DA আন্দোলনকারীদের জন্যই ৩৬ হাজার চাকরি বাতিল হয়েছে - দাবি মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী বলেন, ডিএ অধিকার নয়, তা সত্ত্বেও আমরা দিয়েছি। কেন্দ্রীয় সরকারের চাকরি খুঁজে নিন তাহলে বেশি বেতনের পাশাপাশি বেশি ডিএও পাবেন।
মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জিছবি - মমতা ব্যানার্জির ফেসবুক ভিডিও

নবান্ন থেকে ডিএ আন্দোলনকারীদের উদ্দেশ্যে কড়া হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নির্দেশে ৩৬ হাজার চাকরি বাতিলের জন্য ডিএ আন্দোলনকারীদেরই দায়ী করলেন তিনি।

সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী বলেন, "এই বছর ৩ শতাংশ ডিএ পাওয়ার পরও ডিএ দাও বলে চিৎকার করছে। আর তাদের জন্যই ৩৬ হাজার ছেলে মেয়ের চাকরি চলে গেলো। ২ লক্ষ পরিবার বেকার হয়ে গেলো। অনেকে ডিপ্রেশনে চলে গেছেন। আদালতের বিষয়ে আমি কিছু বলবো না। তবে আমরা ডিভিশন বেঞ্চে যাব। সরকারের অনেক পদ ফাঁকা আছে। এইসব মামলার জন্যই আমাদের বিভিন্ন জায়গায় নিয়োগ করতে সমস্যা হচ্ছে। প্রত্যেকটা জায়গা মিলিয়ে সরকারের ৪-৫ লক্ষ শূন্যপদ পূরণ হয়ে যাবে। তার জন্য আদালতকে দায়ী করছিনা। আদালতের রায় আমার পক্ষেও আসতে পারে আবার বিপক্ষেও যেতে পারে।"

তিনি আরও বলেন, "ডিএ অধিকার নয়, তা সত্ত্বেও আমরা দিয়েছি। সিক্স পে কমিশনের টাকাও আলাদা করে দিয়েছি। যে কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করে তার ফাইনান্সিয়াল পলিশি আলাদা, এমপ্লয়মেন্ট সার্ভিস রুলও আলাদা। রাজ্য সরকারের অধীনে যে চাকরি করে তার সার্ভিস রুল আলাদা। কেন্দ্রীয় সরকারের চাকরি খুঁজে নিন তাহলে বেশি বেতনের পাশাপাশি বেশি ডিএও পাবেন।"

মমতা ব্যানার্জি বলেন, "পিএসসি থেকে শুরু করে বিভিন্ন সরকারি দপ্তরে যারা বসে আছে সব কো-অর্ডিনেশন কমিটির লোক। আমাদের ছেলেদের চাকরি হচ্ছে না। যত চাকরি ওরা ম্যানুপুলেট করে আলিমুদ্দিন স্ট্রিট থেকে করে। আজও সেই ট্র্যাডিশন চলছে কারণ আমি কাউকে চাকরি থেকে বরখাস্ত করিনি"।

ডিএ আন্দোলনকারীদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, "মিছিল করতে কেউ বাধা দিচ্ছে না। তবে অফিস টাইম বাদ দিয়ে মিছিল করুন। কেন সপ্তাহে ২-৩ তিন চার-পাঁচ ঘন্টা করে রাস্তায় মিছিল করে বেরান অফিসের কাজ বাদ দিয়ে? তাহলে অসুবিধা তো হবেই। আমাদের ৫ লাখ লোকের মিছিল হলে ৩০ মিনিটে শেষ করে দিই। আর এদের ১০০ জন হলেও ৫ হাত পর পর এক একজন হাঁটবে।"

পাশাপাশি তিনি বলেন, সিপিআইএম, বিজেপি আর কংগ্রেসের শুধু হম্বিতম্বি। বাংলার ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা বকেয়া আছে কেন্দ্রের কাছে। পারলে সেটা এনে দিক। ৩ শতাংশ ডিএ দিচ্ছি আরও ৩ শতাংশ করে দেবো। আগে তো ১ তারিখে শিক্ষকরা মাইনেও পেতো না। ৩-৪ মাস পর পর মাইনে পেতো। এখন পেনপশনও সময় মতো পায়। আগে অনাহারে মানুষ মারা যেত।

মমতা ব্যানার্জি
কেরালা স্টোরির উপর নিষেধাজ্ঞা জারি করা পশ্চিমবঙ্গেই ৫ বছরে নিখোঁজ দেড় লক্ষ মহিলা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in