Lakshmir Bhandar: বিপুল বাজেট, টাকা আসবে কোথা থেকে? চিন্তায় আধিকারিকরা

বুধবার মুখ্যমন্ত্রী বলেছিলেন, এক পরিবারের একাধিক উপযুক্ত মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন। ইতিমধ্যেই ৩০ লক্ষাধিক আবেদন জমা পড়ে গিয়েছে। আরো ক‍্যাম্প বাড়ানো হবে। সময়সীমাও বাড়ানো হবে।
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিফাইল ছবি সংগৃহীত

বুধবারই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন এক পরিবারের একাধিক যোগ‍্য মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাবেন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই এক ধাক্কায় প্রকল্পের প্রাপকের সংখ‍্যা প্রায় এক কোটি বেড়েছে। দেনার দায়ে ডুবে থাকা সরকার কিভাবে এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় বিপুল টাকার যোগান দেবে তা নিয়ে চিন্তায় ঘুম উড়েছে আধিকারিকদের।

বুধবার এক সাংবাদিক বৈঠকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জনপ্রিয়তার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, এক পরিবারের একাধিক উপযুক্ত মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন। ইতিমধ্যেই ৩০ লক্ষাধিক আবেদন জমা পড়ে গিয়েছে। ২২ হাজার ক‍্যাম্প রয়েছে। আরো ক‍্যাম্প বাড়ানো হবে। সময়সীমাও বাড়ানো হবে।

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর এক ধাক্কায় লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধাভোগীদের সংখ্যা ১.৬০ কোটি থেকে বেড়ে হয়েছে ২.৬০ কোটি। বাজেটও বেড়েছে কয়েক হাজার কোটি। আগে এই প্রকল্পের জন্য বাজেট বরাদ্দ ছিল বছরে ১১ হাজার কোটি টাকা। আধিকারিকদের আশঙ্কা, নতুন ঘোষণার ফলে খরচ বেড়ে হতে পারে ১৮ হাজার কোটি টাকা।

এই বিপুল অর্থ কোথা থেকে আসবে তা নিয়ে চিন্তায় অর্থ দপ্তরের আধিকারিকরা। সূত্রের খবর, বিভিন্ন দপ্তরের খরচ কমানোর কথা ভাবা হচ্ছে। মুখ‍্যমন্ত্রীও বিভিন্ন দফতরের মন্ত্রীদের খরচ কমানোর নির্দেশ দিয়েছেন। এছাড়াও টাকা যোগাড়ের জন্য আরো একাধিক দিক ভাবা হচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in