শিল্পে বাংলা প্রথম স্থান দখল করবে: মুখ্যমন্ত্রী
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি

শিল্পে বাংলা প্রথম স্থান দখল করবে: মুখ্যমন্ত্রী

তাঁর মতে, গত ৪৬ বছরে এই প্রথম কর্মসংস্থানে দেশের অবস্থা সবচেয়ে খারাপ। অথচ এই পরিস্থিতিতেও বাংলায় দারিদ্র ও বেকারত্বের হার কমেছে ৪০ শতাংশ।

বাংলা শিল্পের প্রথম স্থান দখল করবে। পানাগড়ে শিল্পের শিলান্যাস মঞ্চ থেকে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে তিনি কথাও দিলেন। পাশাপাশি নতুন স্লোগান জুড়লেন, 'বাংলাই পারে'। সাম্প্রতিককালে বাংলায় দেড় লক্ষ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। কর্মসংস্থান হয়েছে প্রায় পাঁচ লক্ষ। সেই পরিসংখ্যানও তিনি এদিন তুলে ধরেন। পরিষ্কার জানালেন, 'সামাজিক পরিষেবা দেওয়ায় আমরা এক নম্বরে। এবার আমার লক্ষ্য, শিল্প ও কর্মসংস্থান।’

রাজ্যের শিল্পের সম্ভাবনা যথেষ্ট ভালো। সরকারি পর্যায়ে তা স্বীকৃত হলেও এই ইস্যুতে রাজ্য সরকারের সমালোচনা করতে পিছপা হয়নি বিরোধীরা। নাম না করে গুজরাতের দিকে চ্যালেঞ্জ ছুড়ে রাজ্যের প্রশাসনিক প্রধানের কথায়, ‘কোনও কোনও রাজ্যে ১৮টা বন্দর আছে। আমাদের মাত্র দু’টি। কোথাও জনসংখ্যা পাঁচ কোটি। আমাদের শিশু নিয়ে সংখ্যাটা প্রায় ১৪ কোটি। পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। তবু বাংলা শিল্পে প্রথম স্থানই দখল করবে।’

কীভাবে রাজ্য একনম্বরে আসবে? ইথানল উৎপাদন বৃদ্ধি থেকে আইটি সেক্টরে ডেটা সেন্টার ইন্ডাস্ট্রি—রাজ্যের এগোনোর পথের নীলনকশা এদিন শিল্পপতিদের সামনে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, ইথানল উৎপাদনে পৃথকভাবে ১৫০০কোটি টাকা বিনিয়োগ হবে। কর্মসংস্থান হবে ৪৮ হাজার। ডেটা সেন্টার ইন্ডাস্ট্রিতেও ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এরফলে ২৪ হাজার আইটি পড়ুয়া চাকরি পাবেন বলে তিনি আশা করছেন।

তাঁর মতে, গত ৪৬ বছরে এই প্রথম কর্মসংস্থানে দেশের অবস্থা সবচেয়ে খারাপ। অথচ এই পরিস্থিতিতেও বাংলায় দারিদ্র ও বেকারত্বের হার কমেছে ৪০ শতাংশ। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রঘুনাথপুর শিল্পতালুকে ৭২ হাজার কোটি, পানাগড়ে ১৫ হাজার কোটি, দুর্গাপুর-জামুড়িয়ায় সাড়ে তিন হাজার কোটি, দেউচা-পাচামিতে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ হবে।

বাংলার শিল্পের রুট ম্যাপ হিসেবে ‘ইন্ডাস্ট্রি ইন বেঙ্গল’ নামে একটি বইপ্রকাশ করেন মমতা। তারপরেই তাঁর ঘোষণা, ‘আমরা একটি এমপাওয়ারমেন্ট গ্রুপ তৈরি করেছি। আমি নিজে বিষয়টি দেখব। প্রতি মাসে এই হাইপাওয়ার গ্রুপ বৈঠক করবে।' তিনি জানান, বিনিয়োগের গতিপ্রকৃতি নিয়ে আলোচনা হবে। অনুমোদন মিলবে সিঙ্গেল উইন্ডো সিস্টেমে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in