আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলায় একজোটে লড়বে বাম-কংগ্রেস, অনুমোদন কংগ্রেস হাইকমান্ডের

অধীর রঞ্জন চৌধুরী ও সূর্যকান্ত মিশ্র
অধীর রঞ্জন চৌধুরী ও সূর্যকান্ত মিশ্র ফাইল ছবি সংগৃহীত

আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলায় একজোটে লড়বে বাম-কংগ্রেস, অনুমোদন দিল কংগ্রেস হাইকমান্ড। বৃহস্পতিবার বহরমপুরের সাংসদ ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী টুইট করে এই বিষয়টি জানিয়েছেন।

চলতি বছর অক্টোবর মাসে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত নিয়েছিল তৃণমূল, বিজেপির বিরুদ্ধে লড়াই করতে কংগ্রেসের সঙ্গে একত্রে লড়াই করবে বামফ্রন্ট। বাংলায় বিজেপি বিরোধী এবং ক্ষমতাসীন তৃণমূলকে হঠাতে সমঝোতার পথেই হাঁটছে বাম-কংগ্রেস।

বৃহস্পতিবার মাইক্রোব্লগিং সাইট টুইটারে টুইট করে অধীর রঞ্জন চৌধুরী বলেন, বাংলার আসন্ন নির্বাচনে বাম দলগুলোর সঙ্গে নির্বাচনী জোটে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে কংগ্রেস হাইকমান্ড।

উল্লেখ্য নভেম্বর মাসে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অধীর রঞ্জন চৌধুরী সহ আরো কয়েকজন কংগ্রেস নেতা বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সবুজসংকেত দেওয়ার পরেই বামফ্রন্টের সঙ্গে সমঝোতা নিয়ে আলোচনা শুরু করবে কংগ্রেস।

গত লোকসভা নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হলেও কোনো সমঝোতায় পৌঁছতে পারেনি বাম-কংগ্রেস। শেষ লোকসভা এবং বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গে কংগ্রেসের ফলাফল বেশ ইতিবাচক ছিল।২০১৯ এর লোকসভা ভোটের মতো পরিস্থিতি যাতে না হয় সেদিকে কড়া নজর রয়েছে বাম-কংগ্রেসের। নভেম্বরের বৈঠকে এই পুরো বিষয়টি তুলে ধরা হয়েছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে মোট ২৯৬টি আসনের মধ্যে ৯০টিতে লড়াই করে কংগ্রেস ও বাম একত্রে পেয়েছিল ৭৬ টি আসন। তারমধ্যে কংগ্রেস পেয়েছিল ৪৪ টি এবং বাম দলগুলো পেয়েছিল ৩২ টি আসন। যদিও ইতিমধ্যেই দলবদল করেছেন অনেকেই।

নির্বাচনের আগেই যৌথ কর্মসূচি করতে দেখা গিয়েছে বাম কংগ্রেসকে। গত ২৬ নভেম্বর ধর্মঘটে একসঙ্গে কাজ করেছে বাম ও কংগ্রেস। ফলে আশা করাই যায় আসন্ন বিধানসভা নির্বাচন বিজেপি ও তৃণমূলকে রুখতে বড় ভূমিকা নেবে বাম কংগ্রেস। ২০২১ সালে পশ্চিমবঙ্গের পাশাপাশি তামিলনাড়ু, আসামেও রয়েছে বিধানসভা নির্বাচন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in