Rampurhat: ৩ মাস পর বগটুই কান্ডে আদালতে জোড়া চার্জশীট পেশ সিবিআই-র

২০ জুন আদালতে ভাদু শেখ খুন ও বগটুই গ্রামে অগ্নিসংযোগ মামলার চার্জশীট পেশ করল সিবিআই। রামপুরহাট আদালতে মুখবন্ধ খামে চার্জশীট দেওয়া হল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে।
Rampurhat: ৩ মাস পর বগটুই কান্ডে আদালতে জোড়া চার্জশীট পেশ সিবিআই-র
ফাইল চিত্র

বগটুইকান্ডে জোড়া চার্জশীট পেশ করল সিবিআই। প্রায় ৩ মাস পর আদালতে মুখবন্ধ খামে চার্জশীট দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

২০ জুন আদালতে ভাদু শেখ খুন ও বগটুই গ্রামে অগ্নিসংযোগ মামলার চার্জশীট পেশ করল সিবিআই। রামপুরহাট আদালতে মুখবন্ধ খামে চার্জশীট দেওয়া হল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে। সিবিআই-র কাছে তদন্তভার যায় মূলত ২৫ মার্চ। তারপর থেকেই ঐ ভস্মীভূত বাড়িতে বারবার যায় তদন্তকারী দল। সেখান থেকে বহু নমুনা সংগ্রহ করেন তাঁরা। শুরু হয় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। ভিডিওগ্রাফি সহ বিভিন্ন ছবি তোলেন আধিকারিকেরা। পরবর্তী ক্ষেত্রে একটি টোটো উদ্ধার করেন তাঁরা। সিবিআই অফিসাররা ঐ ঘটনার সাথে অভিযুক্ত কয়েকজনকে মুম্বাই থেকে গ্রেফতারও করেন।

বগটুই হত্যা মামলার তদন্তভারের পরে এপ্রিল মাসে ভাদু শেখ খুনের মামলাও সিবিআই-র হাতে যায়। হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেন। এর আগে এই খুনের তদন্ত করছিল রাজ্য পুলিশ।

প্রসঙ্গত, বগটুই কান্ডে মুখ্যমন্ত্রীর নির্দেশে সিট গঠন করা হয়েছিল। সিটের তদন্তে প্রায় ২২ জনের নাম উঠে আসে। পাশাপাশি ৭০-৮০ জনের বিরুদ্ধে মামলা হয়। প্রায় ২০ জনকে গ্রেফতারও করা হয়। কিন্ত বগটুই গ্রামে হওয়া গণহত্যার ঘটনায় রাজ্য পুলিশের তদন্তের উপর নির্ভর করতে না পেরে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, উপপ্রধান ভাদু শেখের খুনের পর বগটুই গ্রামে আগুন লাগিয়ে দেওয়া হয় একের পর এক বাড়িতে। একটি বাড়িতে একই পরিবারের প্রায় ৯ জন মারা যায়। বীরভূম তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মন্ডল অবশ্য বলেছিলেন টিভি থেকে আগুন ছড়িয়ে গেছে। কিন্তু তা কার্যত খারিজ হয়ে যায় গোয়েন্দাদের তদন্তে।

Rampurhat: ৩ মাস পর বগটুই কান্ডে আদালতে জোড়া চার্জশীট পেশ সিবিআই-র
Rampurhat Massacre: রাজমিস্ত্রির জোগাড়ে থেকে ব্লক সভাপতি, আনারুলের 'উত্থান' চোখে পড়ার মতোই

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in