CPIM: ব্যাপক রদবদলের পক্ষপাতী ইয়েচুরি, বাংলায় সংগঠনকে ঢেলে সাজানোর প্রস্তুতি শুরু

এবারের বিধানসভা নির্বাচনে দলের শূন্যপ্রাপ্তির পর নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় নেতৃত্ব। লবির জোরে চেয়ার দখল করে থাকার দিন শেষ।
CPIM: ব্যাপক রদবদলের পক্ষপাতী ইয়েচুরি, বাংলায় সংগঠনকে ঢেলে সাজানোর প্রস্তুতি শুরু
সীতারাম ইয়েচুরি ফাইল ছবি সংগৃহীত

আমূল রদবদল। একেবারে নিচু স্তর থেকে শীর্ষস্থানীয় নেতৃত্ব। বলা ভালো, দলের খোলনলচে বদলে ফেলতে বঙ্গে আসছেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি-সহ একদল শীর্ষ নেতা। এবারের বিধানসভা নির্বাচনে দলের শূন্যপ্রাপ্তির পর নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় নেতৃত্ব। লবির জোরে চেয়ার দখল করে থাকার দিন শেষ।

পরিবর্তন আনতে বৃহস্পতিবার থেকে আলিমুদ্দিনে বসছে সিপিএমের রাজ্য কমিটি। সংগঠনকে ঢেলে সাজানোর চূড়ান্ত রূপরেখা তৈরি হবে ২ দিনের এই বৈঠকে। আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে, শাসকদল সম্পর্কে সিপিএমের দলগত অবস্থান নিয়েও। প্রসঙ্গত, ভোটের আগে তৃণমূল ও বিজেপি উভয়ের বিরুদ্ধেই সরব ছিল বামেরা। দুই দলই রাজ্যে প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িকতার রাজনীতি করছে বলে প্রায়ই অভিযোগ করতেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা।

প্রশ্ন উঠেছে, বঙ্গ সিপিএমের সংগঠন নিয়েও। চিন্তিত দিল্লির একে গোপালন (AKG) ভবনের কর্তারা। তাই চলতি বছরের মধ্যে পার্টির নিচুস্তর থেকে শীর্ষ নেতৃত্ব পর্যন্ত ব্যাপক রদবদলের পক্ষপাতী সীতারাম ইয়েচুরি। চলছে নিষ্ক্রিয়দের তালিকা তৈরির কাজ। নির্বাচনে প্রার্থী তালিকায় জোর দেওয়া হবে নতুনদের জায়গা দেওয়ার ক্ষেত্রে।

রাজ্য কমিটির বৈঠকে পার্টির মনোভাবের কথা তিনি স্পষ্ট করবেন বলে খবর। আবার ভোটে ভরাডুবির পর সাধারণ মানুষের কাছে চিঠি পাঠিয়ে মতামত ও পরামর্শ চেয়েছিল সিপিএম। আলিমুদ্দিনে পৌঁছনো সেই হাজার হাজার চিঠি থেকে শিক্ষা নিয়ে আগামীর পথ খোঁজার চেষ্টা চলবে বলে সূত্রে জানা গিয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in