Deucha Pachami: মারধর, মহিলাদের অকথ্য ভাষায় হেনস্থা - বাম প্রতিনিধিদের উপর TMC-র হামলার অভিযোগ

অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা বাবু দাসের নেতৃত্বে সেই গেস্ট হাউসে হামলা চালানো হয়। বেধড়ক মারধর করা হয়। মহিলাদেরকে অকথ্য ভাষায় হেনস্থা করা হয়।
Deucha Pachami: মারধর, মহিলাদের অকথ্য ভাষায় হেনস্থা - বাম প্রতিনিধিদের উপর TMC-র হামলার অভিযোগ
ছবি - সংগৃহীত

শনিবার 'বিদ্বেষের রাজনীতি বিরোধী জনমঞ্চে' হামলা চালানোর অভিযোগ উঠলো শাসক দলের স্থানীয় নেতৃত্বের বিরুদ্ধে। বৃহস্পতি খোলামুখ খনিবিরোধী প্রতিবাদ কর্মসূচিতে বামেদের পুলিশি বাধার মুখে পড়তে হয়। তাদের মাইক বাজেয়াপ্ত করে কয়েকজন নেতাকেও গ্রেফতার করা হয়। তারপর এদিন শান্তিনিকেতনে বাম সমর্থিত জনমঞ্চের প্রতিনিধিদের রিসর্টে হামলার অভিযোগ উঠল। ঘটনার জেরে কলকাতা ফিরে আসে প্রতিনিধিদের একাংশ।

ওই জনমঞ্চের এক সদস্য বলেন, 'দেউচা-পাচামি একটা জনবিরোধী প্রকল্প। আমরা এর প্রতিবাদ করতে এসেছিলাম।' অভিযোগ, গেস্ট হাউসে তৃণমূলের লোকজন চড়াও হয়ে তাঁদের মারধর করে। মহিলাদেরও অকথ্য ভাষায় হেনস্থা করা হয়। যদিও অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।

দেউচা-পাচামিতে প্রস্তাবিত খোলামুখ কয়লাখনির বিরুদ্ধে প্রথম থেকেই সরব বামেরা। গত ১৫ জানুয়ারি থেকে এই প্রকল্পের বিরোধিতা করে যাত্রা শুরু হয়েছে বামেদের পক্ষ থেকে। ওইদিন কলকাতা থেকে বাম সমর্থিত 'বিদ্বেষের রাজনীতি বিরোধী জনমঞ্চ' যাত্রা শুরু করে। এদিন বোলপুরে তাদের সংবর্ধনা অনুষ্ঠানে এই ঘটনা ঘটে।

আমেরিকার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রস্তাবিত খোলামুখ কয়লা খনির কাজ শুরু হবে বীরভূমের দেউচা-পাচামিতে। কিন্তু এই কয়লা খনির জন্য একদিকে ধ্বংস হবে বিস্তীর্ণ বন ও জলাভূমি। পাশাপাশি ২১ হাজারের বেশি মানুষের বসতির জন্য অন্যত্র ব্যবস্থা করে দিতে হবে। পরিবেশবিদরা এই কয়লাখনির বিরোধিতা করেছে। তাঁদের বক্তব্য, এই খনি জনস্বার্থবিরোধী৷ তাই কেন্দ্র সবুজ সংকেত দেওয়ার পর থেকেই প্রতিবাদে নেমেছে বামেরা।

১৮ ফেব্রুয়ারি পুলিশি বাধা এবং গ্রেফতারির প্রতিবাদে এদিন শান্তিনিকেতনে মিছিল করেন জনমঞ্চের প্রতিনিধিরা। পরে তাঁদের সিউড়ি হয়ে দেউচা যাওয়ার কথা ছিল। কিন্তু বোলপুর থেকে সিউড়ি যাওয়ার সব রাস্তা অবরোধ করে স্থানীয় তৃণমূল। ওইদিন সকাল থেকেই ইলামবার, পাড়ুই ও পুরন্দরপুরে অবরোধ চলে। শান্তিনিকেতনের একটি বেসরকারি গেস্ট হাউসে জনমঞ্চের প্রতিনিধিরা ছিলেন।

অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা বাবু দাসের নেতৃত্বে সেই গেস্ট হাউসে হামলা চালানো হয়। বেধড়ক মারধর করা হয়। মহিলাদেরকে অকথ্য ভাষায় হেনস্থা করা হয়। এরপর দেউচা-পাচামির কর্মসূচি বাতিল করে বোলপুর স্টেশন থেকে ট্রেন ধরে কলকাতায় ফেরেন প্রতিনিধি দলের একাংশ। খবর পেয়ে গেস্ট হাউস ও বোলপুর স্টেশনে যায় পুলিশ।

Deucha Pachami: মারধর, মহিলাদের অকথ্য ভাষায় হেনস্থা - বাম প্রতিনিধিদের উপর TMC-র হামলার অভিযোগ
Deucha Pachami: কয়লা খনি বিরোধী পথসভায় পুলিশের বাধা, গ্রেফতার CPIM-র জেলা সম্পাদক সহ তিন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in