Deucha Pachami: শুভেন্দু-সুকান্তকে দালাল, গো-ব্যাক স্লোগান আদিবাসীদের - অস্বস্তিতে বঙ্গ বিজেপি

গ্রামবাসীরা কালো পতাকা, তির-ধনুক নিয়ে সুকান্ত মজুমদার ও শুভেন্দু অধিকারীকে গো-ব্যাক স্লোগান দিতে থাকেন। ধর্নামঞ্চ থেকেই বিজেপির নেতাকে ‘দালাল’ বলেও কটাক্ষ করেন তাঁরা।
Deucha Pachami: শুভেন্দু-সুকান্তকে দালাল, গো-ব্যাক স্লোগান আদিবাসীদের - অস্বস্তিতে বঙ্গ বিজেপি
ফাইল চিত্র

দেউচা-পাঁচামি কাণ্ডে নয়া মোড়। কালো পতাকা ও তীর-ধনুক নিয়ে গো-ব্যাক শ্লোগান দিল বীরভূমের মথুরাপাহাড়ি গ্রামের আদিবাসীরা। বৃহস্পতিবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে গো-ব্যাক স্লোগান দেওয়ার পাশাপাশি ‘দালাল’ তকমা দিয়ে মিছিলও করেন তাঁরা।

জল-জঙ্গল-জমি ছাড়তে নারাজ মথুরাপাহাড়ি গ্রামের আদিবাসীরা। রাজ্য সরকার দেউচা-পাঁচামি কয়লা খনি প্রকল্পের ঘোষণা করার পর আদিবাসীদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে। তারপর এই ঘটনায় এসেছে নতুন মোড়। প্রকল্প ঘোষণার পর থেকেই পুরো বিষয়টি নিয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দল বিজেপি। সরকারের দেউচা-পাঁচামি প্রকল্প নিয়ে আদিবাসীদের সমর্থন জানিয়ে বীরভূমের মথুরাপাহাড়ি গ্রাম সংলগ্ন ৬০ নম্বর জাতীয় সড়কে মিছিলে করেন রাজ্যের বিজেপি নেতৃত্ব। কিন্তু আদিবাসীদের জীবন-জীবিকা নিয়ে কোনওরকম রাজনীতিকে প্রশ্রয় দেওয়া হবে না সাফ জানিয়ে দেন স্থানীয় আদিবাসীরা।

সেদিন মিছিলে বিজেপির রাজ্য সভাপতি ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী যান। তবে বাধসাধেন আন্দোলনকারীরা। বিজেপি যাতে কোনওভাবে গ্রামে ঢুকতে না পারেন, তাই বিজেপির মিছিল শুরু হওয়ার আগেই পথে নামে মথুরাপাহাড়ি গ্রামের আদিবাসী সম্প্রদায়ের মানুষ।

গ্রামবাসীরা কালো পতাকা, তির-ধনুক নিয়ে সুকান্ত মজুমদার ও শুভেন্দু অধিকারীকে গো-ব্যাক স্লোগান দিতে থাকেন। ধর্নামঞ্চ থেকেই বিজেপির রাজ্যের দুই নেতাকে ‘দালাল’ বলেও কটাক্ষ করেন তাঁরা।

প্রসঙ্গত, কয়লাখনি বিরোধী আন্দোলন করতে গিয়ে একাধিক আদিবাসী নেতা গ্রেফতারও হয়েছেন। এরপর বাধ্য হয়েই আদিবাসীরা ‘জীবন-জীবিকা-জল-জঙ্গল বাঁচাও কমিটি’ ২০ ফেব্রুয়ারি থেকে ধর্নায় বসেছে।

তারপর থেকে প্রশাসনিক আধিকারিক হোক বা কোনও রাজনৈতিক দলের নেতৃত্ব, কাউকে কয়লাখনি এলাকায় ঢুকতে দিচ্ছেন না তারা। মাস খানেক আগে বীরভূমের জেলাশাসক বিধান রায় ও পুলিশ সুপার নরেন্দ্রনাথ ত্রিপাঠী আদিবাসীদের জমির মূল্যবাবদ চেক ও আদিবাসীদের চাকরির নিয়োগপত্র দিতে গিয়েও গ্রামে ঢুকতে পারেননি। তির-ধনুক হাতে আদিবাসীদের তাড়া খেয়ে ছুটে পালিয়ে আসতে হয়েছে।

Deucha Pachami: শুভেন্দু-সুকান্তকে দালাল, গো-ব্যাক স্লোগান আদিবাসীদের - অস্বস্তিতে বঙ্গ বিজেপি
Deucha Pachami: তির-ধনুক নিয়ে তাড়া করলেন আদিবাসীরা, পালিয়ে বাঁচলেন তৃণমূল কর্মী-সমর্থকরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.