দক্ষিণের তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা, এখনই মুক্তি নেই অস্বস্তিকর গরম থেকে, কী বলছে আবহাওয়া দপ্তর

People's Reporter: এদিন আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার ও মঙ্গলবার কলকাতা এবং হাওড়াতে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে বলেই জানিয়েছে।
দক্ষিণের তিন জেলায় বৃষ্টির সম্ভবনা
দক্ষিণের তিন জেলায় বৃষ্টির সম্ভবনাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কলকাতাতে আগামী দু’দিনে তাপপ্রবাহ হবে না। তবে তাপপ্রবাহ না থাকলেও অস্বস্তিকর গরম থেকে এখনই মুক্তি নয়। এমনই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি, দক্ষিণবঙ্গের তিন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিন আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার ও মঙ্গলবার কলকাতা এবং হাওড়াতে তাপপ্রবাহের সম্ভাবনা নেই। ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা। এই দু’দিন আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় মঙ্গলবার থেকে কমতে পারে তাপমাত্রা। তবে অস্বস্তিকর গরম থেকে এখনই মুক্তি নয়। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী শুক্রবার পর্যন্ত কলকাতা ও হাওড়া ছাড়া দক্ষিণবঙ্গের বাকি সমস্ত জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

অন্যদিকে, সোমবার ও মঙ্গলবার দক্ষিণের ৩ জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী সোম ও মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে।

দক্ষিণের পাশাপাশি উত্তরের জেলাতেও তাপপ্রবাহের পূর্বাভাস জারি করা হয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। সোমবার থেকেই ওই তিন জেলায় গরমের কারণে অস্বস্তিকর আবহাওয়া তৈরি হবে। তবে উত্তরের অন্য তিন জেলা দাজিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি অংশে শুকনো আবহাওয়া থাকবে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, চলতি বছরে দীর্ঘ সময় ধরে কলকাতায় তাপপ্রবাহের স্বায়িত্ব গত ৫০ বছরে বিরল। এর আগে এত গরম পড়লেও, এত দীর্ঘ সময় ধরে সেটা থাকেনি। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই গরমের ‘স্পেল’ আরও দীর্ঘ হবে। আপাতত স্বস্তির বৃষ্টির কোনো সম্ভাবনা দিচ্ছে না আবহাওয়া দপ্তর।

রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি বেশি। রবিরাব রাজ্যের সবথেকে বেশি তাপমাত্রা ছিল বাঁকুড়ায়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণের তিন জেলায় বৃষ্টির সম্ভবনা
Summer Vacation: তাপপ্রবাহের জেরে এগিয়ে আনা হল সরকারি স্কুলের গ্রীষ্মকালীন ছুটি
দক্ষিণের তিন জেলায় বৃষ্টির সম্ভবনা
SSC Scam: কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়, প্রায় ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in