ভারত সেরা NIRF তালিকায় পদোন্নতি বাংলার, প্রথম দশে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক’ (এনআইআরএফ)-এর তালিকা প্রকাশ করেন।
ভারত সেরা NIRF তালিকায় পদোন্নতি বাংলার, প্রথম দশে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়
ফাইল চিত্র

শিক্ষা ক্ষেত্রে দেশের সেরা তালিকায় প্রথম দশে আবারও বাংলার জয় জয়কার। সেরার তালিকায় স্থান করে নিয়েছে বাংলার দুই বিশ্ববিদ্যালয় কলকাতা ও যাদবপুর। বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ‘ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক’ (এনআইআরএফ)-এর তালিকা প্রকাশ করেন।

সেই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় ও অষ্টমে যাদবপুর বিশ্ববিদ্যালয় রয়েছে। এছাড়াও বাংলার অন্যান্য বিশ্ব বিদ্যালয়গুলো নিজেদের পদোন্নতি ঘটিয়ে অনেকটাই এগিয়ে এসেছে। এখানে সেন্ট জেভিয়ার্স কলেজ, খড়্গপুর আইআইটি-সহ পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে।

উল্লেখ্য, গত বছর ১০ নম্বরে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম। যাদবপুর একাদশে। এই বছর সেই র‌্যাঙ্কিং ছয় ধাপ এগিয়ে এসেছে। অন্যদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ছিলো একাদশে। এ বছর সেই র‌্যাঙ্কিং এগিয়েছে আটে।

এদিন রাজ্যের শিক্ষা ক্ষেত্রে এই সাফল্যের পরই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় তালিকাকে স্বাগত জানিয়েছেন এক টুইট বার্তায়। পাশপাশি কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ সেরার তালিকায় থাকা রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in