ভুল মূর্তিতে মাল্যদান - বীরসা মুন্ডার অবমাননায় বিজেপির বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারি মুন্ডা সমাজের
বিজেপি পশ্চিমবঙ্গ ফেসবুক পেজ থেকে সংগৃহীত

ভুল মূর্তিতে মাল্যদান - বীরসা মুন্ডার অবমাননায় বিজেপির বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারি মুন্ডা সমাজের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে মুন্ডা সমাজ। অমিত শাহকে প্রকাশ‍্যে ক্ষমা চাওয়ার দাবি তুললেন তাঁরা। নইলে দেশজুড়ে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে নামবে তাঁরা বলে হুঁশিয়ারিও দিয়েছে তাঁরা।

ঘটনার সূত্রপাত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বঙ্গ সফরকে কেন্দ্র করে। গত সপ্তাহে দুদিনের জন্য বাংলায় এসেছিলেন অমিত শাহ। এসে বাঁকুড়ায় গিয়ে আদিবাসী পরিবারের সাথে মধ্যাহ্নভোজন করেছিলেন তিনি। সেখানে গিয়ে একটি মূর্তিতে মাল‍্যদান করেছিলেন তিনি। বিজেপির দাবি ছিল সেটি মুন্ডা আন্দোলনের নেতা বীরসা মুন্ডার মূর্তি ছিল। কিন্তু আদিবাসী সম্প্রদায়ের মানুষরা জানায় সেটি একজন শিকারীর মূর্তি। এই নিয়েই বিতর্ক শুরু হয়।

ঝাড়গ্রামের মুন্ডা সমাজের নেতা নবীন চন্দ্র সিং জানিয়েছেন, "ভগবান বিরসা মুন্ডার প্রতি যে অবমাননা করা হয়েছে, আদিবাসীদের ওপর যে অপমানজনক আঘাত হানা হয়েছে, আমরা চাইছি এর একটা মীমাংসা হোক। যে ভুল উনি (অমিত শাহ) করেছেন, আমরা চাইব উনি সেটা নিয়ে ঘোষণা করুন যে ওনার ভুল হয়েছে। নইলে আমরা দেশজুড়ে আন্দোলনে নামতে বাধ্য হব।"

যদিও এই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হতেই দিলীপ ঘোষ জানিয়েছিলেন, ওই মূর্তিটিকে বীরসা মুন্ডার মূর্তি ভেবেই শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছিল। যদি ওটা বীরসা মুন্ডার মূর্তি নাও হয়, স্বরাষ্ট্রমন্ত্রী ওখানে মালা দেওয়ার পর থেকে ওটা বীরসা মুন্ডার মূর্তি। এটা সবাইকে মেনে নিতে হবে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in