Inflation: মূল্যবৃদ্ধির হার ৯.৪৪ শতাংশ, সারা দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ!

দেশের সমস্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের গ্রামীন এলাকায় মূল্যবৃদ্ধির হার সব থেকে বেশি। আগস্ট এবং সেপ্টেম্বর - গত দু’মাসেই পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের বাজারে মূল্য বৃদ্ধির এই হার ছিল ১০ শতাংশের উপরে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির জেরে নাজেহাল সাধারণ মানুষ। সারাদেশে প্রায়ই একই অবস্থা। তবে সবথেকে খারাপ অবস্থা পশ্চিমবঙ্গে।

সম্প্রতি, কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে- সেপ্টেম্বরে, সারাদেশে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির গড় হার ৭.৪১ শতাংশ। আর, পশ্চিমবঙ্গের বাজারে এই মূল্যবৃদ্ধির হার আরও বেশি। প্রায় সাড়ে নয় শতাংশের কাছাকাছি (৯.৪৪ শতাংশ)। বিগত ছ'মাসের মধ্যে যা সর্বোচ্চ।

খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হারের নিরিখে পশ্চিমবঙ্গের পরেই রয়েছে তেলেঙ্গানা (৮.৬৭ শতাংশ), মধ্যপ্রদেশ (৮.৬৫ শতাংশ), অন্ধ্র প্রদেশ ও ওড়িশা (৮.০৬ শতাংশ) এবং মহারাষ্ট্র (৮.০৩ শতাংশ)।

এরপরেই রয়েছে- গুজরাট (৭.৯৫ শতাংশ), হরিয়ানা (৭.৯৫ শতাংশ), উত্তরপ্রদেশ (৭.৭৯ শতাংশ), রাজস্থান (৭.৪৫ শতাংশ), উত্তরাখণ্ড (৭.২৭ শতাংশ), ঝাড়খণ্ড (৭.২২ শতাংশ) এবং আসাম (৭.০৮ শতাংশ)।

শুধু তাই নয় - মূল্যবৃদ্ধির নিরিখে পিছিয়ে নেই তামিলনাড়ু (৬.৯৩ শতাংশ), জম্মু ও কাশ্মীর (৬.৮২ শতাংশ), কেরালা (৬.৪৫ শতাংশ), ছত্তিশগড় (৬.৪৪ শতাংশ) এবং বিহার (৬.৩৮ শতাংশ)।

তবে অন্যান্য রাজ্যের তুলনায় কিছুটা ভালো অবস্থানে রয়েছে কর্ণাটক (৫.৮১ শতাংশ), পাঞ্জাব (৫.৬০ শতাংশ), হিমাচল প্রদেশ (৪.৫৪ শতাংশ) এবং দিল্লি (৪.০৩ শতাংশ)।

বুধবার কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, সমগ্র মূল্যবৃদ্ধির নিরিখে গ্রামাঞ্চলে তা হয়েছে সর্বোচ্চ। আগস্টে যা ছিল ৭.১৫ শতাংশ, সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৭.৫৬ শতাংশে। সেই তুলনায় শহরাঞ্চলের চিত্রটা খানিক আলাদা। সেখানে আগস্ট মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭২ শতাংশ। সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ৭.২৭ শতাংশ।

জানা যাচ্ছে, দেশের সমস্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের গ্রামীন এলাকায় মূল্যবৃদ্ধির হার সব থেকে বেশি। আগস্ট এবং সেপ্টেম্বর- গত দু’মাসেই পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের বাজারে মূল্য বৃদ্ধির এই হার ছিল ১০ শতাংশের উপরে।

এদিকে, এই পরিসংখ্যান প্রসঙ্গে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য অভিযোগ করেছেন, 'এই তথ্য কোথা থেকে ওরা পেয়েছে, জানি না। তবে, নিজেদের ব্যর্থতা ঢাকতেই পশ্চিমবঙ্গকে নিশানা করছে কেন্দ্রের মোদী সরকার।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in