'সবসময় সতর্ক থাকুন': নাগাল্যান্ডের ঘটনা তুলে বিএসএফ-ইস্যুতে প্রশাসনকে বার্তা মমতার

বিএসএফ বা সীমান্ত রক্ষী বাহিনীর ক্ষমতা বৃদ্ধির (আন্তর্জাতিক সীমান্ত থেকে কোনও রাজ্যের অভ্যন্তরে ৫০ কিমি পর্যন্ত নজরদারি চালানোর অনুমতি পেয়েছে বিএসএফ) প্রসঙ্গটি নিয়ে প্রথম থেকেই সরব তৃণমূল-সহ বিরোধীরা।
'সবসময় সতর্ক থাকুন': নাগাল্যান্ডের ঘটনা তুলে বিএসএফ-ইস্যুতে প্রশাসনকে বার্তা মমতার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ফাইল ছবি এআইটিসি ফেসবুক পেজের সৌজন্যে

বৃহস্পতিবার নদিয়া জেলার কৃষ্ণনগরে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্র ভবনে হওয়া এই বৈঠকে নাগাল্যান্ডের ঘটনা তুলে ধরে বিএসএফ-ইস্যুতে প্রশাসনকে কড়া বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ রাজ্যের মানুষের পাশাপশি, আইসি-বিডিওদের বলেন, 'সব সময় সতর্ক থাকুন। বিধায়কদের সঙ্গে সহযোগিতা করুন৷ জেলার অনেকটাই বিএসফের আওতায়। পরিস্থিতির দিকে নজর রাখতেই হবে।'

প্রসঙ্গত, বিএসএফ বা সীমান্ত রক্ষী বাহিনীর ক্ষমতা বৃদ্ধির (আন্তর্জাতিক সীমান্ত থেকে কোনও রাজ্যের অভ্যন্তরে ৫০ কিমি পর্যন্ত নজরদারি চালানোর অনুমতি পেয়েছে বিএসএফ) প্রসঙ্গটি নিয়ে প্রথম থেকেই সরব তৃণমূল-সহ বিরোধীরা। তাদের দাবি, এ ভাবে রাজ্যের সঙ্গে কোনওরকম আলোচনা ছাড়া বিএসএফের ক্ষমতা বৃদ্ধি করার আসল অর্থ রাজ্যের অধিকারে হস্তক্ষেপ। এমন ঘটনা যে কোনও গণতান্ত্রিক দেশের পক্ষেই খারাপ। বিষয়টি নিয়ে সংসদেও সরব হয় তৃণমূল। নাগাল্যান্ডের ঘটনার পর আরো সোচ্চার হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

বৈঠকে জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে থাকা সীমান্ত এলাকার আইন-শৃঙ্খলার প্রসঙ্গ ওঠে৷ করিমপুরের বিধায়ক বিমলেন্দু সিংহ রায় এলাকার আইন-শৃ্ঙ্খলা রক্ষায় পুলিসি সাহায্যের দাবি করেন। সেই প্রসঙ্গে পুলিসের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায় বলেন, ‘শুধু করিমপুর নয়, জেলার অনেকটাই অংশ বিএসএফের হাতে। পুরো মুর্শিদাবাদ পর্যন্ত। আমি মুর্শিদাবাদের সাংসদ আবুতাহেরকেও বলছি, আপনারাও দেখুন, বিধায়কদের কথা শুনুন৷ সর্বদা নজর রাখুন৷’

উল্লেখ্য, নদিয়ার ধানতলা-গাংনাপুর থেকে টানা করিমপুর পর্যন্ত প্রায় ১৬৫ কিমি সীমান্ত এলাকা৷ তার মধ্যে ২০.৫ কিমি কাঁটাতারহীন৷ এই সীমান্ত লাগোয়া ধানতলা, করিমপুর, চাপড়া সহ ৮টা থানা এলাকা রয়েছে৷ থাকছে বিএসএফ৷ তারপরও প্রায় সময় চোরাচালান থেকে মানব পাচার, বিভিন্ন অসামাজিক কাজ চলছে। যা নিয়ে এলাকার জনপ্রতিনিধিরা চিন্তিত। যে কারণে এ দিনের প্রশাসনিক বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয়। তারপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুলিস-প্রশাসনকে নজর রাখার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Nagaland: গাড়ির নম্বর প্লেট পাল্টে অভিযান, নিহতদের পোশাক বদল, একাধিক অভিযোগ সেনার বিরুদ্ধে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in