WB HS Results 21: ২২ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, দেখে নিন কিভাবে জানবেন রেজাল্ট

মূল্যায়নের ক্ষেত্রে সংসদ সভাপতি জানিয়েছিলেন, বিশেষ গাণিতিক পদ্ধতিতে হবে পড়ুয়াদের মার্কশিট। এই পদ্ধতিতে মূল্যায়নে কেউ সন্তুষ্ট না হলে কোভিড পরিস্থিতি স্বাভাবিকের পর পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা।
WB HS Results 21: ২২ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, দেখে নিন কিভাবে জানবেন রেজাল্ট
প্রতীকী ছবি

করোনা আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা হয়েছে। দীর্ঘ জটিলতার পর অবশেষে সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষা ছাড়াই বিশেষ গাণিতিক পদ্ধতি প্রয়োগ করে জুলাই মাসে ফল প্রকাশ হবে। সেই মত আগামী ২২ জুলাই ঘোষিত হতে চলেছে এ বছরের উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। আজ সংসদের তরফ থেকে একথা ঘোষণা করা হয়েছে।

আগামী ২২ জুলাই, বৃহস্পতিবার দুপুর তিনটেয় ফল প্রকাশ করবেন সংসদ সভাপতি। ওইদিন বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। বিকেল চারটের পর পড়ুয়ারা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট wbresults.nic.in এবং www.exametc.com, www.results.siksha, www.westbengal.shiksha ওয়েবসাইটে দেখা যাবে।

এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে টাইপ করতে হবে WB <রোল নম্বর>। পাঠিয়ে দিতে হবে ৫৪২৪২/৫৬১৬৩/৫৮৮৮৮ নম্বরে। এবার থেকে সংসদের অ্যাপেও জানা যাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরেরদিন অর্থাৎ ২৩ জুলাই সকাল ১১টার পর থেকে মিলবে মার্কশিট।

উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, বিশেষ গাণিতিক পদ্ধতিতে হবে দ্বাদশের পড়ুয়াদের মার্কশিট। এই পদ্ধতিতে মূল্যায়নে কেউ সন্তুষ্ট না হলে কোভিড পরিস্থিতি স্বাভাবিকের পর পরীক্ষায় বসতে পারবেন পড়ুয়ারা। তবে সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও চূড়ান্ত বলেই ধরা হবে।

উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে সংসদ সভাপতি জানিয়েছিলেন, ২০১৯ সালের মাধ্যমিকে সর্বাধিক নম্বর প্রাপ্ত চারটি বিষয় থেকে ৪০ শতাংশ এবং ২০২০ সালের একাদশ শ্রেণির লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ৬০ শতাংশ ও দ্বাদশের প্রজেক্ট (২০ নম্বর) ও প্র্যাক্টিকাল (৩০ নম্বর)-এর গড় হিসাব করে দ্বাদশ শ্রেণির রেজাল্ট তৈরি হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in