পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী, ৪৮ ঘণ্টার মধ্যে হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে হবে কমিশনকে

হাইকোর্ট জানায়, “বুধবার হাই কোর্ট যে রায় দিয়েছিল তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের কোনও পদক্ষেপ এখনও নজরে পড়েনি। আইনশৃঙ্খলার দিক থেকে তারা এখনও কোনও স্পর্শকাতর এলাকা চিহ্নিত করতে পারেনি।"
পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী
পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনীফাইল ছবি

পঞ্চায়েতে রাজ্যের সমস্ত জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়নের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই এই নির্দেশ কার্যকর করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। বৃহস্পতিবার প্রধান বিচারপতির দিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে একাধিক অশান্তির খবর প্রকাশ্যে এসেছে। একাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিল হাইকোর্ট। হাইকোর্টের এই সিদ্ধান্তে বড় ধাক্কা খেল রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার। এর আগে কেবল ৭ স্পর্শকাতর জেলায় কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করার নির্দেশ দিয়েছিল আদালত।

বৃহস্পতিবার হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতির উদয় কুমারের বেঞ্চ নির্দেশে জানায়, “বুধবার হাই কোর্ট যে রায় দিয়েছিল তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের কোনও পদক্ষেপ এখনও নজরে পড়েনি। আইনশৃঙ্খলার দিক থেকে তারা এখনও কোনও স্পর্শকাতর এলাকা চিহ্নিত করতে পারেনি। কমিশন আরও দু'দিন সময় চেয়েছে। আদালত মনে করছে সময় যত গড়াবে পরিস্থিতি তত খারাপ হবে। তাই কমিশনকে নির্দেশ দেওয়া হচ্ছে, রাজ্যের সমস্ত জেলায় কেন্দ্রীয় বাহিনী চেয়ে আবেদন করবে। আদালতের এই নির্দেশ ৪৮ ঘণ্টার মধ্যে কার্যকর করতে হবে।“

তবে কমিশনের আবেদন মতো বিনা খরচে কেন্দ্রীয় সরকারকে বাহিনী পাঠানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।  রাজ্য সরকার এই বাহিনীর কোনও খরচ দেবে না।

পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী
এবারে আপনারা একটু বেশিই বাড়াবাড়ি করছেন – মুখ্যমন্ত্রীর নিশানায় CPIM

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in