'ভীষণ লড়াই চাই' - প্রকাশ্যে বামেদের নতুন প্যারোডি, প্রতি লাইনে কটাক্ষ! দেখুন ভিডিও

২০২১ বিধানসভা নির্বাচনের সময় আমরা দেখেছিলাম বামেদের 'টুম্পা ব্রিগেড চল' গানটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। আবার 'টুনির মা' গানটির অনুকরণে বামেদের প্যারোডিটাও বেশ ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।
প্রকাশিত বামেদের নতুন প্যারোডি
প্রকাশিত বামেদের নতুন প্যারোডিছবি - সংগৃহীত

পঞ্চায়েত ভোটকে সামনে রেখে প্রকাশিত হলো বামেদের নতুন প্যারোডি। বাংলা ব্যান্ডের জনপ্রিয় একটি গানের সুরে তৈরি হয়েছে বামেদের প্যারোডি। প্যারোডি জুড়ে তৃণমূলের দুর্নীতি, কেন্দ্রের বঞ্চনা সহ একাধিক বিষয় তুলে ধরা হয়েছে। প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই ভাইরাল হয়েছে বামেদের নতুন গান - 'গ্রাম জুড়ে সব জোট বেঁধেছে ভীষণ লড়াই চাই।'

বামেদের সাথে গানের সম্পর্ক নতুন নয়। বহু যুগ ধরেই সাধারণ মানুষের অভাব, অভিযোগ তাদের কী চাহিদা সবই গানের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করে আসছে বাম কর্মী সমর্থকরা। ২০২১ বিধানসভা নির্বাচনের সময় বামেদের 'টুম্পা ব্রিগেড চল' গানটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। আবার 'টুনির মা' গানটির অনুকরণে বামেদের আর একটি প্যারোডিও বেশ ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। এবার পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে তারা বানিয়ে ফেললো আরও একটি প্যারোডি। নতুন প্যারোডিটি ভূমির 'বারান্দায় রোদ্দুর' গানের অনুকরণে বানানো হয়েছে।

প্যারোডিতে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াইয়ের বার্তা দেওয়া হয়েছে। পঞ্চায়েত নির্বাচনে বামেদের লাল রং যে আবার উজ্জ্বল হয়ে উঠেছে তা এই গান শুনলেই বোঝা যায়। গানের মধ্যে তুলে ধরা হয়েছে নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে আবাস যোজনার ঘরের টাকা নিয়ে দুর্নীতি সব‌ই।

তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জিকেও নাম না করে আক্রমণ করা হয়েছে প্যারোডিতে। কটাক্ষ করা হয়েছে তাঁর নবজোয়ার যাত্রাকেও। গানের লাইনে লেখা হয়েছে, 'কলের জল, বালির রেট, আর ভাই ভাইপো পয়দা তুলে জোয়ার আনে রে'।

রাজ্যে শাসক দলের বিরুদ্ধে আবাস যোজনার টাকা লুঠের অভিযোগ বরাবরই করে আসছে বামেরা। প্যারোডিতে বলা হয়েছে, 'আবাসের টাকা খেল জোড়া ফুলের তাজা ছেলে'। গানের মধ্যে ১০০ দিনের কাজও উঠে এসেছে।

তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া শুভেন্দু অধিকারীর প্রসঙ্গও বাদ যায়নি বামেদের নতুন গানে। নারদাকাণ্ডে শুভেন্দুর ঘুষ নেওয়ার সেই বিতর্কিত ফুটেজও দেখানো হয়েছে। গানের মাধ্যমে তারা বোঝাতে চাইছে তৃণমূল এবং বিজেপি মিলে বাংলার সম্প্রীতি নষ্ট করতে চাইছে। যেটা হতে দেওয়া যাবে না। তৃণমূল বা বিজেপি যদি পঞ্চায়েত নির্বাচনে জেতে তাহলে গরিব মানুষের টাকা লুঠ হবে। আর পার্থ চট্টোপাধ্যায়ের মতো 'চুনোপুঁটি'রাই ধরা পড়বে। আসল মাথারা ধরা পড়বে না।

বামেরা গানের মাধ্যমে স্লোগানও দিয়েছে - 'পঞ্চায়েতে হাল ফেরাও, গ্রাম বাংলায় লাল ফেরাও'। সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের ফেসবুক পেজ থেকে প্যারোডিটি শেয়ার করা হয়েছে। গানের কথা দিয়েছেন রাহুল পাল, কন্ঠ ও সঙ্গীতায়োজন করেছেন নীলাব্জ নিয়োগী।

প্রকাশিত বামেদের নতুন প্যারোডি
WB Panchayat Polls: আদ্রার তৃণমূল সভাপতি খুনে গ্রেফতার কংগ্রেস প্রার্থী সহ ২ জন
প্রকাশিত বামেদের নতুন প্যারোডি
পঞ্চায়েত ভোটে CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেল রাজ্য ও কমিশন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in