১ জুলাই থেকে রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রনের প্লাস্টিক, হতে পারে জরিমানাও

এছাড়াও ১২৫ মাইক্রনের প্লাস্টিকও পরবর্তীকালে নিষিদ্ধ হতে পারে বলে সূত্রের খবর। বেশকিছু পুর এলাকায় এই নিয়ম চালু হয়ে গেছে ইতিমধ্যেই।
১ জুলাই থেকে রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রনের প্লাস্টিক, হতে পারে জরিমানাও
ছবি - প্রতীকী

রাজ্যে আগেই জারি হয়েছিল প্লাস্টিক ব্যবহারের নির্দেশিকা। সেই নির্দেশিকা মেনেই ১ জুলাই থেকে গোটা রাজ্যে ৭৫ মাইক্রনের সিঙ্গেল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ হতে পারে বলে জানা যাচ্ছে।

সাধারণত আমরা যেসব প্লাস্টিক বাজার করতে ব্যবহার করি সেগুলি বাতিল হতে চলেছে। এরপরও যদি কোনো বিক্রেতা এই প্লাস্টিক দিয়ে থাকেন তাহলে তার ৫০০ টাকা ও ক্রেতার ৫০ টাকা ফাইন হবে। এছাড়াও ১২৫ মাইক্রনের প্লাস্টিকও পরবর্তীকালে নিষিদ্ধ হতে পারে বলে সূত্রের খবর। বেশকিছু পুর এলাকায় এই নিয়ম চালু হয়ে গেছে ইতিমধ্যেই। আগামী ১ জুলাই থেকে রজ্যের সমস্ত জায়গায় নিষিদ্ধ হতে পারে এই প্লাস্টিকগুলি।

প্রসঙ্গত উল্লেখ্য, বেশকিছুদিন আগে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফ থেকে ৫০ মাইক্রনের প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বেঙ্গল পলিউশান বোর্ডের একজন আধিকারিক বলেছিলেন বৃষ্টিপাত এখন আরও তীব্র ও অল্প সময়ের, ফলে দ্রুত জলাবদ্ধতা দেখা যায়। যেহেতু কলকাতা একটি বদ্বীপ সমভূমি এবং উপযুক্ত ঢালের অভাব রয়েছে, তাই জল ধীরে ধীরে বেরিয়ে যায় তাই প্লাস্টিক ব্যাগের ব্যাবহারে যদি নিয়ন্ত্রন আনা যায় তাহলে কলকাতার ওয়াটার লগিং এর সমস্যার সমাধান হতে পারে। তবে শুধু কলকাতা বলে নয় প্লাস্টিকের ফলে রাজ্যের বহুজায়গায় জল জমার সমস্যা এখনও আছে।

পুর ও নগরোন্নয়ন দফতর থেকে জানানো হয়েছে বদল করা হচ্ছে জঞ্জাল ফেলার নিয়মও। সব বাড়িতে এখন নীল ও সবুজ দুটি রঙের ডাস্টবিন থাকবে। অপচনশীল ময়লা ফেলতে হবে নীল রঙের ডাস্টবিনে আর পচনশীল ময়লা ফেলতে হবে সবুজ রঙের ডাস্টবিনে। সেইসব ময়লা থেকে সার তৈরি করে চাষের কাজে লাগানো হবে। রাজ্যের অনেক জায়গায় এই কাজ শুরু হয়ে গেছে বলে রাজ্য সরকার সূত্রে খবর।

ছবি - প্রতীকী
KMC: প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিয়ে কলকাতা পৌরনিগমের বড় পদক্ষেপ, অভিযান শুরু যাদবপুর থেকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.