ঋণ নিয়ে দেশ ছাড়ার চেষ্টা, সীমান্তে BSF-র হাতে গ্রেফতার বাংলাদেশী পরিবার

ধৃত মানিক মণ্ডল, প্রিয়া মণ্ডল এবং মানুশকা মণ্ডল বাংলাদেশের গোপালগঞ্জ জেলার টুথা মান্দারা গ্রামের বাসিন্দা।
ঋণ নিয়ে দেশ ছাড়ার চেষ্টা, সীমান্তে BSF-র হাতে গ্রেফতার বাংলাদেশী পরিবার
নিজস্ব চিত্র

একাধিক মানুষের কাছ থেকে ঋণ নিয়ে দেশ ছেড়ে ভারতে আসার সময় এক বাংলাদেশী পরিবারকে গ্রেফতার করে বিএসএফ। ৯৯ ব্যাটেলিয়নের সীমান্ত চৌকি জিতপুরের মোতায়েন করা জওয়ানরা ওই পরিবারের তিনজনকে হেফাজতে নিয়েছে। গ্রেফতারকৃতরা বাংলাদেশের গোপালগঞ্জ জেলার টুথা মান্দারা গ্রামের বাসিন্দা। যাঁদের নাম মানিক মণ্ডল (৩২), তাঁর স্ত্রী প্রিয়া মণ্ডল (২৫) এবং মেয়ে মানুশকা মণ্ডল (৫)।

মানিক মণ্ডলকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, কাপড়ের দোকান খোলার জন্য তিনি অনেকের কাছ থেকে ঋণ নিয়েছিলেন। কিন্তু দোকানে লোকসানের কারণে তাঁদের ঋণ শোধ করতে পারেননি তিনি। ঋণ শোধ করতে না পেরে পরিবার নিয়ে ভারতে আসার পরিকল্পনা করেন তিনি। পরিবার নিয়ে ভারতে না এলে তাঁর পরিবার বিপদে পড়তে পারতো।

তিনি আরও জানান, পশ্চিমবঙ্গের নদিয়া জেলার হাঁসখালী থানার মুড়াগাছা গ্রামে নিজের পরিবার নিয়ে আসছিলেন তিনি। এখানেই বাকি জীবন বসবাস করার উদ্দ্যেশ্য ছিল তাঁর। আন্তর্জাতিক সীমানা অতিক্রম করার জন্য বাংলাদেশী দালাল লিটন এবং ভারতীয় দালাল আসুদুল মণ্ডলের কাছ থেকে সাহায্য নেন তিনি। এর জন্য তিনি লিটনকে ২২০০০ টাকাও দিয়েছেন।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাগদাহ থানায় হস্তান্তর করা হয়েছে।

৯৯ ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার সঞ্জীব কুমার বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত নিরাপত্তা বাহিনী কঠোর ব্যবস্থা নিচ্ছে। অনুপ্রবেশকারী লোক এবং দালালরা ধরা পড়ছেন। তাঁরা আইন অনুযায়ী শাস্তি পাচ্ছেন। অফিসার স্পষ্ট ভাষায় বলেন যে, আমরা কোনো অবস্থাতেই আমাদের এলাকায় অনুপ্রবেশ করতে দেব না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in