৫ বছরে কারামন্ত্রীর সম্পত্তি বেড়েছে ২৩৪%, তথ্য তুলে ধরায় সূর্যকান্ত মিশ্রের বিরুদ্ধে মামলা দায়ের

গত ৮ জুন কৃষ্ণনগর দক্ষিণের বিধায়ক উজ্জ্বল বিশ্বাসের সম্পত্তির হিসেব নিয়ে একটি টুইট করেছিলেন সিপিআইএমের প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
সূর্যকান্ত মিশ্র এবং উজ্জ্বল বিশ্বাস
সূর্যকান্ত মিশ্র এবং উজ্জ্বল বিশ্বাসফাইল ছবি, গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শেষ পাঁচ বছরে রাজ্যের কারামন্ত্রীর সম্পত্তি বেড়েছে ২৩৪ শতাংশ। প্রমাণ সহ এই তথ্য সোশ্যাল মিডিয়ায় তুলে ধরায় সিপিআইএম পলিট ব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্রের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করলেন কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস।

গত ৮ জুন কৃষ্ণনগর দক্ষিণের বিধায়ক উজ্জ্বল বিশ্বাসের সম্পত্তির হিসেব নিয়ে একটি টুইট করেছিলেন সিপিআইএমের প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। মন্ত্রীর ছবি দিয়ে একটি পোস্টার পোস্ট করেন তিনি, যেখানে মন্ত্রীর শেষ পাঁচ বছরে সম্পত্তি বৃদ্ধির হিসাব ছিল। পোস্টার অনুযায়ী, ২০১৬ সালে মন্ত্রীর সম্পত্তি ছিল ২.১৮ কোটি টাকা। ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৭.৩০ কোটি টাকা। অর্থাৎ ৫ বছরে মন্ত্রীর সম্পত্তি বৃদ্ধি হয়েছে ৫.১২ কোটি টাকা, প্রায় ২৩৪ শতাংশ। অর্থাৎ প্রতি মাসে আট লাখ সম্পত্তি বৃদ্ধি পেয়েছে তৃণমূল বিধায়কের।

এই পোস্টার পোস্টের পাশাপাশি টুইটারে সূর্য কান্ত বাবু লেখেন, "হিসেব চায় জনতা - ১, #PaharayPublic, মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের সম্পত্তি বৃদ্ধির পরিমাণ! #HisabChayJanata।" গত মার্চ মাসের শেষদিকে সিপিআই(এম)-এর উদ্যোগে 'পাহারায় পাবলিক' ফর্ম প্রকাশ করা হয়। যে ফর্মে তৃণমূল নেতাদের যে কোনো দুর্নীতির বিষয়ে উপযুক্ত প্রমাণ সহ অভিযোগ জানাতে পারবেন আমজনতা। Left Squad নামক অ্যাপে এই ফর্মটি পাওয়া যায়।

এই টুইটের জেরেই সোমবার কৃষ্ণনগর জেলা আদালতে মানহানির মামলা দায়ের করেছেন মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। তিনি জানান, তিনি রাজ্যের গুরুত্বপূর্ণ দপ্তর সামলান। কিন্তু কোনও দিন কোনো দুর্নীতি করেননি। আদালত এই মামলা গ্রহণ করেছে বলে জানিয়েছেন মন্ত্রীর আইনজীবী।

প্রসঙ্গত, রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই শাসকদলের নেতা, মন্ত্রী, বিধায়কদের সম্পত্তি হু হু করে বেড়েছে। এই নেতা মন্ত্রীদের সম্পত্তি জনগণের সামনে তুলে ধরতে 'পাহারায় পাবলিক' নামক নতুন অ্যাপ চালু করেছে সিপিআইএম। এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষই তাঁদের স্থানীয় নেতা মন্ত্রীর সম্পত্তির তথ্য জমা দেন। যাঁরা তথ্য জমা দেন তাঁদের পরিচয় গোপন রাখা হয়।

উল্লেখ্য, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)-এর মাই নেতা ডট ইনফোতে প্রকাশিত তথ্য অনুসারে ২০১১ সালে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় উজ্জ্বল বিশ্বাসের মোট সম্পত্তি ছিলো ৬৫,৮৩,৩৪৩ টাকার। ওই সময় তাঁর দায় ছিলো ৭,০৫,৬০৬ টাকার। ২০১৬ সালে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় তাঁর মোট সম্পদ দাঁড়ায় ২,১৮,৬০,৫৮০ টাকায় এবং দায় ছিলো ৮৯,৮৪৯ টাকা। ২০২১ সালে রাজ্যের শেষ বিধানসভা নির্বাচনের সময় তাঁর মোট সম্পদ ৭,৩০,২৯,৬৬১ টাকা এবং দায় ১,৯৭,৭১,৬৩৩ টাকা। এডিআর জানিয়েছে, এই সমস্ত তথ্যই উজ্জ্বল বিশ্বাসের নির্বাচনী হলফনামা থেকে সংগৃহীত।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in