West Bengal: রাজ্য বিধানসভায় ধ্বনি ভোটে পাশ বিধান পরিষদ বিল

এদিন মােট ২৬৫ জন বিধায়ক ভােট দেন। এর মধ্যে ১৯৬টি ভােট পড়ে বিলের পক্ষে। বিপক্ষে পড়ে ৬৯ টি ভােট। যদিও এখনই এই বিল আইনে পরিণত হচ্ছে না। এরপর বিলটি লােকসভায় উত্থাপিত হবে। সেখানে পাশ হলে যাবে রাজ্যসভায়
West Bengal: রাজ্য বিধানসভায় ধ্বনি ভোটে পাশ বিধান পরিষদ বিল
পশ্চিমবঙ্গ বিধানসভাফাইল ছবি- সংগৃহীত

বিধান পরিষদ নিয়ে অনিশ্চয়তার ইতি। ধ্বনি ভোটে বিধানসভায় পাশ হয়ে গেল বিধান পরিষদ বিল। মঙ্গলবার বিধানসভা অধিবেশনের দ্বিতীয় আর্ধে এই বিল পেশ করে শাসক দল তৃণমূল কংগ্রেস। সেখানে ভোটাভুটিতে পাশ হয় এই বিল।

এদিন মােট ২৬৫ জন বিধায়ক ভােট দেন। এর মধ্যে ১৯৬টি ভােট পড়ে বিলের পক্ষে। বিপক্ষে পড়ে ৬৯ টি ভােট। যদিও এখনই এই বিল আইনে পরিণত হচ্ছে না। এরপর বিলটি লােকসভায় উত্থাপিত হবে। সেখানে পাশ হলে যাবে রাজ্যসভায়। তারপর রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিধান পরিষদ বিল আইনে পরিণত হবে।

তাই একথা বলাই বাহুল্য রাজ্যে বিধান পরিষদ গঠনের প্রক্রিয়া আরো একধাপ এগোলো। একুশের বিধানসভা নির্বাচনের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন জিতে আসলে রাজ্যে বিধান পরিষদ গঠন হবে। সেই মত মন্ত্রিসভার ছাড়পত্র আগেই মিলেছিল। এবার বিধানসভায় ভােটাভুটিতে পাশ হয়ে গেল বিধান পরিষদ বিল।

এদিন এই বিলের প্রস্তাব পেশ করতেই বিজেপি বিধায়কদের সঙ্গে তীব্র বাদানুবাদ বাঁধে শাসক দলের বিধায়কদের। প্রস্তাব পেশ করার পরই ভােটাভুটি চান বিজেপি বিধায়করা। ভােটাভুটিতে বিলটি পাশ হয়ে যায়। উল্লেখ্য, ২০১১ সালে রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসার পর বিধানসভায় এই রিপাের্ট আনে তৃণমূল। সে সময় অধ্যক্ষের হতক্ষেপে গড়া হয়েছিল অ্যাডহক কমিটি। এবার প্রায় ১০ বছর পর সেই রিপাের্ট নিয়ে আলােচনা হল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.