রাজ্যপালের নিয়োগ করা অস্থায়ী উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্যের

নোটিশে জানানো হয়েছে, রাজ্যপালের এ ভাবে সরাসরি উপাচার্য নিয়োগের কোনও এক্তিয়ার নেই। সেটা করতে হয় উচ্চশিক্ষা দফতরের মাধ্যমে। তাই উচ্চশিক্ষা দফতর ওই উপাচার্যদের বৈধ উপাচার্য হিসেবে গণ্য করছে না।
রাজ্যপালের নিয়োগ করা অস্থায়ী উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্যের
রাজ্যপালের নিয়োগ করা অস্থায়ী উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্যেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাজ্য সরকার ও রাজভবনের মধ্যে সংঘাত এবার চরম পর্যায়ে পৌঁছেছে। যেসব বিশ্ব বিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছিলেন রাজ্যপাল, তাঁদের বেতন এবং ভাতা বন্ধ করে দিল রাজ্য সরকার। বিশ্ব বিদ্যালয়গুলির রেজিস্ট্রারদের এই মর্মে নোটিশ পাঠিয়েছে উচ্চ শিক্ষা দপ্তর। এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেননি রাজ্যপাল।

নোটিশে জানানো হয়েছে, রাজ্যপালের এ ভাবে সরাসরি উপাচার্য নিয়োগের কোনও এক্তিয়ার নেই। সেটা করতে হয় উচ্চশিক্ষা দফতরের মাধ্যমে। তাই উচ্চশিক্ষা দফতর ওই উপাচার্যদের বৈধ উপাচার্য হিসেবে গণ্য করছে না। তাঁদের জন্য বরাদ্দ বেতন এবং ভাতাও মঞ্জুর করছে না রাজ্য সরকার।

সম্প্রতি দু দফায় মোট ১৪ জন অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সি ভি আনন্দ। প্রথমে তিনটি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন তিনি। এরপর ১১টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করা হয়। রাজ্যপালের এই নির্দেশ প্রকাশ্যে আসার পরই একে বেআইনি বলে আক্রমণ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর অভিযোগ, উচ্চশিক্ষা দফতরের সঙ্গে আলোচনা না করেই অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। তিনি উপাচার্যদের পদ ছেড়ে দেওয়ার অনুরোধও করেন। কিন্তু এক জন ছাড়া সকলেই অস্থায়ী উপাচার্যের পদে যোগ দিয়েছিলেন। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। এরপরই বিশ্ববিদ্যালয়গুলির রেজিস্ট্রারদের এই নির্দেশ পাঠিয়েছে উচ্চ শিক্ষা দপ্তর।

রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। মামলা দায়ের করেছেন এক অবসরপ্রাপ্ত অধ্যাপক। মামলায় রাজ্যপালকে পার্টি করার নির্দেশ দিয়েছে আদালত। মামলায় পার্টি করা হয়েছে রাজ্যকেও। আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভবনা রয়েছে।   

রাজ্যপালের নিয়োগ করা অস্থায়ী উপাচার্যদের বেতন ও ভাতা বন্ধের নির্দেশ রাজ্যের
কোথাও CPIM-র তাড়া খেয়ে পালালো তৃণমূল, কোথাও বাম-কংগ্রেস একসাথে গড়লো প্রতিরোধ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in