কৃষক আন্দোলনে সংহতি জানিয়ে ফরওয়ার্ড ব্লকের ডাকে চাকুলিয়ায় ট্র্যাক্টর প্যারেড

জাতীয় সড়ক অচল করে দিয়ে কৃষক আন্দোলনে শামিল হলেন হাজার হাজার মানুষ উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়া বিধানসভার ফরওয়ার্ড ব্লকের বিধায়ক আলি ইমরান এর নেতৃত্বে বুধবার এই কর্মসূচিকে ঘিরে সরগরম ছিল শহর ইসলামপুর।

বিধায়ক জানান ,ধর্ম এবং জাতের নামে মোদি সরকার যতই সাম্প্রদায়িক সুড়সুড়ি দিয়ে বিভাজন করতে চেষ্টা করুক তাতে আর কোনো কাজ হবে না। আজকে তাই সমস্ত কৃষক দল মত নির্বিশেষে এই আন্দোলনে শামিল হয়ে বুঝিয়ে দিয়েছে যে মোদি সরকারের নীতি আর কাজ করবে না। এখানে হিন্দু মুসলিম শিখ ঈশাই আমরা সব ভাই ভাই হয়ে আছি। এখন সমস্ত কৃষক এক হয়েই লড়াই করবো কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে।

এদিন প্রায় পঞ্চাশ হাজার মানুষ এবং হাজারো ট্রাক্টর করে কৃষকরা শামিল হয়েছেন এই আন্দোলনে। শহরজুড়ে মিছিল শেষে সাংবাদিকদের এমনই বলেন বিধায়ক আলি ইমরান রমজ ওরফে ভিক্টর। মিছিলে হাজার হাজার কৃষক ও সাধারণ মানুষ মোদি সরকার যে কালো আইন এনেছেন তার বিরোধিতা করলেন এভাবেই। দিল্লির রাজপথে কৃষকদের দাবিকে সামনে রেখে তাই হাজারও ট্রাক্টর ও হাজার হাজার কৃষককে নিয়ে প্রতিবাদ মিছিল এগিয়ে এল চাকুলিয়া থেকে ইসলামপুর এবং মহকুমা শাসককে সারা ভারত অগ্রগামী কৃষক সংঘের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেওয়া হয়। যা মহকুমা শাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে পাঠানো হবে।

অনেক সংস্থা ও অনেক দলের মানুষ ছিলেন ওই কৃষকদের জন্য আন্দোলনে। অবিলম্বে কালো আইন প্রত্যাহার করা , শহীদ কৃষকদের ক্ষতিপূরণ দেবার পাশাপাশি শহীদ কৃষকদের পরিবারের একজনকে চাকরি দিতে হবে এবং এন আইয়ের মাধ্যমে যে কৃষকের উপর দেশবিরোধীর মামলা করা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে। এদিনের স্মারকলিপিতে এসব বিষয়ে দাবি জানানো হয়েছে।

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in