জেল খেটেও চাকরি মেলেনি, অথচ জেল খাটেনি যারা চাকরি পেয়েছে - বৈষম্যের অভিযোগ প্রাক্তন মাওবাদীদের

রবিবার সকালে লালগড়ের ঝাঁটিবনি মাঠে বৈঠক করেন তাঁরা। ছিলেন কিষেণজির ছায়াসঙ্গী, শশধর মাহাতোর স্কোয়াডের সদস্য-সহ প্রায় ৫০ জন। বৈঠকে তাঁদের ক্ষোভ উগরে দেন।
জেল খেটেও চাকরি মেলেনি, অথচ জেল খাটেনি যারা চাকরি পেয়েছে - বৈষম্যের অভিযোগ প্রাক্তন মাওবাদীদের
ছবি- প্রতীকী

চাকরি পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের অভিযোগ আনলেন বিনপুর ও লালগড় থানার একাধিক প্রাক্তন মাওবাদী। যাঁরা জেল খাটেননি, তাঁরা চাকরি পেয়েছেন বলে অভিযোগ তাঁদের। রবিবার সকালে লালগড়ের ঝাঁটিবনি মাঠে বৈঠক করেন তাঁরা। ছিলেন কিষেণজির ছায়াসঙ্গী, শশধর মাহাতোর স্কোয়াডের সদস্য-সহ প্রায় ৫০ জন। বৈঠকে নিজেদের ক্ষোভ উগরে দেন তাঁরা। তাঁদের বিরুদ্ধে খুন, অস্ত্র আইন, বিভিন্ন বেআইনি কার্যকলাপের অভিযোগ রয়েছে। এক সময় সবাই জেল খাটলেও এখন জামিনে মুক্ত আছেন।

প্রাক্তন মাওবাদীদের সাফ কথা, মুখ্যমন্ত্রী তাঁদের মূলস্রোতে ফেরার জন্য চাকরির প্যাকেজ ঘোষণা করেছিলেন। কিন্তু যিনি জেল খাটেননি, তিনি ওই প্যাকেজে সুবিধা পেয়েছেন। তাঁরা পাননি। তাঁদের দাবি, সব কাগজপত্র থানা ও ডিআইবিতে জমা দেওয়া হয়। কিন্তু বাস্তবে সুরাহা পাওয়া যায়নি। ১৫ দিনের মধ্যে কোন সমাধান সূত্র না মিললে নবান্নে গিয়ে গোটা বিষয়টি জানাবেন।

পাশাপাশি এদিন ছত্রধর মাহাতোর মুক্তির দাবি জানিয়েছেন তাঁরা। তাদের কথায় - 'আমরা বিভিন্ন মাওবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে জেলও খেটেছি। দিদি বলেছিলেন শান্তি-শৃঙ্খলার জন্য প্যাকেজ ঘোষণা করেছেন। অনেকেই পেয়েছেন এই প্যাকেজ। আমরা পাইনি। থানায় ডকুমেন্ট জমা দিলেও কাজ হয়নি। তাই কোন পথে সুরাহা মিলবে, আলোচনার জন্য কর্মীদের নিয়ে মিটিংয়ে বসেছিলাম।'

তাঁরা জঙ্গলমহলের বিধায়ক বীরবাহা হাঁসদার কাছে যাবেন বলে জানান। সেখানে সুরাহা না হলে নবান্নে যাবেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রাক্তন মাওবাদী বলেন, 'যাঁরা সত্যিই সত্যিই মাওবাদী কেসে জেল খাটলেন, তাঁদের চাকরি হচ্ছে না।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in