CPIM: বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে চর্চা, সংগঠন ঢেলে সাজাতে চলছে নিষ্ক্রিয়দের তালিকা তৈরির কাজ

এই আলোচনা বাস্তবায়িত হলে বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, মদন ঘোষ, নৃপেন চৌধুরীদের মতো রাজ্য নেতৃত্বকে সরে যেতে হবে।
CPIM: বয়সের ঊর্ধ্বসীমা নিয়ে চর্চা, সংগঠন ঢেলে সাজাতে চলছে নিষ্ক্রিয়দের তালিকা তৈরির কাজ
ফাইল চিত্র

৭৫ না ৭২ দলের প্রবীণ সদস্যের বয়স কত হবে, তা নিয়ে আপাতত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বয়সের ঊর্ধ্বসীমা যে কিছুটা কমে আসবে, সে ব্যাপারে আলোচনা চলছে দলীয় নেতাদের মধ্যে। সেক্ষেত্রে অনেক প্রবীণ মুখকে সরে দাঁড়াতে হবে। আসবে নতুন মুখ। এই সম্মেলন পর্ব মিটলে দলীয় গঠনে পরিবর্তন আসবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

কেন্দ্রীয় কমিটির সদস্য থাকার জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৭৫-এ বেঁধে দেওয়ার পরিকল্পনা নিয়ে চর্চা চলছে সিপিএমে। রাজ্য কমিটিতে সর্বোচ্চ বয়স কমিয়ে ৭২-এ আনতে চায় আলিমুদ্দিন। এদিকে জেলা কমিটির ক্ষেত্রে অবসরের বয়স হবে ৭০। এরিয়া কমিটির সদস্যদের সর্বোচ্চ বয়স হবে ৬৫ বছর। রাজ্য কমিটিতে নতুন মুখ অন্তর্ভুক্তির বয়স ৬০। এবারের সম্মেলনে কমিটি থেকে অব্যাহতি নেওয়ার বয়সও ঠিক করে দেওয়া হচ্ছে। তারুণ্যকে গুরুত্ব দেওয়াই উদ্দেশ্য বলে সূত্রের খবর। এই আলোচনা বাস্তবায়িত হলে বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, মদন ঘোষ, নৃপেন চৌধুরীদের মতো রাজ্য নেতৃত্বকে সরে যেতে হবে। অবসর নিতে হবে প্রবীণ জেলা নেতৃত্বকেও।

প্রমোদ দাশগুপ্ত ভবনে কোভিড-বিধি মেনে বৃহস্পতিবার শুরু হয়েছে সিপিএমের দু’দিনের রাজ্য কমিটির বৈঠক। আছেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কেন্দ্রীয় কমিটির সদ্যসমাপ্ত বৈঠকের পর্যালোচনা রিপোর্টে বলা হয়েছে, সিপিএমের কাছে বিজেপি ঘোষিত প্রধান প্রতিপক্ষ। কিন্তু রাজ্যে বাম নেতাদের প্রচারে বিজেপি ও তৃণমূলের প্রচার বিরুদ্ধে আক্রমণের ধরন দেখে বিভ্রান্তি তৈরি হয়েছে।

রাজ্য কমিটিতে জেলা নেতাদের কেউ কেউ অবশ্য প্রশ্ন তুলেছেন, তরুণদের অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ হলেও ‘যান্ত্রিক ভাবে’ বয়সের সীমা ঠিক করে দেওয়া কি রাজনীতিতে যুক্তিযুক্ত? প্রসঙ্গত, এবারের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী হওয়ার ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা নির্ধারণ করে দিয়েছিল। ভোটের আগে তৃণমূল ও বিজেপি উভয়ের বিরুদ্ধেই সরব ছিল বামেরা। দুই দলই রাজ্যে প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িকতার রাজনীতি করছে বলে প্রায়ই অভিযোগ করতেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা। কিন্তু ভোটে ভরাডুবির পর তৃণমূল সম্পর্কে নতুন করে মূল্যায়নে বসেছে আলিমুদ্দিন।

এসব কিছুর মূলে লোকসভা ভোট। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। প্রবীণদের বয়সের তালিকা তৈরির পাশাপাশি চলছে নিষ্ক্রিয়দের তালিকা তৈরির কাজ। নির্বাচনে প্রার্থী তালিকায় জোর দেওয়া হবে নতুনদের।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in