বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা
বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বুধবার থেকে ফের তাপপ্রবাহের পূর্বাভাস, ২-৪ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, আর কী বলছে আবহাওয়া দপ্তর?

People's Reporter: বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছাবে ৪০ ডিগ্রির ঘরে।

ফের বাড়বে তাপমাত্রা। চলবে তাপপ্রবাহ। এখনই রেহাই নেয় তীব্র দাবদাহ থেকে। জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া বিজ্ঞানীদের আশঙ্কা, সপ্তাহান্তে চরমে উঠবে আবহাওয়া। রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। শুকনো গরম ও অস্বস্তি বজায় থাকবে। বাদ যাবে না উত্তরবঙ্গও। বৃষ্টি কমবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ হবে। শনিবার পর্যন্ত চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতে তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা। পশ্চিমের জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের পাশাপাশি, উত্তরবঙ্গেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থকাবে। ওপরের দিকের জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর - এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের কমলা সতর্কবার্তা। হলুদ সতর্কবার্তা শুধু উত্তর দিনাজপুরে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে শুক্রবার ২৬ এপ্রিল। ঘূর্নাবর্ত রয়েছে রাজস্থান, কর্ণাটক,বাংলাদেশ, উত্তরবঙ্গ এবং আসাম সংলগ্ন এলাকায়। উত্তরবঙ্গ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। মধ্য মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত আরও একটি অক্ষরেখা। আর যার ফলে এই তাপপ্রবাহ।

বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছাবে ৪০ ডিগ্রির ঘরে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৫ থেকে ৭৭ শতাংশ।

বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা
SSC Recruitment Scam: এসএসসি সমস্ত অন্যায়টা করেছে শিক্ষাদপ্তর, মুখ্যমন্ত্রীর নির্দেশনায় - মহঃ সেলিম
বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা
বরাহনগরে দলীয় অফিসে আগুন, এটা ২০১১ নয়, ২০২৪-এর CPIM, তৃণমূলকে হুঁশিয়ারি তন্ময় ভট্টাচার্যর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in