HS Exam 2024: সঙ্গে মোবাইল থাকলেই বাতিল পরীক্ষা, প্রশ্নফাঁস রুখতে একাধিক ব্যবস্থা সংসদের

People's Reporter: পরীক্ষা কেন্দ্রে বসে টোকাটুকি রুখতেও ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে। উত্তপ্ত সন্দেশখালিতে পরীক্ষা দিতে কোনও সমস্যা হবে না পরীক্ষার্থীদের, সংসদের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।
মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা সংসদের
মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা সংসদেরছবি - প্রতীকী

শুক্রবার অর্থাৎ আগামীকাল থেকে শুরু হচ্ছে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও প্রশফাঁস রুখতে একাধিক ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিকা শিক্ষা সংসদ। পাশাপাশি, পরীক্ষা কেন্দ্রে বসে টোকাটুকি রুখতেও ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে, উত্তপ্ত সন্দেশখালিতে পরীক্ষা দিতে কোনও সমস্যা হবে না পরীক্ষার্থীদের, মঙ্গলবার সংসদের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

জানা গেছে, ১৭৬টি পরীক্ষাকেন্দ্রকে ‘সংবেদনশীল’ হিসাবে ঘোষণা করা হয়েছে। তার মধ্যে রয়েছে মালদহের ৫৭টি কেন্দ্র। কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনার কোনও কেন্দ্রকেই ‘সংবেদনশীল’ ঘোষণা করা হয়নি। ‘সংবেদনশীল’ কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টরের মাধ্যমে পরীক্ষা করিয়ে পরীক্ষার্থীদের ভেতরে প্রবেশ করানো হবে। পরীক্ষাকেন্দ্রের প্রত্যেক ঘরে দু’জন করে পর্যবেক্ষক থাকবেন।

এছাড়াও এদিন সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী যদি মোবাইল ফোন হাতে ধরা পড়ে, তাহলে তৎক্ষণাৎ বাতিল করা হবে সেই পরীক্ষার্থীর পরীক্ষা। পরীক্ষার হলে সেন্টার সেক্রেটারি, সেন্টার-ইন-চার্জ, ভেন্যু সুপারভাইজ়ার এবং কাউন্সিল নমিনিদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তাঁরাও পরীক্ষার হলে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মূল গেট এবং ‘ভেনু সুপারভাইজার’-এর ঘরে বসানো থাকবে সিসি ক্যামেরা।

মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের নিরাপত্তায় সিরিয়াল নম্বরের ব্যবহার হবে। এই সিরিয়াল নম্বর ব্যবহার করা হবে ‘ইউনিক কিউআর কোড’-এর মাধ্যমে। এই বিশেষ পদ্ধতিতে সংসদ প্রশ্নপত্রের যাবতীয় তথ্য নিজেদের নজরদারির মধ্যে রাখতে পারবে। পরীক্ষা চলাকালীন বা তার আগে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা সংসদ সঙ্গে সঙ্গে বুঝতে পারবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, উত্তপ্ত সন্দেশখালির কিছু জায়গায় জারি হয়েছে ১৪৪ ধারা। এই অবস্থায় পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্ন উঠেছে, তারা কীভাবে পরীক্ষা দেবে। মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জানানো হয়েছে, সন্দেশখালির রাধারানি হাই স্কুল পরীক্ষার মূল ‘ভেনু’। সেখানে এত দিন পুলিশের শিবির ছিল। সেই শিবির খালি করা হয়েছে। ওই স্কুলের অধীনে ৭০০ জন পরীক্ষা দেবে। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘পরীক্ষা নিতে কোনও সমস্যা হবে না। আমরা প্রশাসনের কাছ থেকে সব রকম সহযোগিতা পাচ্ছি।’’

চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ৭ লক্ষ ৯০ হাজার। তার মধ্যে ৫৬.৬২ শতাংশ ছাত্রী। ৪৩.৪৮ শতাংশ ছাত্র। ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা ১ লক্ষ ৩৫৩ বেশি। প্রধান পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৮৩৭। তার অধীনে রয়েছে ২,৩৪১টি কেন্দ্র। 

মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা সংসদের
Sandeshkhali: উত্তপ্ত সন্দেশখালি, ভ্যালেন্টাইনস ডে পালনে ব্যস্ত সাংসদ নুসরত জাহান, কটাক্ষ বিরোধীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in