Accident: 'মন্ত্রী রিল বানাতেই ব্যস্ত', দুর্ঘটনার বৃদ্ধিতে রেলমন্ত্রীর পদত্যাগের দাবিতে সরব কংগ্রেস

People's Reporter: রাহুল গান্ধী বলেন, গত ১০ বছরে রেল দুর্ঘটনা বৃদ্ধি মোদী সরকারের অব্যবস্থাপনা এবং অবহেলার প্রত্যক্ষ ফল। দায়িত্বশীল বিরোধী হিসেবে আমরা এই ভয়ঙ্কর অবহেলা নিয়ে প্রশ্ন করবো।
অশ্বিনী বৈষ্ণব
অশ্বিনী বৈষ্ণবগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের একবার রেলের যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে দিল পশ্চিমবঙ্গের শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা। যা নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের পদত্যাগ দাবি করেছে কংগ্রেস সহ অন্যান্য বিজেপি বিরোধী দলগুলি।

সোমবার সকাল ৯টা নাগাদ রাঙাপানি স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। রেল সূত্রে খবর, ৯ জনের মৃত্যু হয়েছে। কিন্তু সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে ১৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। ঘটনাস্থল পরিদর্শনে যান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলের ব্যবস্থাপনার জন্য রেলমন্ত্রীকে আক্রমণ করেন কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, 'গত ১০ বছরে মোদী সরকারের রেল মন্ত্রকের সম্পূর্ণ অব্যবস্থাপনা বার বার ধরা পড়ছে। আমরা বার বার একই প্রশ্ন করবো।'

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেন, 'গত ১০ বছরে রেল দুর্ঘটনা বৃদ্ধি মোদী সরকারের অব্যবস্থাপনা এবং অবহেলার প্রত্যক্ষ ফল। যার জেরে প্রতিদিন যাত্রীদের জীবন ও সম্পদের ক্ষতি হচ্ছে। যার উদাহরণ আজকের দুর্ঘটনা। দায়িত্বশীল বিরোধী হিসেবে আমরা এই ভয়ঙ্কর অবহেলা নিয়ে প্রশ্ন করবো এবং দুর্ঘটনার জন্য মোদী সরকারকে দায়ী করছি'।

কংগ্রেস নেত্রী সুপ্রিয়া শ্রীনাথে বলেন, ভারতীয় রেলের এই দুর্দশা উদ্বগজনক। আমরা কখন সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে আলোচনা করবো? মন্ত্রী তো রিল বানাতেই ব্যস্ত। তাঁর আলোচনার সময় নেই।

কংগ্রেস নেতা প্রমোদ তিওয়ারি বলেন, রেল দুর্ঘটনার পিছনে রয়েছে ভুল ব্যবস্থাপনা, ভুল নীতি। ট্র্যাকে লোড বাড়ছে, কিন্তু নিরাপত্তার দিকে কোনও ফোকাস নেই। রেল মন্ত্রক সঠিকভাবে পরিচালনা করা হচ্ছে না। রেলমন্ত্রীর পদত্যাগ করা উচিত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে এই ঘটনার জন্য শোকপ্রকাশ করেছেন। নিহতদের পরিবারের জন্য ২ লক্ষ টাকা এবং আহতদের পরিবার পিছু ৫০ হাজার টাকা ক্ষতিপূরণের ঘোষণা করেছে কেন্দ্র।

এছাড়া রেলের পক্ষ থেকেও ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, নিহতদের পরিবারের জন্য ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের জন্য আড়াই লক্ষ টাকা এবং অল্প আহতদের জন্য ৫০ লক্ষ টাকা দেওয়া হবে।

অশ্বিনী বৈষ্ণব
Kanchenjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫, আহত প্রায় ৬০

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in