'তৃণমূলের সঙ্গে জোটের প্রশ্নই নেই' - আবারও CPIM-র অবস্থান স্পষ্ট করলেন সীতারাম ইয়েচুরি

People's Reporter: সীতারাম ইয়েচুরি বলেন, রাজ্যে তৃণমূলের সাথে কোনো সমঝোতা হবে না। কারণ কেন্দ্রে বিজেপি যে সমস্ত কাজ করছে পশ্চিমবঙ্গে সেই একই ধরণের কাজ করছে তৃণমূল কংগ্রেস।
জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ এন্ড রিসার্চ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মঞ্চে
জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ এন্ড রিসার্চ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মঞ্চেছবি - CPIM West Bengal-র ফেসবুক পেজ

আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যে যে তৃণমূলের সাথে সিপিআইএম কোনো জোট করবে না তা আরও একবার স্পষ্ট করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তৃণমূলকে গণতন্ত্র ধ্বংসকারী হিসেবেও চিহ্নিত করেছেন তিনি।

বুধবার নিউটাউনে জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন সীতারাম ইয়েচুরি সহ সিপিআইএম-র রাজ্য নেতৃত্ব। সেখানে বক্তব্য রাখতে গিয়ে ইয়েচুরি 'ইন্ডিয়া' মঞ্চের প্রসঙ্গ তোলেন। পাশাপাশি রাজ্যে ইন্ডিয়া মঞ্চের ভবিষ্যত ঠিক কী হতে চলেছে তারও ইঙ্গিত দিলেন তিনি।

সীতারাম ইয়েচুরি বলেন, দেশকে বাঁচাতে হলে কেন্দ্র থেকে নরেন্দ্র মোদীকে হারাতে হবে। সেই লক্ষ্যেই বিজেপি বিরোধী দলগুলি ঐক্যবদ্ধ হচ্ছে। কিন্তু রাজ্যে তৃণমূলের সাথে কোনো সমঝোতা হবে না। কারণ কেন্দ্রে বিজেপি যে সমস্ত কাজ করছে পশ্চিমবঙ্গে সেই একই ধরণের কাজ করছে তৃণমূল কংগ্রেস। তারা রাজ্যের গণতন্ত্রকে ধ্বংস করছে, চারিদিকে হিংসা ছড়াচ্ছে।

তিনি আরও বলেন, ইন্ডিয়া মঞ্চে তৃণমূলের ভূমিকা কী তা তারা নিজেরাই ঠিক করুক। সিপিআইএম প্রথম থেকেই বিজেপি বিরোধী লড়াইয়ে আছে। কিন্তু তৃণমূল নিজের অবস্থান স্পষ্ট না করলে সমস্যা। বামপন্থীরা, কংগ্রেস এবং অন্যান্য আঞ্চলিক দলগুলি লড়াইয়ের বার্তা দিচ্ছে। কিন্তু এ রাজ্যের শাসক দল নিজেই প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িকতা করছে। ফলে তাদের সাথে সমঝোতার কোনো প্রশ্নই ওঠে না।

প্রসঙ্গত, এর আগে বহুবার সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম তৃণমূলের বিরুদ্ধে লড়ার কথা জানিয়েছিলেন। এমনকি ডি ওয়াই এফ আই-র ব্রিগেড সমাবেশ থেকেও তৃণমূলের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন তিনি। এছাড়া সীতারাম ইয়েচুরিও আগে জানিয়েছিলেন যে রাজ্যে তৃণমূলের সাথে জোট হবে না।

জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ এন্ড রিসার্চ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মঞ্চে
I-N-D-I-A: দিল্লিতে জোট, পাঞ্জাবে জট! মানের রাজ্যে ফের অনিশ্চিত 'ইন্ডিয়া' মঞ্চের ভবিষ্যত
জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ এন্ড রিসার্চ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মঞ্চে
Sandeshkhali: সন্দেশখালি কাণ্ডে সিবিআই ও রাজ্য পুলিশকে নিয়ে SIT গঠনের নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in