দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একই তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয়

দ্য অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অফ ইউনিভার্সিটিস তথা সাংহাই র‍্যাঙ্কিং ২০২১-এর তালিকায় ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলির অন্যতম কলকাতা বিশ্ববিদ্যালয়।
কলকাতা বিশ্ববিদ্যালয়
কলকাতা বিশ্ববিদ্যালয়ছবি- কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে একই সারিতে জায়গা করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। সাংহাই র‍্যাঙ্কিং ২০২১-এর যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে যে, ভারতের প্রথম ১৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় একটি। বিশ্বের প্রথম ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় একটি। এই স্থান পাওয়া কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন সম্মান বটে।

কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছে, আজ প্রকাশিত দ্য অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অফ ইউনিভার্সিটিস তথা সাংহাই র‍্যাঙ্কিং ২০২১-এর তালিকায় ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলির অন্যতম কলকাতা বিশ্ববিদ্যালয়। ওই তালিকায় ভারত থেকে স্থান পেয়েছে ১৪টি বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা ১০০০টি বিশ্ববিদ্যালয় নিয়ে এই তালিকা প্রকাশিত হয়েছে। তালিকায় আছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, তার ঠিক পরেই আছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এছাড়াও এদেশ থেকে আছে বেনারস হিন্দু ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট (আইআইটি) অফ খড়গপুর, আইআইটি মাদ্রাজ, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয়, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, আইআইটি রুরকি ও ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ। তালিকার বিশ্বব্যাপী ক্রমপর্যায়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ঠিক তারপরেই আছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রথম দশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে আছে ইউনিভার্সিটি অফ কেমব্রিজ, ম্যাসাচুসেট ইনস্টিটিউঠ অফ টেকনোলজি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে, প্রাইসটোন বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড, কলম্বিয়া ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি ও ইউনিভার্সিটি অফ শিকাগো।

এই সাফল্যের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী লেখেন, '২০২১-এর অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অনুযায়ী - ভারতের শীর্ষস্থানীয় বিশ্ববিদালয়গুলির মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় একটি। এই খবর শেয়ার করতে পেরে খুবই আনন্দিত। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষাকর্মী ও সমস্ত পড়ুয়াদের শুভেচ্ছা।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in