মেয়াদ উত্তীর্ণ পুরসভায় অবিলম্বে নির্বাচন চেয়ে পুরমন্ত্রীকে চিঠি রাজ্য বামফ্রন্টের

চিঠিতে বিমান বসু লিখেছেন, হাওড়া পুরনিগম সহ ১৭টি পৌরসভার মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালে। কলকাতা, শিলিগুড়ি, চন্দননগর, বিধাননগর ও আসানসোল - এই ৫টি পুরনিগম সহ ৯৫টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালে।
মেয়াদ উত্তীর্ণ পুরসভায় অবিলম্বে নির্বাচন চেয়ে পুরমন্ত্রীকে চিঠি রাজ্য বামফ্রন্টের
বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুফাইল ছবি সংগৃহীত

মেয়াদ উত্তীর্ণ পুরসভার অবিলম্বে নির্বাচন চেয়ে পুরমন্ত্রীকে চিঠি দিল বামফ্রন্ট। তাদের অভিযোগ, একাধিক পুরনিগম ও পৌরসভার মেয়াদ এক বছর আগে শেষ হয়ে হয়ে গেছে। কিন্তু এখনও সেখানে নির্বাচন করেনি রাজ‍্য সরকার।‌ ফলে বিভিন্ন পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন সংশ্লিষ্ট পুরসভার নাগরিকরা।

বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু এদিন পুরমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে এই চিঠি লিখেছেন। চিঠিতে তিনি লিখেছেন, রাজ‍্যে ৬টি পুরনিগম, ২টি প্রজ্ঞাপিত অঞ্চল সহ ১১২টি পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে হাওড়া পুরনিগম সহ ১৭টি পৌরসভার মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালে। কলকাতা, শিলিগুড়ি, চন্দননগর, বিধাননগর ও আসানসোল - এই ৫টি পুরনিগম সহ ৯৫টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালে।

বামেদের অভিযোগ, ২০১৮ সালে হাওড়া পুরনিগম সহ ১৭টি পুরসভার মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচনের জন্য নির্বাচন কমিশনকে কোনো নির্দেশ পাঠায়নি রাজ‍্য সরকার। ১৯৯৩ সালে নতুন পুর আইন লাগু হওয়ার পর মেয়াদ উত্তীর্ণের ২ বছরের মধ্যেও নির্বাচন না হওয়া নজিরবিহীন ঘটনা। তাদের আরো অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ হওয়া ১১২টি পৌরসভার ১১১টিতেই অগণতান্ত্রিকভাবে প্রশাসনিক বোর্ড পরিচালনা করছে তৃণমূল কংগ্রেস।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, অতিমারীর মধ্যেও দেশের বিভিন্ন প্রান্তে লকডাউন শিথিল হলে জম্মু-কাশ্মীর, রাজস্থান, হরিয়ানা, তেলেঙ্গানা, কর্ণাটক, কেরল এবং সম্প্রতি উত্তরপ্রদেশে পুরসভা ও পঞ্চায়েত নির্বাচন হয়েছে। বিহার, পশ্চিমবঙ্গ সহ মোট ৬ রাজ‍্যে বিধানসভা নির্বাচন হয়েছে। একাধিক কেন্দ্রে উপনির্বাচন হয়েছে। কেবলমাত্র পশ্চিমবঙ্গেই করোনার কারণ দেখিয়ে পুর নির্বাচন করা হচ্ছে না। এতে নির্বাচনের ঐতিহ্য লঙ্ঘন করা হচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in