রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা, একদফাতেই ভোট, শুক্রবার থেকেই মনোনয়ন

ভোট গ্রহণ হবে ৮ জুলাই। মনোনয়ন জমা শুরু ৯ জুন থেকেই। ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন। মনোনয়ন প্রত্যাহার করার জন্য ২০ জুন পর্যন্ত সময় পাবেন পঞ্চায়েত ভোটের প্রার্থীরা।
রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা
রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা

রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে শপথ নেওয়ার একদিনের মধ্যেই রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিলেন রাজীব সিনহা। আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোট। এক দফাতেই হবে এবার সম্পূর্ণ নির্বাচন। আগামীকাল, অর্থাৎ ৯ জুন থেকে মনোনয়ন জমা দেওয়া শুরু।

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ নিয়ে দীর্ঘদিন ধরে জল্পনা চলছিল। এরই মাঝে গত মাসের শেষের দিকে রাজ্য নির্বাচন কমিশনার পদে সৌরভ দাসের মেয়াদ শেষ হয়। এরপর রাজ্য রাজভবন টানাপড়েনের জেরে থমকে ছিল নতুন নির্বাচন কমিশনারের নিয়োগ। অবশেষে বুধবার রাজ্যের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহাকে বেছে নিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আর আজই পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করে দিলেন তিনি।

সাংবাদিক বৈঠকে রাজীব সিনহা জানান, দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর এবং বাকি রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোট গ্রহণ হবে ৮ জুলাই, শনিবার। মনোনয়ন জমা শুরু শুক্রবার, ৯ জুন থেকেই। ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন। মনোনয়ন প্রত্যাহার করার জন্য ২০ জুন পর্যন্ত সময় পাবেন পঞ্চায়েত ভোটের প্রার্থীরা। অর্থাৎ প্রচারের জন্য আর মাত্র এক মাস সময় পাবেন প্রার্থীরা।

১১ জুলাই গণনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ থেকেই আদর্শ আচরণবিধি চালু রাজ্যে।

রাজ্যে গত পঞ্চায়েত ভোটও (২০১৮ সালের ১৪ মে) একদফাতেই হয়েছিল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in