সোশ্যাল মিডিয়ায় 'দুর্নীতির বর্ণপরিচয়' - তৃণমূলকে অভিনব আক্রমণে CPIM

ওই বর্ণপরিচয়ে লেখা আছে, ঈগল পাখি পাছে ধরে, মুখ্যমন্ত্রী ধর্না করে। উট চলেছে মুখটি তুলে, মন্ত্রীরা সব যাচ্ছে জেলে।
দুর্নীতির বর্ণপরিচয়
দুর্নীতির বর্ণপরিচয়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শুক্রবার সকাল থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে সাড়া ফেলেছে এক হ্যাশট্যাগ। মূলত বামপন্থী নেতা থেকে শুরু করে কর্মী-সমর্থক সকলেই তৃণমূলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে #ChorTMC লিখে সারাদিন ধরে ফেসবুক, ট্যুইটারে পোস্ট করছেন। 'দুর্নীতির বর্ণপরিচয়' নামে একটি সিরিজও শেয়ার করেছেন তাঁরা।

তৃণমূলের একের পর এক নেতা জেলে যাওয়ার পর থেকেই বিরোধীরা তৃণমূলকে চোর বলে আক্রমণ করতে থাকে। বিশেষ করে বামপন্থীরা তাদের মিটিং মিছিলে এই 'চোর' স্লোগান ব্যবহার করতে থাকে। এবার যদিও কোনো মিটিং বা মিছিল নয়, ডিজিটাল জগতেও তৃণমূলের বিরুদ্ধে সুর চড়ালেন তারা। ফেসবুক হোক বা ট্যুইটার সব জায়গায় দেখা যাচ্ছে বাম নেতারা দিনভর তৃণমূলের বিরুদ্ধে কিছু পোষ্টার শেয়ার করে তাতে #ChorTmc ব্যবহার করছেন।

বামেদের পক্ষ থেকে শেয়ার করা দুর্নীতির একটি বর্ণপরিচয় সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। তাতে বিভিন্ন কার্টুনের ব্যবহার করে স্বরবর্ণ তুলে ধরা হয়েছে। সেখানে লেখা আছে, "অ এ অজগর আসছে তেড়ে, লুঠের টাকা দিচ্ছে মেরে। আমটি খাবেন নেতামশাই, আঁটি পাবেন আমজনতাই। ইডি সিবিআই তাড়া করে, যুবরাজের শঙ্কা চড়ে। ঈগল পাখি পাছে ধরে, মুখ্যমন্ত্রী ধর্না করে। উট চলেছে মুখটি তুলে, মন্ত্রীরা সব যাচ্ছে জেলে। ঊ টি আছে ঝুলে, লুঠের টাকায় উঠছে ফুলে। ঋজু মেরু রাস্তা কাঁপায়, ৯ কার যেন ডিগবাজি খায়। এই সুযোগেই পালটে ফেলো, প্রতিস্পর্ধী আগুন জ্বালো। ঐ দেখো ভাই চাঁদ উঠেছে, কাস্তে ধারে শাণ ছুটেছে। ওদের কাণ্ডে রাজ্য ফেঁসে, ঘুষের টাকা নিচ্ছে হেসে। ঔষধ নিয়ে হাজির আছে, লাল পতাকা রাত জাগছে"।

এই কার্টুন ছাড়াও একটি ইমেইল আইডিও সিপিআইএম ওয়েস্ট বেঙ্গলের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়েছে। মেইল আইডিটি হলো chortrinamool@gmail.com। সাধারণ মানুষের উদ্দেশ্যে লেখা আছে, "আপনিও কি চেনেন এমন নেতাদের, যার বাড়িতে মিলতে পারে কোটি টাকার পাহাড়? আপনাদের হকের টাকা মেরে চলছে নিয়োগ দুর্নীতির কারবার? সমাধান পেতে ওই মেইল আইডিটিতে অভিযোগ জানানোর আবেদন করা হয়েছে। এই ধরণের একাধিক পোষ্টারও সারাদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন

দুর্নীতির বর্ণপরিচয়
'কোর্টে যান উত্তর দিয়ে দেবো' - পরিবারের ১৩ জনের চাকরি তালিকা নিয়ে তৃণমূলকে চ্যালেঞ্জ সুজনের
দুর্নীতির বর্ণপরিচয়
Howrah: সাম্প্রদায়িক অশান্তি ছড়ানোর প্রতিবাদে শিবপুরে শান্তি মিছিলের ডাক বামেদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in