'১১ জনের মৃত্যুর পরও নির্বাচন কমিশন নিষ্ক্রিয়' - রাজীব সিনহার ভূমিকায় ক্ষুব্ধ বাম প্রতিনিধি দল

শমীক লাহিড়ি বলেন, এই নির্বাচনে যা হিংসা হচ্ছে তার জন্য দায়ী শাসক দল এবং নির্বাচন কমিশন। কমিশনার কোনো উত্তর দিতে পারে না আর পারবেও না। আমরা এও বলেছি যে এত কম সময়ে মনোনয়ন জমা আগে কখনও হয়নি।'
'১১ জনের মৃত্যুর পরও নির্বাচন কমিশন নিষ্ক্রিয়' - রাজীব সিনহার ভূমিকায় ক্ষুব্ধ বাম প্রতিনিধি দল
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নির্বাচন কমিশন সম্পূর্ণ নিষ্ক্রিয়। তৃণমূলের হয়ে কাজ করছেন কমিশনার। মঙ্গলবার নির্বাচন কমিশনের দপ্তর থেকে বেরিয়ে এই অভিযোগই করেছে বাম প্রতিনিধি দলের সদস্যরা।

পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে দিকে দিকে হওয়া সন্ত্রাস বন্ধ, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে মঙ্গলবার নির্বাচন কমিশনারের সাথে দেখা করে বাম প্রতিনিধি দল। নির্বাচন কমিশনের দপ্তর থেকে বেরিয়ে বাম প্রতিনিধি দলের সদস্য শমীক লাহিড়ি সাংবাদিকদের জানান, 'পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। ইতিমধ্যেই ১১ জনের মৃত্যু হয়েছে। কিন্তু নির্বাচন কমশিন সম্পূর্ণ নিষ্ক্রিয়। এমনকি পুলিশকে মনোনয়ন পত্র প্রত্যাহারের কাজে ব্যবহার করা হয়েছে। যাঁরা মনোনোয়ন পত্র জমা দিয়েছেন তাঁদের বাড়ির জল সংযোগ অথবা বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হচ্ছে।'

তিনি আরও বলেন, 'আমরা নির্বাচন কমিশনারকে জানিয়েছি সিসিটিভিগুলি নামমাত্র রাখার জন্য যেন ব্যবহার না করা হয়। আর কেন্দ্রীয় বাহিনী নিয়েও প্রশ্নচিহ্ন থেকে যাচ্ছে। কেন্দ্রীয় বাহিনী আসছে ঠিক আছে। কিন্তু ঠিকভাবে তাদের বন্টন করতে হবে। এখন দেখা যাচ্ছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় কম বাহিনী দেওয়া হয়েছে। এত সন্ত্রাসের পরও কেন কম দেওয়া হলো? বিনা প্রতিদ্বন্দ্বিতায় একাধিক আসন জিতেছে তৃণমূল। সেগুলি খতিয়ে দেখুক কমিশন'।

বাম নেতা বলেন, এই নির্বাচনে যা হিংসা হচ্ছে তার জন্য দায়ী শাসক দল এবং নির্বাচন কমিশন। কমিশনার কোনো উত্তর দিতে পারে না আর পারবেও না। আমরা এও বলেছি যে এত কম সময়ে মনোনয়ন জমা আগে কখনও হয়নি। কিন্তু আপনি সেই নির্দেশই দিলেন। বিডিও অফিস দখল হয়ে গেল তাতেও আপনি চুপ। অন্তত সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখুন। ওই দিন ঠিক কী হয়েছিল। একজন প্রার্থী বিদেশ থেকে মনোনয়ন জমা দিলেন। এই অভিযোগ আসার পরেও কোনো পদক্ষেপ করেনি কমিশন। তাঁর পরিবর্তে হাইকোর্টকে ব্যবস্থা নিতে হলো।

শমীকবাবুকে এও বলতে শোনা যায়, বিভিন্ন জায়গায় শাসকদল দুষ্কৃতীদের একত্রিত করেছে। মুখ্যমন্ত্রী সরাসরি প্ররোচনা দিচ্ছে হিংসার জন্য। কিন্তু মানুষ যেভাবে ঐক্যবদ্ধ হচ্ছে তৃণমূল দুষ্কৃতী জড়ো করে কিছু করতে পারবে না। সেই জন্য এখন পুলিশকে দিয়ে হামলা চালাচ্ছে সরকার।

'১১ জনের মৃত্যুর পরও নির্বাচন কমিশন নিষ্ক্রিয়' - রাজীব সিনহার ভূমিকায় ক্ষুব্ধ বাম প্রতিনিধি দল
অস্বস্তিতে রাজীব সিনহা! রাজ্য নির্বাচন কমিশনার পদে নিয়োগকে চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in