ্গে তৃণমূলের সংঘর্ষে এই সিপিআইএম কর্মীর মৃত্যু হয়েছে। কংগ্রেস কর্মীদের মারধোর করার সময় তাদের বাঁচাতে ছুটে গেছিলেন ওই সিপিআইএম কর্মী। বুথ দখল আটকাতে গিয়ে এই সংঘর্ষ বাধে।

রামপুরহাটে ভোট কর্মীর মাথায় বন্দুক ঠেকিয়ে ভোট লুঠ - অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

হাপুস নয়নে বুথে বসে কাঁদছেন মহিলা ভোট কর্মী। বীরভূমের রামপুরহাটের ২৬ নম্বর বুথে এমনই ছবি দেখা গেল। ওই মহিলা ভোট কর্মীর মাথায় বন্দুক ঠেকিয়ে অবাধে ছাপ্পা ভোট দিল তৃণমূল। জেলা জুড়ে অবাধে ভোট লুঠ চালানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

বামেদের অভিযোগ, শাসক দলের গুন্ডা বাহিনী ভোট শুরু হওয়ার কিছুক্ষণ পরেই বুথে দখল নিতে ভিতর ঢুকে ভোট কর্মীদের হুমকি দেয়। এক মহিলা ভোট কর্মীর মাথায় বন্দুক ঠেকিয়ে অবাধে ছাপ্পা দিতে থাকে। এই জেলারই ময়ুরেশ্বের ব্যালট বাক্স পুকুরে ফেলে দেয় তৃণমূল কর্মীরা।

রাজ্যে শান্তিপূর্ণ ভোট হচ্ছে - দাবি তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের

রাজ্যে শান্তিপূর্ণ ভোট হচ্ছে বলে দাবি করলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, “৪৬ টা বুথে গন্ডগোল হচ্ছে। আর মোট বুথ ৬১ হাজারেরও বেশি। তাই ভোট প্রহসন, এটা কথা বলার কোনও জাস্টিফিকেশন নেই।”

সংবাদমাধ্যমকেও কাঠগড়ায় দাঁড় করিয়ে তিনি বলেন, “সংবাদমাধ্যমের একাংশ আতঙ্কের বিপণন করছে। সংখ্যাগরিষ্ঠ এলাকায় উৎসবের মেজাজে যে ভোট হচ্ছে, তা সমানভাবে সামনে আসছে না।”

তিনি আরও বলেন, “আজকে এখনও পর্যন্ত যা ভোট চলছে, সব মিলিয়ে শুধু ৪৬ টা বুথ থেকে ছোট বড় কিছু খবর আসছে। তাদের মধ্যে কিছু মৃত্যু রয়েছে। অনভিপ্রেত। আমাদের কর্মীরাদের মৃত্যু হয়েছে। আমাদের কর্মীদের টার্গেট করে মারছে বিজেপি।”

গঙ্গারামপুরে বিজেপি সভাপতির কাছে নিরাপত্তা চাইলেন রাজ্য পুলিশের কর্মী

পুলিশকর্মী তাঁর অসহায়তার কথা জানাচ্ছেন বিজেপির রাজ্য সভাপতি ড. সুকান্ত মজুমদারকে। গঙ্গারামপুরের জয়দেবপুর বুথে তৃণমূলের লোকেরা ছাপ্পা ভোট দিচ্ছে। খবর পেয়ে বিজেপির রাজ্য সভাপতি ড. সুকান্ত মজুমদার সেই বুথে ছুটে যান। সেখানে দায়িত্বে থাকা পুলিশ কর্মী সুকান্ত মজুমদারকে জানান যে তৃণমূলের লোকেরা তাঁকে হুমকি ও বুথ ছেড়ে যাওয়ার কথা বলে। ঘটনায় ভীত সন্ত্রস্ত ওই পুলিশ রাজ্য সভাপতিকে তাঁর আতঙ্কের কথা জানান।

নদীয়ার হরিণঘাটায় ব্যাপক বোমাবাজী, হাত উড়লো এক যুবকের

নদিয়ার হরিণঘাটার ফতেপুরের বৈতাড়া এলাকায় ব্যাপক বোমাবাজির অভিযোগ উঠলো। এই ঘটনায় এক যুবকের হাত উড়ে গেছে বলে জানা গেছে। সইদুল শেখ নামে ওই যুবককে কল্যাণীর জেএনএম হাসপাতালে ভর্তি করা হয়েছে। তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে এই ঘটনা ঘটেছে বলে বিরোধীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

মালদায় ভোট লুঠ - বাম কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের

মানিকচকে নুরপুরের ৫২ নম্বর আসনে নুরপুর পাঠানপাড়া জুনিয়র বেসিক স্কুলে ভোট লুট এর অভিযোগ। অভিযোগ বাম কংগ্রেস জোটের বিরুদ্ধে। দফায় দফায় রাজ্যের বিভিন্ন জেলায় কোথাও ভোট লুট আবার কোথাও সন্ত্রাসের ছবি দেখা যাচ্ছে সকাল থেকেই।

শনিবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠেছিল মালদা মানিকচক ব্লক। আর এবারে মানিকচকে নুরপুরের ৫২ নম্বর আসনে নুরপুর পাঠানপাড়া জুনিয়র বেসিক স্কুলে ভোট লুট এর অভিযোগ। তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছে বাম কংগ্রেস জোটের বিরুদ্ধে।

দক্ষিণ ২৪ পরগণার জয়নগরে দেদার ছাপ্পার অভিযোগ শাসকের বিরুদ্ধে, অভিযোগ বামেদের

জয়নগর বিধানসভার অন্তর্গত গড়দেওয়ানি পঞ্চায়েতর অধিকাংশ বুথে চলছে দেদার ছাপ্পা ভোট। বামেদের পক্ষ থেকে এই অভিযোগ করা হয়েছে।

সিপিআইএম-এর অভিযোগ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় কোন কেন্দ্রীব বাহিনী নেই। রাজ্য পুলিশ থাকলেও তারা সম্পূর্ণ নিস্ক্রিয় বলেই অভিযোগ মানুষের। 

উত্তর দিনাজপুরের গোয়ালপোখরে প্রিসাইডিং অফিসারকে মারধর

উত্তর দিনাজপুরের গোয়ালপোখোর ১ নং ব্লকের ১৪৫ নম্বর বুথে প্রিসাইডিং অফিসারকে মারধর করার অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে। এরপরেই ব্যাপক হারে ছাপ্পা চালায় দুষ্কৃতীরা। এই ঘটনায় আহত অফিসার মহম্মদ খাইরুলকে ইসলামপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রিসাইডিং অফিসার জানিয়েছেন, ওই বুথে ১০২০ ভোটার ছিল। কিছুক্ষণ ভোট চলার পরেই বেশ কিছু দুষ্কৃতী বুথের ভিতর ঢুকে পড়ে ব্যালট ছিনিয়ে নিয়ে ছাপ্পা দিতে শুরু করে। সেক্টর অফিসে খবর পাঠালেও কেউ আসে নি।

দিনহাটার পর গীতালদহে তৃণমূল বিজেপি সংঘর্ষ

দিনহাটা ভিলেজ ওয়ান এর পর পুনরায় গীতালদহ। গুলিতে আহত রেজাউল করিম নামে এক বিজেপি কর্মী এবং গুরুতর আহত বিজেপি প্রার্থীর স্বামী গৌতম সরকার। বিজেপির অভিযোগ তৃণমূল কংগ্রেস বাইরে থেকে লোক ভাড়া করে নিয়ে এসে তাদের এক কর্মীকে এলোপাতাড়ি মারধর ও গুলি চালায়। পরবর্তীতে গীতালদহ ১ গ্রাম পঞ্চায়েতের ঘুঘুমারি এলাকার বিজেপি প্রার্থী দীপা সরকারের স্বামী গৌতম সরকার তাদের দলীয় প্রার্থীকে আটকাতে গেলে তাকেও লক্ষ্য করে গুলি চালায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা।

নিউটাউনের বালিগুড়ি এলাকায় টেকনোসিটি থানার পুলিশকে ঘিরে ধরে বামেদের বিক্ষোভ

নিউটাউনের বালিগুড়ি এলাকায় টেকনোসিটি থানার পুলিশকে ঘিরে ধরে ভোট কেন্দ্রে তালা বন্ধ করে, ভোটকেন্দ্রের সামনে বিক্ষোভ বিরোধীদলের প্রার্থী, কর্মী ও স্থানীয় মানুষজনের।

পাথরঘাটা পঞ্চায়েতের ২২৪, ২২৫, ২২৬, ২৩১ ও ২৩২ নম্বর পাঠ বালিগুড়ি প্রাইমারি স্কুলে ভোটদান কেন্দ্রে এই ঘটনা ঘটে। ঘটনাস্থলে উপস্থিত হয়েছে বিধান নগর এর বিশাল পুলিশ বাহিনী।

পাথরঘাটা পঞ্চায়েতের বেশিরভাগ জায়গায় কেন্দ্র বাহিনী থাকলেও বালিগুড়িতে কোন কেন্দ্র বাহিনী নেই। সেই কারণে স্থানীয়দের বিক্ষোভ।

চাপড়ায় তৃণমূল কর্মীকে কুপিয়ে খুন, অভিযোগ কংগ্রেসের দিকে

নদীয়ার চাপড়ার কল্যাণদহে এক তৃণমূল কর্মীকে কুপিয়ে খুনের অভিযোগ উঠলো বাম এবং কংগ্রেসের বিরুদ্ধে। যদিও কংগ্রেসের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। কংগ্রেসের দাবি গোষ্ঠীদ্বন্দ্বের কারণেই ওই তৃণমূল কর্মী খুন হয়েছেন।

তৃণমূলের অভিযোগ, এদিন সকালে ভোট দিতে যাওয়ার সময় তাদের কর্মীদের উপরে আক্রমণ চালায় বাম এবং কংগ্রেসের কর্মী-সমর্থকরা। এই ঘটনায় গুরুতর জখম হয়েছে ১১ জন তৃণমূল কর্মী। তাঁদের চাপড়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানে আমজাদ হোসেন নামে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়।

মালদায় বুথ দখলে বাধা দেওয়ায় নির্দল প্রার্থীকে মারধোর, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

মালদায় বুথ দখলে বাধা দেওয়ায় নির্দল প্রার্থীকে বেধড়ক মারধর করে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠল শাসক দলের প্রার্থীর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে কালিয়াচক থানার জোলাপাড়া এলাকায় ১৮৮ নম্বর বুথে। আহত নির্দল প্রার্থী সাফিউল ইসলাম। বয়স ৩৫। অভিযোগের তীর তৃণমূল প্রার্থী সহ তার দলবলের বিরুদ্ধে।

কালিয়াচকে ভোট লুঠ - প্রতিবাদে পথ অবরোধে বাম কংগ্রেস

ভোট শুরু হতেই শাসকদলের বিরুদ্ধে ব্যালট বাক্স লুটের অভিযোগ উঠল কালিয়াচকে৷ প্রতিবাদে কালিয়াচক-মোথাবাড়ি রাজ্য সড়ক অবরোধ করে রেখেছেন বাম-কংগ্রেসের কর্মী-সমর্থকরা৷ ঘটনাস্থলে পৌঁছেছেন কালিয়াচক থানার পুলিশ৷

শনিবার সকালে কালিয়াচক ১ নম্বর ব্লকের সিলামপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের মহালদার পাড়ার ৩ নম্বর বুথে এই ঘটনা ঘটে৷ বামেদের অভিযোগ, সকালে ভোট শুরুর পরেই বাবুলাল মহালদার নামে তৃণমূলের স্থানীয় এক নেতা দলবল এনে ওই বুথের প্রতিটি ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে যায়৷ এই ঘটনার কথা ছড়িয়ে পড়তেই কংগ্রেস ও বাম কর্মী-সমর্থকরা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে।

ভোটকেন্দ্রে পুলিশ নেই, বসে আছে মেমারি স্টেশনে, অভিযোগ সিপিআইএম-এর

মেমারি স্টেশনে সকাল ৭ টায় বসে পুলিশ। যদিও অবাধে লুঠের ভোট চলছে। জাবুই ৪৬ ও ৪৭ নম্বর বুথে শুধু সিভিক পুলিশ আছে। আপত্তি জানালেও শোনা হচ্ছে না। অথচ হাইকোর্টের রায় অনুযায়ী সিভিক দিয়ে ভোট করানো যায় না। যদিও সেই নির্দেশের তোয়াক্কা না করেই সিভিক দিয়েই চলছে ভোট বলে অভিযোগ সিপিআইএম-এর।

নির্বাচন কমিশনের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সিপিআই (এম) নেতৃত্ব।

হুগলীতে নির্দল প্রার্থীর মেয়েকে গুলি,অভিযোগে তৃণমূলের বিরুদ্ধে

হুগলীতে এক নির্দল প্রার্থীর মেয়েকে গুলি করার অভিযোগ উঠলো শাসকদলের বিরুদ্ধে। যদিও তৃণমূলের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। গ্রামবাসীদের বক্তব্য অনুসারে এই ঘটনা তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের ফল।

শনিবার সকালে তারকেশ্বরের নাইটামাল পাহাড়পুর-এর টিপনা এলাকায় এই ঘটনা ঘটে। গুলিবিদ্ধ মহিলাকে কলকাতার হাসাপাতালে ভর্তি করা হয়েছে। নির্দল প্রার্থীর অভিযোগ গতকাল রাতে তৃণমূলের কিছু দুষ্কৃতী তাঁর বাড়িতে চড়াও হয়ে মারধোর করে, ভাঙচুর চালায় এবং গুলি করে। গুলি লাগে প্রার্থীর মেয়ের মাথায়।

অবাধ ছাপ্পা ও ভোটলুঠের প্রতিবাদে নিউটাউন থানায় সিপিআইএম ও বিজেপির বিক্ষোভ

নিউটাউন থানায় সিপিআইএম ও বিজেপি বিক্ষোভ। বুথ থেকে প্রার্থীদের মেরে বের করে দেওয়ার অভিযোগ। ভোটারদের ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তুলে বিক্ষোভ।

সিপিআইএম ও বিজেপি নেতা দের অভিযোগ, সকাল থেকে নিউটাউন শহরের বুথ গুলোতে বহিরাগতরা দখল নিয়েছে। প্রার্থীদের মারধর করে বের করে দেওয়া হ্যেছে। ভোটারদের ঢুকতে দিচ্ছে না। এ পি জে আব্দুল কালাম আজাদ কলেজের চারিদিকে ব্যারিকেড দিয়ে ঘিরে রেখেছে। এই অভিযোগে এক যোগে নিউটাউন থানার ভিতরে ঢুকে বিক্ষোভ দেখাচ্ছে সিপিআইএম ও বিজেপি।

আউসগ্রামে সংঘর্ষে আহত সিপিআইএম কর্মীর মৃত্যু, অভিযোগ তৃণমূলের দিকে

নিহত সিপিআইএম কর্মী রাজিবুল হক
নিহত সিপিআইএম কর্মী রাজিবুল হকছবি - সিপিআইএম ওয়েস্ট বেঙ্গল ফেসবুক পেজের সৌজন্যে

পঞ্চায়েত নির্বাচন শুরু হওয়ার আগে থেকেই রাজ্যজুড়ে ব্যাপক সন্ত্রাসের খবর পাওয়া গেছে। যে ঘটনায় এবার মৃত্যু হল এক সিপিআইএম সমর্থকের। সিপিআইএম-এর অভিযোগ, ৩২ বছর বয়সী রাজিবুল হক গতকাল আউসগ্রাম-২ ব্লকের বিষ্ণুপুর প্রাথমিক বিদ্যালয়ের ৭ নম্বর বুথে তৃণমূলের দুষ্কৃতীদের আক্রমণে আহত হয়ে প্রথমে বর্ধমান হাসপাতালে ভর্তি হন। শারীরিক অবনতির কারণে গভীর রাতে এন আর এস-এ স্থানান্তরিত করা হয়। আজ সকালে তাঁর মৃত্যু হয়েছে।

ভোট শুরুর ৩ ঘন্টা পর দপ্তরে এলেন মুখ্য নির্বাচন কমিশনার

অবশেষে ভোট শুরুর প্রায় ৩ ঘণ্টা পর নিজের দপ্তরে এলেন রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। শনিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে পঞ্চায়েত ভোট গ্রহণ। তবে মুখ্য নির্বাচন কমিশনার দপ্তরে না এলেও এদিন সকাল থেকেই দপ্তরে আছেন সচিব নীলাঞ্জন শান্ডিল্য।

পঞ্চায়েত নির্বাচনে অবাধ ছাপ্পা, ভোট লুঠ - প্রধান বিচারপতিকে হস্তক্ষেপের আবেদন জানালেন কংগ্রেস নেতা 

রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচনে অবাধ ছাপ্পা, ভোট লুঠের প্রতিবাদে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপের আবেদন জানালেন কংগ্রেস নেতা ও আইনজীবী কৌস্তুভ বাগচী। সকাল ১০টা ৪ মিনিটি করা ই-মেলে  তিনি রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে জেলায় জেলায় অবাধ ভোট লুঠের ছবি তুলে ধরেছেন।

ভাঙড়ে আইএসএফ প্রার্থীকে ঘরে তালা দিয়ে আটকে রাখার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 

ভাঙড়ে আইএসএফ প্রার্থীকে ঘরে তালা দিয়ে আটকে রাখার অভিযোগ উঠলো তৃণমূলের বিরুদ্ধে। গ্রামবাসীদের অভিযোগ, কোনও কেন্দ্রীয় বাহিনী নেই। অভিযোগ পাবার পর পুলিশের একটি দল আইএসএফ প্রার্থীর বাড়িতে এলেও প্রার্থী এবং তাঁর পরিবার জানিয়েছেন পুলিশের ওপর তাদের ভরসা নেই। যতক্ষণ কেন্দ্রীয় বাহিনী না আসবে ততক্ষণ তারা বাড়ি থেকে বেরোবেন না। প্রার্থীর অভিযোগ, সকাল বেলা ফোন করলেও পুলিশ এসেছে ১০টার সময়।

ভোটপর্ব খতিয়ে দেখতে ব্যারাকপুরে রাজ্যপাল

রাজ্যজুড়ে রাতভর হিংসা,খুন, জখম আর ব্যালট লুটের ঘটনার অভিযোগ পাওয়ার পর ভোট পর্ব খতিয়ে দেখতে রাজভবন থেকে বেরিয়ে পড়লেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর ২ নম্বর ব্লকের বাসুদেবপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় কল্যাণী এক্সপ্রেসওয়েতে তার কনভয় দেখে ছুটে আসেন গ্রামবাসীরা। গ্রামবাসীরা রাজ্যপালকে জানান ভোটের নামে প্রহসন হচ্ছে আপনি আসুন স্বচক্ষে দেখুন।

 ভোট গ্রহণের আড়াই ঘণ্টা পেরিয়ে গেলেও দপ্তরে দেখা নেই মুখ্য নির্বাচন কমিশনারের

রাজ্যে পঞ্চায়েত ভোট চলছে। অথচ সকাল ৯টা পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন দপ্তরে আসেননি মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। পরিস্থিতি সামাল দিতে কমিশনের আধিকারিকরা হিমশিম খাচ্ছেন। শনিবার সকাল থেকেই দেখা গেছে রাজ্যের অধিকাংশ ভোটকেন্দ্রে কোনও কেন্দ্রীয় বাহিনী নেই। বেশ কিছু জায়গায় সিভিক ভলান্টিয়ারদের ভোটের কাজ করতে দেখা গেছে।

দক্ষিণ ২৪ পরগণার কোনও বুথে কেন্দ্রীয় বাহিনী কার্যত নেই -অভিযোগ সিপিআইএম নেতার

দক্ষিণ ২৪ পরগণা জেলার কোনও বুথে কার্যত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন না করার অভিযোগ তুললেন সিপিআইএম জেলা সম্পাদক শমীক লাহিড়ি।

ডায়মণ্ডহারবার ১-এর নেতরা, বাসুলডাঙ্গা, কানপুর, দিয়ারক, ডায়মণ্ডহারবার ২-এর নুরপুর, বাসন্তীর ১৩টি পঞ্চায়েত, জয়নগর-২ এর চুপড়িঝাড়া, কুলতলির মেরিগঞ্জ ১, মৈপীঠ, দেউলবাড়ি, কুন্দখালি, বজবজ ২-এর সাতগাছিয়া, বুড়ুল, ভাঙড় ২ এর বামুনঘাটা, বেওতা ১, বেওতা ২, জয়নগর ১ এর সমস্ত পঞ্চায়েত, বারুইপুরের সীতাকুন্ড, পাথরপ্রতিমার গণশ্যাম নগর, মগরাহাট ১ এর হরিহরপুর, একতারা, কালিকাপোতা, বিষ্ণুপুর ১-এর আমগাছিয়া ও জুলপিয়া অঞ্চল সম্পর্কে তিনি নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ এই সব বুথের অধিকাংশতেই বাম প্রার্থীর এজেন্ট বসতে দেওয়া হয়নি। বহু জায়গায় সশস্ত্র বাহিনী ভোটারদের হুমকি দিচ্ছে। অবাধে চলছে বুথ দখল ও ছাপ্পা।

কৃষ্ণনগরের কালীনগরে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ

কৃষ্ণনগর ২ নং ব্লকের নওপাড়া ২ জিপির ৪৩ নং বুথ (কালিনগর)। এই বুথকে স্পর্শকাতর বুথ হিসাবে ঘোষণার দাবি জানানো হয়েছিল নির্বাচন কমিশনারের কাছে। শনিবার সকাল থেকেই এই বুথে কোন পুলিশি ব্যবস্থা নেই। এলাকার সিভিক পুলিশদের মোতায়েন করা হয়েছে বলে অভিযোগ। সিপিআইএম-এর অভিযোগ এরা সকলেই এলাকার তৃণমূলের সক্রিয় কর্মী। এরা ভোটারদের ভয় দেখাচ্ছে এবং শাসকদলের পক্ষে প্রচার করছে।

কোচবিহারে বিজেপি প্রার্থীর এজেন্ট খুন, আহত প্রার্থী

কোচবিহারে ভোটেরহাট এলাকায় শাসকদলের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ। এই অঞ্চলে বিজেপি প্রার্থীর এক এজেন্টকে খুনের অভিযোগ উঠেছে। বিজেপি প্রার্থী বোমের আঘাতে জখম হয়েছেন বলে জানা গেছে। সকাল থেকেই এই বুথের সামনে বোমাবাজি শুরু হয়।

বাঁকুড়ায় সিপিআইএম তৃণমূল সংঘর্ষ, আহত ১৬

বাঁকুড়ায় সিপিআইএম তৃণমূল কর্মীদের মধ্যে সংঘর্ষ। সোনামুখী ব্লকের আমশোল প্রাথমিক বিদ্যালয়ের বুথে সিপিআইএম ও তৃণমূলের কর্মীদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছেন কমপক্ষে ১৬ জন।

মালদার মাণিকচকে সংঘর্ষ, নিহত ১ তৃণমূল কর্মী

শনিবার সকালে ভোটগ্রহণ শুরু হতেই উত্তেজনা ছড়ালো মালদহের মাণিকচকে। এদিন সকাল থেকেই এলাকায় বোমাবাজি শুরু হয়। কংগ্রেস ও বামেদের পক্ষ থেকে তৃণমূলের বিরুদ্ধে আতঙ্ক তৈরি করার অভিযোগ জানানো হয়েছে। এই সংঘর্ষে মৃত্যু হয়েছে ১ তৃণমূল কর্মীর।

কোচবিহারের দিনহাটায় রাস্তায় গড়াগড়ি খাচ্ছে ব্যালট বাক্স, ব্যালট পেপার

পঞ্চায়েত ভোটের আগেই কোচবিহারের দিনহাটায় তছনছ বুথ। রাস্তায় ভাঙা ব্যালট বাক্স, ব্যালট পেপার পড়ে থাকতে দেখা গেছে। গতকাল রাতে এই স্কুলে পুলিশকে বন্ধ করে রাখার অভিযোগ উঠেছিল। গ্রামবাসীরা আজকেই ভোটের দাবিতে ভোটকেন্দ্রের সামনে জড়ো হয়েছেন।  

মুর্শিদাবাদের রাণীনগরে সিপিআইএম তৃণমূল সংঘর্ষ

মুর্শিদাবাদের রাণিনগরে সিপিআইএম তৃণমূল সংঘর্ষ। অভিযোগ সিপিআইএম সমর্থকদের মারে মাথা ফেটেছে ১ তৃণমূল কর্মীর। এই অঞ্চল দুই পক্ষের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে। গ্রামবাসীদের অভিযোগ সকাল থেকেই বারে বারে বিরোধীরা শাসকদলের হিংসার শিকার হচ্ছেন। অনেকেই আহত হয়েছেন।

মুর্শিদাবাদে পঞ্চায়েত ভোটে হিংসা, মৃত ৩

পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে শুক্রবার রাত থেকেই উত্তপ্ত মুর্শিদাবাদের বিভিন্ন এলাকা। গত রাত থেকে এখন পর্যন্ত এই জেলায় মৃত্যু হয়েছে ৩ জনের। বহু জায়গা থেকেই বোমাবাজি এবং গুলি চালনার অভিযোগ উঠেছে। জেলায় যে ৩ জনের মৃত্যু হয়েছে তারা সবাই শাসকদলের কর্মী সমর্থক বলে জানা গেছে।

গতকাল রাতে বেলডাঙ্গায় এক চায়ের দোকানে দুই তৃণমূল কর্মীকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয়। এই ঘটনায় মৃত্যু হয় বাবর আলি (৪০)-র। এছাড়াও শনিবার সকালে রেজিনগর অঞ্চলে বোমের আঘাতে মৃত্যু হয়েছে ইয়াসিন শেখ নামের এক তৃণমূল কর্মীর। এদিনই ভোর ৩টে নাগাদ খড়গ্রাম থানার রতনপুর অঞ্চলে কুপিয়ে খুন করা তৃণমূল কর্মী সাবিরুদ্দিন শেখকে। সব ক্ষেত্রেই তৃণমূলের পক্ষ থেকে কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। যদিও কংগ্রেসের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

ইসলামপুরে ১ ঘণ্টায় ভোট শেষ!

উত্তর দিনাজপুরের ইসলামপুরে ১ ঘণ্টায় ভোট শেষ। ৭ টায় ভোট শুরু। ৮ টার সময় ব্যালট বাক্স গালা দিয়ে সিল করে দেওয়া হলো। সংবাদমাধ্যমের ক্যামেরায় দেখা যাচ্ছে বুথের ভেতরে নেই কোনো ভোটকর্মী। তাঁদের অভিযোগ, জড় করে তাঁদের বাইরে বের করে দিয়ে দরজা লাগিয়ে দেওয়া হয়েছে। বন্ধ দরজার ভেতরে ছাপ্পা দেওয়ার অভিযোগ উঠেছে শাসকদল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।

মালদায় বাম ও কংগ্রেস কর্মীদের সঙ্গে তৃণমূলের সংঘর্ষ

মালদার রতুয়ায় কংগ্রেস কর্মী সমর্থকদের বাড়ি ভাঙচুর, গুলি চালানোর অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। পাল্টা কংগ্রেস কর্মীদের বিরুদ্ধে তৃণমূল কর্মীদের মারধরের অভিযোগ করেছে তৃণমূল।

ঘটনাস্থলে পৌঁছেছে পুখুরিয়া থানার পুলিশ। বাম-কংগ্রেসের অভিযোগ, ভোটের আগে এলাকায় সন্ত্রাসের আবহাওয়া তৈরি করতে বাম-কংগ্রেসের জোট কর্মীদের বেধড়ক মারধর, বাড়ি ভাঙচুর করেছে শাসকদল তৃণমূল।

উত্তপ্ত কেশপুর, মুর্শিদাবাদের ইসলামপুরে বাম তৃণমূল সংঘর্ষে  আহত ৭

ভোটের আগের রাতে উত্তপ্ত হয়েছে কেশপুরও। এখানে তৃণমূল বিজেপির মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে।

মুর্শিদাবাদের ইসলামপুরে বাম এবং কংগ্রেস কর্মীদের সঙ্গে তৃণমূলের সংঘর্ষের খবর পাওয়া গেছে। এই সংঘর্ষে আহত হয়েছেন ৭ জন।

ভাঙড়ে তৃণমূলের সঙ্গে সংঘর্ষ, পথ অবরোধ আইএসএফ-এর

এদিন রাতে ভাঙড়ে আইএসএফ কর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে তৃণমূল কর্মীদের। আইএসএফ-এর অভিযোগ বিভিন্ন এলাকায় ব্যাপক বোমাবাজি চলছে। এক নিরীহ যুবককে গ্রেপ্তারের অভিযোগে পুলিশের গাড়ি আটকে বিক্ষোভ দেখায় আইএসএফ কর্মীরা।

বাহিনীর দেখা নেই পূর্ব মেদিনীপুরের অধিকাংশ ভোটকেন্দ্রে

পূর্ব মেদিনীপুর থেকে আমাদের প্রতিনিধি জানাচ্ছেন, জেলার প্রায় কোথাওই কেন্দ্রীয় বাহিনী নেই। নিরাপত্তার দায়িত্বে অধিকাংশ বুথেই একজন করে রাজ্য পুলিশ। এর মধ্যে তমলুকের এক বুথে নিরাপত্তার দায়িত্বে আছেন মাত্র একজন মহিলা পুলিশ।

মুর্শিদাবাদে কংগ্রেস তৃণমূল সংঘর্ষে আহত ২

শুক্রবার সন্ধ্যের পর মুর্শিদাবাদের বেলডাঙ্গাতে কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে সংঘর্ষে দুই ব্যক্তির আহত হবার খবর পাওয়া গেছে। যার মধ্যে এক তৃণমূল কর্মীর আশঙ্কাজনক।

আউশগ্রামে সিপিআইএম তৃণমূল সংঘর্ষ, আহত ৫

এদিনই বিকেলে পূর্ব বর্ধমানের আউশগ্রাম থানার বিষ্ণুপুরে ভোট কর্মীদের সামনেই বচসা বেঁধে যায় সিপিআইএম এবং তৃণমূলের কর্মীদের মধ্যে। এই ঘটনায় দুই দলের প্রার্থী সহ মোট ৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। যার মধ্যে তৃণমূল প্রার্থীকে ভর্তি করা হয়েছে দুর্গাপুর মিশন হাসপাতালে। অন্য দুই তৃণমূল কর্মীকে পাঠানো হয়েছে বর্ধমান হাসপাতালে। সিপিআইএম প্রার্থীকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।

রাত দশটাতেও বহু জায়গায় বাহিনীর দেখা নেই

রাত পোহালেই ভোট। যদিও অভিযোগ উঠেছে শুক্রবার রাত ১০টা পর্যন্ত রাজ্যের বহু জেলাতেই কেন্দ্রীয় বাহিনীর দেখা নেই। এই পরিস্থিতিতে রীতিমত নিরাপত্তার অভাবে আশঙ্কায় ভুগছেন ভোটকর্মীরা। নির্বাচন ঘোষণা থেকে শুক্রবার পর্যন্ত গত ৩০ দিনে রাজ্যে মৃত্যু হয়েছে ১৮ জনের।

শুক্রবার রাতে কেন্দ্রীয় বাহিনী নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। রাত ৯.৩৫ মিনিটে করা এক ট্যুইটে তিনি লেখেন, “কোথায় কেন্দ্রীয় বাহিনী? বুথে বুথে কোথাও লাঠিধারী, হোমগার্ড বা এরকম এক-আধজন! বাহিনী কি ভোটের পর আসবে? রাজ্য পুলিশও তো পালিয়ে বেড়াচ্ছে।”

ওই ট্যুইটেই তিনি লেখেন, নির্বাচন কমিশন, কেন্দ্রীয় সরকার উভয়েই কোর্টের নির্দেশ নিয়ে ছ্যাবলামো করছে। ভোট কর্মী এবং মানুষের নিরাপত্তা নিয়ে ছেলেখেলা হচ্ছে কেন?”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in