Election: আসানসোল লোকসভা ও বালিগঞ্জে উপনির্বাচন ১২ এপ্রিল - নির্বাচন কমিশন

আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের সঙ্গে ছত্তিশগড়ের খয়রাগড়, বিহারের বোচাহান এবং মহারাষ্ট্রের কোলাপুর উত্তর বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনফাইল ছবি সংগৃহীত

রাজ্যে আবারও নির্বাচন। অবশ্য এবার উপনির্বাচন। শনিবার ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। রাজ্যের এই দুই কেন্দ্রের সঙ্গে ছত্তিশগড়ের খয়রাগড়, বিহারের বোচাহান এবং মহারাষ্ট্রের কোলাপুর উত্তর বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের শনিবারের ঘোষণা অনুযায়ী এই পাঁচ কেন্দ্রে ভোট হবে আগামী ১২ এপ্রিল। ভোট গণনা হবে ১৬ এপ্রিল। নির্বাচনকে কেন্দ্র করে গেজেট নোটিফিকেশন জারি হবে ১৭ মার্চ। মনোনয়ন জমা দেবার শেষ তারিখ ২৪ মার্চ। ২৫ মার্চ মনোনয়ন পরীক্ষা করে দেখা হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৮ মার্চ। নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে আগামী ১৮ এপ্রিলের মধ্যে।

এদিনের বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সিনিয়ার প্রিন্সিপাল সেক্রেটারি সুমিত মুখার্জি জানিয়েছেন ২০২২ সালের ১ জানুয়ারি প্রকাশিত ভোটার তালিকা অনুসারে এই পাঁচ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

উল্লেখ্য বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র দলত্যাগে আসানসোল কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। অন্যদিকে বালিগঞ্জ কেন্দ্রে রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে এই আসনটি শূন্য হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in