মেরামতির জের! শুক্রবার রাত থেকে সাঁতরাগাছি ব্রিজের এক দিক বন্ধের নির্দেশ পরিবহন দপ্তরের

দৈনিক ভোর ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সেতুর এক পাশ দিয়ে শুধুমাত্র যাত্রিবাহী গাড়িই যাতায়াত করবে। রাত ১১ টা থেকে ভোর ৫টা পর্যন্ত সব ধরণের যান চলাচল বন্ধ থাকবে।
সাঁতরাগাছি ব্রিজ
সাঁতরাগাছি ব্রিজফাইল চিত্র

পরিবহন দপ্তরের নির্দেশিকা অনুযায়ী শুক্রবার মধ্যরাত থেকে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে সাঁতরাগাছি সেতুতে। জরুরি মেরামতির কাজ শুরু হলেই পুরোদমে বন্ধ করা হবে যান চলাচল। আগামী ১৯ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সেতুতে মেরামতির কাজ চলবে।

নির্দেশিকায় বলা হয়েছে, দৈনিক ভোর ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সেতুর এক পাশ দিয়ে শুধুমাত্র যাত্রিবাহী গাড়িই যাতায়াত করবে। রাত ১১ টা থেকে ভোর ৫টা পর্যন্ত সব ধরণের যান চলাচল বন্ধ থাকবে। যার জেরে ফের সমস্যায় পড়তে হতে পারে নিত্যযাত্রীদের। সেতু মেরামতির জেরে সাঁতরাগাছিতে শুক্রবার সকাল থেকেই যানজট শুরু হয়েছে বলে জানা গেছে।

যাত্রীদের যাতায়াতের জন্য যে বিকল্প পথগুলির কথা নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে তা হল :-

১) সেতুতে যেহেতু ভারী গাড়ি এবং অয়েল ট্যাঙ্কার চলাচল বন্ধ থাকবে, তাই সেক্ষেত্রে বিকল্প রাস্তা হিসাবে আন্দুল রোড দিয়ে গাড়িগুলি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

২) কলকাতা থেকে যাওয়া পণ্যবাহী গাড়ি দ্বিতীয় হুগলি সেতু থেকে আলমপুর, আন্দুল রোড ধরতে পারবে। রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে ওই রাস্তায় যাতায়াত করা যাবে।

৩) কলকাতার দিক থেকে ভারী পণ্যবাহী ট্রাক টালা ব্রিজ, নিবেদিতা সেতু, ডানকুনি হয়ে ২ নম্বর জাতীয় সড়কেও যেতে পারবে।

৪) খড়্গপুর থেকে যেসব পণ্যবাহী গাড়ি কলকাতার দিকে আসবে, সেগুলি ধূলাগড়, আলমপুর, নিবড়া, সিসিআর ব্রিজ, নিবেদিতা সেতু হয়ে টালা ব্রিজ ধরতে পারবে।

৫) সেক্ষেত্রে রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে ওই পথে যেতে পারবে গাড়িগুলি।

৬) ২ নম্বর জাতীয় সড়ক ধরে আসা ভারী গাড়িগুলি ডানকুনি থেকে নিবেদিতা সেতু হয়ে কলকাতায় আসবে।

উল্লেখ্য, সাঁতরাগাছি ব্রিজ দিয়ে প্রতিদিন প্রায় ৭০ হাজার যান চলাচল করে। ব্রিজ মেরামতির কাজ শুরু হলে যথেষ্ট যানজটের সমস্যা তৈরী হতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করছেন নিত্যযাত্রীরা। কারণ, ভোর ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত একই রাস্তা দিয়ে দু'দিকের সকল যাত্রীবাহী গাড়ি, বাস, অ্যাম্বুল্যান্স, ছোট গাড়ি চলাচল করবে।

তবে সূত্র মোতাবেক জানা গেছে, যাতায়াতের সুবিধার্থে যাত্রিবাহী গাড়িগুলি দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজ়া থেকে হাংসাং ক্রসিং, ড্রেনেজ ক্যানাল রোড, শানপুর ক্রসিং, হাওড়া-আমতা রোড থেকে সলপ মোড় হয়ে ১৬ নম্বর জাতীয় সড়ক ধরতে পারবে।

আবার, খড়গপুরের উদ্দেশ্যে চলা গাড়ি, অ্যাম্বুলেন্স ইত্যাদি দ্বিতীয় হুগলি সেতু থেকে হাওড়া-আন্দুল রোড, মৌড়ীগ্রাম উড়ালপুল, আলমপুর হয়ে ১৬ নম্বর জাতীয় সড়কে যেতে পারবে। দুটি রাস্তাই ২৪ ঘণ্টা খোলা থাকবে।

সাঁতরাগাছি ব্রিজ
'যে সরকার কাজ দিতে পারে না, তাদের মুখে উন্নয়নের কথা মানায় না' - আদিবাসীদের রোষের মুখে মন্ত্রী
সাঁতরাগাছি ব্রিজ
২০১৪ থেকে TMC-র দুর্নীতি ধামাচাপা দিয়ে রেখেছে BJP, আদালতের নির্দেশে এখন তদন্ত হচ্ছে - সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in