TET Scam: মানিক ঘনিষ্ঠ তাপসের নামে ১০টি B.Ed কলেজ, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইডির আতশকাঁচে

আগামী ২০ অক্টোবর তাপস মণ্ডলকে হাজিরার নির্দেশ দিয়েছে ইডি। নিয়োগ দুর্নীতিতে মানিক ছাড়াও তাপস মণ্ডলের প্রত্যক্ষযোগের বহু প্রমাণ মিলেছে ইডির কাছে।
মানিক ভট্টাচার্য, তাপস মণ্ডল
মানিক ভট্টাচার্য, তাপস মণ্ডলগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নদিয়ার পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য ঘনিষ্ঠ তাপস মণ্ডলের সম্পত্তি এবার ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট)-র আতশকাঁচের তলায়। প্রাথমিক শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে তাপস মণ্ডলের মালিকানাধীন ১০টি বি এড কলেজের সন্ধান পেয়েছেন ইডি আধিকারিকরা। এছাড়াও, তাপসের নামে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টেরও হদিশ মিলেছে। আগামী ২০ অক্টোবর তাঁকে হাজিরার নির্দেশ দিয়েছে ইডি।

ইডি সূত্রের খবর, বি.এড কলেজগুলি মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রার্থীদের বেআইনিভাবে চাকরি পাইয়ে দিত কিনা, চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কিনা সেসব খতিয়ে দেখা হচ্ছে। নিয়োগ দুর্নীতিতে মানিক ছাড়াও বারাসাতের বাসিন্দা তাপস মণ্ডলের প্রত্যক্ষযোগের বহু প্রমাণ মিলেছে ইডির কাছে। পাশাপাশি, তদন্ত চলাকালীন বিভাস অধিকারী নামে এক ব্যক্তির নাম জানতে পারে ইডি। গোয়েন্দাদের দাবি, তাপসের মত বিভাসের নামেও রয়েছে বি এড কলেজ।

কার্তিক বোস লেনের একটি ফ্ল্যাটে ভাড়া থাকেন বিভাস। সেই ফ্ল্যাটের বাইরে একটি সাইনবোর্ডে লেখা আছে 'বেঙ্গল টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশন'। প্রতিষ্ঠানটির নাম দেখা মাত্রই মিনার্ভা অ্যাসোসিয়েশনের পাশাপাশি শনিবার সেখানেও হানা দেয় ইডি। সাইনবোর্ডে উল্লেখ করা রেজিস্টার্ড সংস্থাটির ঠিকানা - এপিসি রোড, আইডিয়াল হাইট ব্লক। মহিষবাথানের অফিসের পাশাপাশি নিয়োগ দুর্নীতিকাণ্ডে এই অফিসের ভূমিকা কী তা তদন্ত করতে চান কেন্দ্রীয় গোয়েন্দারা।

আদালতে জমা দেওয়া চার্জশিটে ইডির উল্লেখ - মানিকপুত্র সৌভিক ভট্টাচার্যের সংস্থা 'অ্যাকিউরি কনসালটেন্সি সার্ভিসেস'-র সাথে পরিকাঠামোগত উন্নয়নের জন্য ‘বেঙ্গল টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশন’-এর একটি চুক্তি হয়। সেই কাজে সাহায্যের জন্য ২০১৮-১৯ সালের মধ্যে রাজ্যের ৫৩০টি বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজ থেকে ৫০ হাজার টাকা করে নেওয়া হয়েছিল। কিন্তু চুক্তি অনুযায়ী কোনও প্রতিশ্রুতি পূরণ করেনি সৌভিকের সংস্থা। সেই কারনেই, অন্য কোন খাতে এই টাকা ব্যবহৃত হত কিনা তা খতিয়ে দেখতে চাইছে ইডি।

মানিক ভট্টাচার্য, তাপস মণ্ডল
ইডির নজরে মানিক ঘনিষ্ঠের শিক্ষক প্রশিক্ষণ সংস্থা, মহিষবাথানের অফিসে হানা গোয়েন্দাদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in