সোনারপুরে বেআইনি টিকাকরণ শিবির, গ্রেফতার খোদ স্বাস্থ্য দফতরের কর্মীই

ধৃতের নাম মিঠুন মণ্ডল। সে ডায়মন্ডহারবারের পঞ্চগ্রাম প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের ফার্মাসিস্ট।
ধৃত মিঠুন মণ্ডল
ধৃত মিঠুন মণ্ডলছবি- সংগৃহীত

বেআইনি টিকাকরণ শিবির চালানোর অভিযোগে স্বাস্থ্য দফতরের এক কর্মীকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাস্থল সোনারপুরের রূপনগর এলাকা। ধৃতের নাম মিঠুন মণ্ডল। সে ডায়মন্ডহারবারের পঞ্চগ্রাম প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের ফার্মাসিস্ট। পাশাপাশি মিঠুন ডায়মন্ড হারবারের মশাট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভ্যাকসিন কো-অর্ডিনেটর হিসাবে কাজ করত। আদতে সে বাসন্তীর বাসিন্দা।

শুক্রবার রূপনগরের একটি বাড়িতে বেআইনি শিবির চলছে খবর পেয়ে সোনারপুর থানার পুলিশ ঘটনাস্থলে যায়। অভিযুক্ত মিঠুনকে হাতেনাতে ধরে ফেলে। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে কোভিশিল্ডের দুটি ভায়াল। শনিবার তাকে বারুইপুর আদালতে তোলা হলে বিচারক তিনদিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

স্থানীয়দের বক্তব্য, রূপনগরে বিভিন্ন বাড়িতে এরকম বেআইনি টিকাকরণ ক্যাম্প চলছে। সেখানে টাকার বিনিময় ভ্যাকসিন দেওয়া হচ্ছিল। দূর্বা রায় নামে এক মহিলার বাড়িতেও ক্যাম্প হয়। বাসিন্দাদের অভিযোগ, সরকারি টিকাদান কেন্দ্রে ভ্যাকসিন না পাওয়ায় এখানে পাঁচশ-হাজার টাকার বিনিময়ে অনেকেই ভ্যাকসিন নিয়েছেন।

এই ঘটনাও মিঠুনের সঙ্গে প্রণব নামে আর এক যুবকের নাম উঠে এসেছে। এই ধরনের ক্যাম্প থেকে এলাকার প্রায় ৪০ জন ভ্যাকসিন নিয়েছেন বলে জানা গিয়েছে। কিন্তু কসবার ভুয়ো ভ্যাকসিন কাণ্ডের মতোই তাদের মোবাইলে কোনও মেসেজ না আসায় সোনারপুর থানার পুলিশের দ্বারস্থ হন তাঁরা।

যাঁরা ভ্যাকসিন নিয়েছেন, তাঁরা আসলে কোন ভ্যাকসিন পেয়েছেন, তা জানতে সোনারপুর থানার পুলিশ স্বাস্থ্য দফতরের সঙ্গে যোগাযোগ করেছে। এই চক্রের সঙ্গে আর কেউ জড়িত আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ। ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ধৃতদের জিজ্ঞাসাবাদ করেন। অভিযুক্ত টিকাগুলি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে চুরি করেছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in