Basudeb Acharia: সিপিআইএম-র ৯ বারের সাংসদ বাসুদেব আচারিয়া প্রয়াত

People's Reporter: দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। বর্ষীয়ান নেতার মৃত্যুতে দলের অন্দরে শোকের ছায়া।
প্রয়াত বাসুদেব আচারিয়া
প্রয়াত বাসুদেব আচারিয়াছবি - সংগৃহীত

প্রয়াত হলেন প্রাক্তন সিপিআইএম সাংসদ বাসুদেব আচারিয়া। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। বর্ষীয়ান নেতার মৃত্যুতে দলের অন্দরে নেমে এসেছে শোকের ছায়া।

বাঁকুড়ার সাংসদ ছিলেন বাসুদেব আচারিয়া। তিনি ১৯৮৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা ৯ বারের সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। সোমবার তাঁর মৃত্যু হয়। স্থানীয় কর্মী-সমর্থক থেকে শুরু করে শীর্ষ নেতারা বাসুদেব আচারিয়ার প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন।

ভারতের রাজনীতিতে অন্যতম পরিচিত মুখ ছিলেন বাসুদেব আচারিয়া। ১৯৮০ সালে প্রথমবারের জন্য বাঁকুড়া থেকে সাংসদ হিসেবে নির্বাচিত হন। তারপর দীর্ঘ ৩৪ বছর তাঁকে কেউ হারাতে পারেনি। ১৯৮৯, ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯, ২০০৪ এবং ২০০৯ সালের লোকসভা নির্বাচনগুলিতে পুনরায় নির্বাচিত হন। ২০১৪ সালে তৃণমূল কংগ্রেসের মুনমুন সেনের কাছে পরাজিত হন তিনি।

সাংসদ পদ ছাড়াও তিনি রেলওয়ে কমিটির সভাপতি, সংসদ ভবনে জাতীয় নেতাদের মূর্তি প্রতিস্থাপন কমিটি, বিধিন কমিটি সহ একাধিক গুরুত্বপূর্ণ কমিটির সদস্যও ছিলেন। সিটুর সর্বভারতীয় সহ সভাপতিদের মধ্যে তিনি একজন।

১৯৮৫ সাল থেকে তিনি সিপিআইএম রাজ্য কমিটির সদস্য ছিলেন। ২০০৮ সালে কোয়েম্বাটুরে অনুষ্ঠিত সিপিআইএম-র ১৯তম পার্টি কংগ্রেস থেকে তিনি কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৯০-১৯৯৬ সাল পর্যন্ত রেল মন্ত্রকের পরামর্শ কমিটির সদস্য হিসেবেও নিজের দায়িত্ব পালন করেছিলেন। ২০০৯ সাল থেকে কৃষি কমিটির চেয়ারম্যান হিসেবেও নিযুক্ত হয়েছিলেন তিনি।

প্রয়াত বাসুদেব আচারিয়া
Suhrid Dutta: সিঙ্গুরে শিল্পের দাবিতে আন্দোলনের অন্যতম মুখ CPIM নেতা সুহৃদ দত্ত প্রয়াত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in